এমিল ডুর্খেইম আত্মহত্যা তত্ত্ব সংক্ষেপে লিখ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো এমিল ডুর্খেইম আত্মহত্যা তত্ত্ব সংক্ষেপে লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের এমিল ডুর্খেইম আত্মহত্যা তত্ত্ব সংক্ষেপে লিখ ।

এমিল ডুর্খেইম আত্মহত্যা তত্ত্ব সংক্ষেপে লিখ
এমিল ডুর্খেইম আত্মহত্যা তত্ত্ব সংক্ষেপে লিখ

এমিল ডুর্খেইম আত্মহত্যা তত্ত্ব সংক্ষেপে লিখ

  • ডুর্খেইম এর আত্মহত্যা ধারণাটি সংক্ষেপে লিখ ।
  • অথবা, ডুর্খেইম এর আত্মহত্যা মতবাদটি ব্যাখ্যা কর ।

উত্তর : ভূমিকা : এমিল ডুর্খেইম ছিলেন একজন সমাজবিজ্ঞানী। সমাজবিজ্ঞানের উৎপত্তি ও বিকাশে তার অবদান অনেক। 

সমাজবিজ্ঞানের বিকাশে তিনি সমাজবিজ্ঞানে যেসব ধারণা তুলে ধরেছেন, তার মধ্যে অন্যতম হলো আত্মহত্যা ধারণাটি। তিনি ব্যক্তির আত্মহত্যার কারণ বিশ্লেষণ করেন।

→ আত্মহত্যা ধারণা : এমিল ডুর্খেইম সমাজবিজ্ঞানের উৎপত্তি ও বিকাশে যেসব ধারণা প্রদান করেন তার মধ্যে অন্যতম হলো আত্মহত্যা ধারণাটি। 

ডুর্খেইম তার 3rd Famous গ্রন্থে আত্মহত্যার ধারণাটি ব্যাখ্যা করেন। তিনি এই গ্রন্থে সামাজিক সংহতির সাথে আত্মহত্যার সম্পর্ক তুলে ধরেন।

তিনি তাঁর "Le Suicide" গ্রন্থে সামাজিক দৃষ্টিভঙ্গি থেকে আত্মহত্যা বিষয়টিকে নিয়ে আলোচনা করেন। ডুর্খেইম আত্মহত্যার চারটি কারণ শনাক্ত করেন; যথা-

১. আত্মকেন্দ্রিক আত্মহত্যা : বিভিন্ন ঘটনার প্রেক্ষিতে ব্যক্তি যখন নিজে নিজেই আত্মহত্যা করেন তাকে আত্মকেন্দ্রিক আত্মহত্যা বলে ।

২. পরস্পর আত্মহত্যা : সামাজিক স্বার্থে ব্যক্তি যখন আত্মহত্যা করে তখন তাকে পরস্পর আত্মহত্যা বলে ।

৩. নৈরাজ্যমূলক আত্মহত্যা : সমাজের বিশৃঙ্খলার মধ্যে ব্যক্তি যখন আত্মহত্যা করে তখন তাকে নৈরাজ্যমূলক আত্মহত্যা বলে ।

৪. অদৃষ্টাবাদী আত্মহত্যা : ব্যক্তির ভাগ্য যখন চরম অনিশ্চয়তার মধ্যে পড়ে তখন ব্যক্তি আত্মহত্যা করলে তাকে অদৃষ্টাবাদী আত্মহত্যা বলে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জীবন যখন চরম হতাশায় পড়ে তখন ব্যক্তি আত্মহত্যা করে। সমাজবিজ্ঞানী এমিল ডুর্খেইম এই ধারণাটি আলোচনা করেন। তিনি সমাজের মানুষকে সচেতন করার জন্য এই ধারণাটি প্রবর্তন করেন।

আর্টিকেলের শেষকথাঃ এমিল ডুর্খেইম আত্মহত্যা তত্ত্ব সংক্ষেপে লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম এমিল ডুর্খেইম আত্মহত্যা তত্ত্ব সংক্ষেপে লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ