আরকে রায়হান https://www.rkraihan.com/2021/10/affiliate-marketing-in-bengali.html

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়



আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং কি? অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে করে অনলাইনে টাকা ইনকাম করা যায়! এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। affiliate marketing in bengali

অনলাইন থেকে টাকা ইনকাম করার উপায় অনেক রয়েছে। তবে তার ভিতরে অ্যাফিলিয়েট মার্কেটিং অনলাইনে আয়ের অন্যতম জনপ্রিয় একটি প্লাটফর্ম। এমনকি অনলাইন থেকে আয় করার সহজ একটি মাধ্যম হলো অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে আয়। যে কেউ চাইলেই আফিলিয়েট মারকেটিং করে অনলাইন থেকে আয় করতে পারে।

অ্যাফিলিয়েট মার্কেটিং কি? অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে করব - বিস্তারিত জানুন


অ্যাফিলিয়েট মার্কেটিং কি: 

অ্যাফিলিয়েট মার্কেটিং হল কোন কোম্পানির ব্যবসার পণ্যগুলো প্রচার করা। আপনি শুধু বড় একটি অ্যাফিলিয়েট প্রোগ্রাম এর সাথে যুক্ত হয়। তাদের পণ্য প্রোডাক্ট গুলো প্রচার করার মাধ্যমে অ্যাফিলিয়েট করতে পারবেন।


অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইন থেকে আয় করার জন্য যা যা প্রয়োজন?

  • কম্পিউটার অথবা স্মার্টফোন প্রয়োজন হবে অনলাইনে এফিলিয়েট মার্কেটিং করে আয় করার জন্য।
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করার জন্য অবশ্যই ইন্টারনেট কানেকশন অথবা ওয়াইফাই থাকতে হবে।
  • এফিলিয়েট মার্কেটিং করার জন্য আপনার ভিতর সততা, পরিশ্রম, ধৈর্য ইত্যাদি থাকতে হবে।


উপরের এই জিনিস আপনার কাছে বিদ্যমান থাকলে অবশ্যই আপনি আফিলিয়েট মারকেটিং করে আয় করতে পারবেন।


অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে করব?

এফিলিয়েট মার্কেটিং করে আয়: এফিলিয়েট মার্কেটিং করে আয় করার জন্য, সর্বপ্রথম আপনাকে কোন কোম্পানির সাথে যুক্ত হতে হবে।যে কোম্পানিগুলো অ্যাফিলিয়েটের সুযোগ দেয় সে কোম্পানি গুলোতে শুধু আপনাকে যুক্ত হয়ে । খুব সহজেই আপনি অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারেন।

সাধারণভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে করতে হয় সেটা হল: ধরুন আপনি একটা অ্যাফিলিয়েট কোম্পানির সাথে যুক্ত হলেন। এই কোম্পানি আপনাকে একটি লিংক দিবে।এখন আপনার কাজ হল এই লিংকটি মানুষের কাছে প্রচার করা।


আপনার লিঙ্কে যদি কেউ ক্লিক করে তাদের কোম্পানি থেকে কোনো পণ্য বা প্রোডাক্ট ক্রয় করে তাহলে আপনার একাউন্টে কমিশন আসবে। হ্যাঁ বন্ধুরা অ্যাফিলিয়েট মার্কেটিং এভাবে করে এই অনলাইনে আয় করা যায়।


আপনারা কোম্পানি থেকে যে লিঙ্কটি দিবে এই লিংকটি সব জায়গায় প্রচার করবেন।তবে সৎভাবে এবং সততার সাথে মানুষের সাথে ভালো ব্যবহার করে আপনাকে এই কাজ করতে হবে। তাহলে অবশ্যই আপনি এভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে আয় করতে পারেন।



অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য কিভাবে কোম্পানির সার্ভিস অথবা প্রডাক্ট প্রচার করতে পারি?


আপনি যদি অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করতে চান তাহলে, তাদের কোম্পানির পণ্য গুলো অথবা সার্ভিস আপনাকে প্রচার করতে হবে। প্রসার করার কারনে আপনার একাউন্ট এ কমিশন যোগ করা হবে। এভাবে আপনারা ইনকাম টা অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে হবে।


অ্যাফিলিয়েট মার্কেটিং প্রচার: যে কোম্পানি থেকে আপনি এফিলিয়েট মার্কেটিং করতে চান। সেখান থেকে আপনাকে একটি লিংক দেওয়া হবে। এখন আপনার কাজ হলো এই লিংকটা সব জায়গায় প্রচার করা।যত লোক আপনার লিংকে ক্লিক করে তাদের কোম্পানি থেকে কোন সার্ভিস বা প্রোডাক্ট কিনবে।


তা তো আপনার ইনকাম হবে। এই কাজটি করার জন্য আপনি বিভিন্ন জায়গায় লিঙ্কটি শেয়ার করতে পারেন। যেমন আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন।


ইউটিউবে প্রচার: আপনি চাইলে অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য ইউটিউবে প্রচার করতে পারেন। আপনি যদি একটি ইউটিউব চ্যানেল থাকে তাহলে ভিডিওর মাধ্যমে অথবা ডেসক্রিপশনে প্রচার করতে পারেন। যদি ডিসক্রিপশন এ আপনার লিঙ্কটি শেয়ার করেন তাহলে ভিডিও শুরুতে অথবা শেষে বলে দিবেন।


যাতে করে কেউ ইচ্ছুক হলে আপনার দেওয়া লিংকে ক্লিক করে তাদের কোম্পানি থেকে কোন কিছু ক্রয় করে। আর এভাবে আপনারা ইউটিউব এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং প্রচার করতে পারেন।


ফেসবুকের মাধ্যমে প্রচার: আপনি চাইলে ফেসবুকের মাধ্যমে প্রচার করে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন। ফেসবুকে বিভিন্ন গ্রুপ এবং পেজ রয়েছে। আপনার চাইলে এই গ্রুপে অথবা পেজে জয়েন হয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন।


তাছাড়া মানুষের দরকারি এবং প্রয়োজনীয় পণ্য গুলো সাজিয়ে সুন্দর করে ফেসবুকে পোস্ট করতে পারে।এবং বিস্তারিতভাবে যেন মানুষ বুঝতে অসুবিধা না হয় সেভাবে প্রচার করুন। এবং আপনার এফিলিয়েট লিংক টি পোস্টের ভিতরে সাজিয়ে লিখুন।


যত লোক আপনার পোস্ট পড়ে লিংকে ক্লিক করে তাদের কোম্পানি থেকে যত পণ্য ক্রয় করবে তত আপনার আর্নিং আসবে।তাই এই সহজ কাজটি করে আপনারা খুব সহজেই ফেসবুকে অ্যাফিলিয়েট মার্কেটিং প্রচার করতে পারেন।


গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ

যদিও এই আর্টিকেলে আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে করা যায় এ বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি। তাছাড়া অ্যাফিলিয়েট মার্কেটিং প্রচার করা নিয়ে সংক্ষিপ্ত আকারে উদাহরণ দিয়ে আপনাদেরকে জানিয়ে দাওয়া হয়েছে।

তাই আপনারা চাইলে আরো অন্যান্য মাধ্যম কাজে লাগিয়েও অ্যাফিলিয়েট মার্কেটিং প্রচার করতে পারেন। আর আপনি যদি আফিলিয়েট মারকেটিং সত্যি করতে চান তাহলে, বিভিন্ন কোম্পানির নিয়ম-নীতি থাকে সেগুলো মেনে আপনাকে কাজ করতে হবে।

তাহলে আশা করা যায় আপনারা অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে আয় করতে পারেন। কোন প্রকার সমস্যা অথবা মতামত দেওয়ার থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানিয়ে দেবেন। আশা করি খুব শীঘ্রই রিপ্লে পেয়ে যাবেন।

পরিশেষে আজকের মত এখানেই শেষ করলাম এই আর্টিকেলটি। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। এ আশা কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

বন্ধুদের সাথে শেয়ার করুন:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

আরকে রায়হান নোটিফিকেশন