business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Alsion Jaggar এর অভিমত কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Alsion Jaggar এর অভিমত কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Alsion Jaggar এর অভিমত কী।

সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Alsion Jaggar এর অভিমত কী
সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Alsion Jaggar এর অভিমত কী

সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Alsion Jaggar এর অভিমত কী

উত্তর : ভূমিকা : বিংশ শতাব্দীর শেষের দিকে বিশ্বে যে কয়টি মতবাদ ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে তন্মধ্যে Feminism বা নারীবাদ অন্যতম । মূলত নির্যাতিত, শোষিত নারীকুলের অধিকার প্রতিষ্ঠার জন্য যে আন্দোলন গড়ে উঠেছিল তাই নারীবাদী আন্দোলন নামে পরিচিত। 

এই মতবাদ জনপ্রিয়তা লাভ করার পর বিভিন্ন জন বিভিন্নভাবে তার ব্যাখ্যা বিশ্লেষণ করেছেন। এর মধ্যে Alison Jaggar এর সমাজতান্ত্রিক নারীবাদের ব্যাখ্যাটি বিশেষ আলোচিত । নিম্নে প্রশ্নালোকে Alison Jaggar এর মতামতটি সংক্ষেপে আলোচনা করা হলো ।

→ এলিসন জাগার এর অভিমত : সমাজতান্ত্রিক নারীবাদকে বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্ন তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করেছেন। তিনি তার ব্যাখ্যায় বলেছেন মূলত নারীরা যদি জ্ঞান উৎপাদন প্রক্রিয়া থেকে বিচ্ছিন্ন হয় তবে তাই হলো তার জন্য বড় নির্যাতন। 

যদিও ব্র্যাডিক্যাল নারীবাদীগণ নারী নির্যাতনের কারণ হিসেবে যৌন সম্পর্ক স্থাপন ও প্রজননতন্ত্রে নারী পুরুষের অসম ভূমিকাকে চিহ্নিত করেন। কিন্তু Alison Jaggar র‍্যাডিক্যাল নারীবাদীদের এই মতামতকে সমর্থন করেন না। 

Alison Jaggar তার সমাজতান্ত্রিক মতবাদের একটা বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন তার বিখ্যাত গ্রন্থ Feminist Politics and Human nature-এ। Alison তার বিচ্ছিন্নতাবোধ বলতে বুঝিয়েছেন যখন নারী সম্প্রদায় নিজেকে সমাজে গুরুত্বহীন ও অযোগ্য মনে করবেন তখনই তার উপর আরোপিত নির্যাতন আরো বৃদ্ধি পাবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সারা বিশ্বের নারীরা পুরুষতান্ত্রিকতার কাছে নানাভাবে অত্যাচারিত, নির্যাতিত হয়ে আসছে। উদারনৈতিক দেশের পাশাপাশি বিভিন্ন সমাজতান্ত্রিক দেশেও একই অবস্থা লক্ষ্য করা হয়। 

আর Alison Jaggar তার সমাজতান্ত্রিক নারীবাদকে ব্যাখ্যা করতে গিয়ে নারীর বিচ্ছিন্নতাবোধকে প্রধান কারণ হিসেবে দায়ী করেছেন ।

আর্টিকেলের শেষকথাঃ সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Alsion Jaggar এর অভিমত কী

আমরা এতক্ষন জেনে নিলাম সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Alsion Jaggar এর অভিমত কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc