business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

নারীবাদ সম্পর্কে মেরি ওলস্টোন ক্রাফটের মতবাদ কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারীবাদ সম্পর্কে মেরি ওলস্টোন ক্রাফটের মতবাদ কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারীবাদ সম্পর্কে মেরি ওলস্টোন ক্রাফটের মতবাদ আলোচনা কর।

নারীবাদ সম্পর্কে মেরি ওলস্টোন ক্রাফটের মতবাদ কী
নারীবাদ সম্পর্কে মেরি ওলস্টোন ক্রাফটের মতবাদ কী

নারীবাদ সম্পর্কে মেরি ওলস্টোন ক্রাফটের মতবাদ কী

  • অথবা, নারীবাদ সম্পর্কে মেরি ওলস্টোন ক্রাফটের মতবাদ আলোচনা কর । 
  • অথবা, নারীবাদ সম্পর্কে মেরি ওলস্টোন ক্রাফটের মতবাদ বর্ণনা কর ।

উত্তর : ভূমিকা : বিংশ শতাব্দীর অন্যতম জনপ্রিয় মতবাদ হলো Feminism বা নারীবাদ। যুগ যুগ ধরে চলে আসা নারী নির্যাতনের বিরুদ্ধে এসময় থেকে যে প্রবল আন্দোলন শুরু হয়েছে তাই নারীবাদ নামে পরিচিত। 

আর নারীবাদীদের মধ্যে যারা উদারবাদী হিসেবে খ্যাতিলাভ করেছেন তাদের মধ্যে মেরি ওলস্টোন ক্রাফট অন্যতম। তিনি তার বিভিন্ন গ্রন্থ ও গবেষণায় নারী মুক্তির জন্য নানা পরামর্শ প্রদান করেছেন।

→ ওলস্টোন ক্রাফটের পরিচয় : মেরি ওলস্টোন ক্রাফট ১৭৫৯ সালে জন্মগ্রহণ করেন। তাকে বলা হয় উদার নারীবাদের পথিকৃত। নারীবাদের উপর তার দুটি বিখ্যাত গ্রন্থ হলো- 

A vindiction of the rights of men. যেটি ১৯৭০ সালে প্রকাশিত হয়। এবং ২য় গ্রন্থ A vindiction of the rights of women. এই গ্রন্থটি প্রকাশিত হয় ১৯৭৯ সালে ।

→ মেরির নারীবাদী দর্শন : মেরি ওলস্টোন ক্রাফটকে বলা হয় সবচেয়ে উদার নারীবাদী লেখক। তিনি তার দুইটি বইয়ে ১ম মানুষের অধিকার ও পরে নারীদের অধিকার নিয়ে আলোচনা করেছেন। তিনি প্রথম পর্যায়ে সমাজে বিদ্যমান নারী পুরুষের বৈষম্যের জন্য বিধাতা বা প্রকৃতিকে দায়ী করলেও পরে উপলব্ধি করেছেন আসলে এই বৈষম্য মানুষ নিজেই তৈরি করেছে। 

তিনি বলেন আমাদের সমাজপতিরা নারীদের নিজেদের ইচ্ছার দাসত্বের শিকলে আবদ্ধ করে ফেলেছেন। তারা কৌশলে নারীদের যুক্তিহীন, আবেগ অনুভূতিহীন এক জীব পদার্থে পরিণত করেছেন। আর দীর্ঘদিন এই অবস্থা বিরাজমান থাকায় নারীরা একসময় নিজেদের মধ্যে আত্ম অসচেতনতাবোধ সৃষ্টি করে নেয়। যা নারীর মুক্তি ও স্বাধীনতাকে আরো বেশি প্রলম্বিত করে ফেলে ।

মেরি বলেন যে, নারী মুক্তির জন্য পুরুষের উপর নির্ভর না করে বরং নারীর শিক্ষার উপর গুরুত্বারোপ করতে হবে। নারীকে পুরুষের সমান সুযোগ সুবিধার ব্যবস্থা করে দিতে হবে। নারীর হীনমন্যতা ও উদাসীনতা দূর করে তাকে তার প্রাপ্য অধিকার ও মর্যাদা লাভের জন্য সংঘবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।

উপসংহার ; পরিশেষে বলা যায়, মেরি ওলস্টোন ক্রাফট ছিলেন একজন যুক্তিবাদী, উদারপন্থী নারীবাদী লেখক ও গবেষক। তিনি তার নিজস্ব গবেষণার মাধ্যমে দেখিয়েছেন যে, নারীদের পশ্চাৎপদতার জন্য প্রকৃতি নয় বরং আমাদের সৃষ্ট সমাজ ব্যবস্থাই দায়ী। তাই তিনি নারী মুক্তির জন্য সমাজব্যবস্থার পরিবর্তনের সাথে সাথে নারীদের মানসিকতা পরিবর্তনের উপর জোর দেন ।

আর্টিকেলের শেষকথাঃ নারীবাদ সম্পর্কে মেরি ওলস্টোন ক্রাফটের মতবাদ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নারীবাদ সম্পর্কে মেরি ওলস্টোন ক্রাফটের মতবাদ বর্ণনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc