bangla data

সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Juliet Mitchell এর অভিমত ব্যক্ত কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Juliet Mitchell এর অভিমত ব্যক্ত কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Juliet Mitchell এর অভিমত ব্যক্ত কর ।

সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Juliet Mitchell এর অভিমত ব্যক্ত কর
সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Juliet Mitchell এর অভিমত ব্যক্ত কর

সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Juliet Mitchell এর অভিমত ব্যক্ত কর

উত্তর : ভূমিকা : বর্তমান সময়ের আলোচিত বিষয়গুলোর একটি হলো Feminism বা নারীবাদ। এই নারীবাদ হলো মূলত নারীদের সকল অত্যাচার, নির্যাতন থেকে মুক্তি দিয়ে তাদের প্রাপ্য সম্মান ও মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলন। 

বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্ন দৃষ্টিভঙ্গির আলোকে সমাজতান্ত্রিক নারীবাদকে ব্যাখ্যা বিশ্লেষণ করেছেন, এদের মধ্যে Juliet Mitchell অন্যতম। নিম্নে প্রশ্নালোকে সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Juliet Mitchell এর অভিমত আলোচনা করা হলো।

→ জুলিয়েট মিশেলের অভিমত : সমাজবিজ্ঞানী জুলিয়েট মিশেল তার পর্যবেক্ষণ, গবেষণা ও নিজস্ব অভিজ্ঞতার আলোকে সমাজতান্ত্রিক নারীবাদকে ব্যাখ্যা করছেন । তিনি মতামত দেন যে, সমাজে নারীর অবস্থা মূলত চারটি কাঠামোর আলোকে তৈরি হয়। আর এই চারটি কাঠামোকে ঘিরেই আবর্তিত হয় তার জীবন প্রবাহ। 

মিশেলের মতে এই চারটি উপাদান হলো- 

১. উৎপাদনশীলতা, 

২. যৌনতা, 

৩. পুনরুৎপাদনশীলতা এবং 

৪. শিশুদের লালন পালন । 

তিনি নারীদের নির্যাতন থেকে মুক্তির জন্য এই চারটি উপাদানের উপর গুরুত্বারোপ করেছেন। জুলিয়েট মিশেল তার অভিমতকে প্রতিষ্ঠার জন্য উদারপন্থী নারীবাদ, আমূল নারীবাদ এবং মার্কসীয় নারীবাদের অকার্যকারিতাকে প্রমাণ করার চেষ্টা করেছেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পুঁজিবাদী নারীনীতি যেখানে নারীদের মুক্তি দিতে ব্যর্থ হয়েছিল এবং নিজেরাই শোষকের ভূমিকায় অবতীর্ণ হয়েছিল। সেখানে তখন নারীমুক্তি স্লোগান নিয়ে সমাজতান্ত্রিক নারীবাদীরা এগিয়ে এসেছিল। 

আর সমাজতান্ত্রিক নারীবাদীদের মধ্যে জুলিয়েট মিশেল ছিলেন অন্যতম । যিনি নারীর সমাজ কাঠামোর মূল ৪টি উপাদানের পরিবর্তনের মধ্যে নারী নির্যাতনের অবসানের আশা দেখেন ।

আর্টিকেলের শেষকথাঃ সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Juliet Mitchell এর অভিমত ব্যক্ত কর

আমরা এতক্ষন জেনে নিলাম সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Juliet Mitchell এর অভিমত ব্যক্ত কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ