রাজনৈতিক সামাজিকীকরণে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর
রাজনৈতিক সামাজিকীকরণে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর

  • অথবা, রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যম হিসেবে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর।

উত্তর : ভূমিকা : রাজনৈতিক সামাজিকীকরণ হচ্ছে এমন একটি সমষ্টিগত প্রক্রিয়া, যার অধীনে জন্ম নিয়ে মানুষ স্বভাবজাত কারণেই ব্যাপক আচরণবিধির অধিকারী হয়। 

পরবর্তীতে এসব অন্তর্নিহিত আচরণবিধি বাস্তব আচরণবিধিতে পরিণত হয়। রাজনৈতিক সামাজিকীকরণ প্রক্রিয়া সচল রাখার জন্য সাধারণত কতকগুলো মাধ্যমের আশ্রয় নেয়া হয়। 

এ প্রসঙ্গে অ্যালান বল ( Alan R. Ball) বলেন, "Political socialization is not a process confined to the impressionable years of child, but one that continuous throughout adult life."

রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যম হিসেবে রাজনৈতিক দলের ভূমিকা (Role of political party as a media of political socialization) : রাজনৈতিক সামাজিকীকরণ ক্ষেত্রে রাজনৈতিক দলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বহুসংখ্যক মানুষকে রাজনৈতিক দল রাজনৈতিক জীবনের বহুমুখী কার্যাবলির সাথে সম্পৃক্ত করে। 

রাজনৈতিক জীবনের সাথে সংযুক্ত করার অর্থ হল রাজনৈতিক সংযোগসাধন ও বিভিন্ন রাজনৈতিক কাজকর্মে অংশগ্রহণের ব্যবস্থা করা। 

রাজনৈতিক দলের এ ভূমিকা ব্যাপক গুরুত্বপূর্ণ। এর ফলে জনসাধারণের রাজনৈতিক সচেতনতা সম্প্রসারিত হয়। রাজনৈতিক মূল্যবোধ ও মনোভাব সুদৃঢ় হয় এবং নতুন রাজনৈতিক বিশ্বাস ও দৃষ্টিভঙ্গির সৃষ্টি হয়। 

রাজনৈতিক সামাজিকীকরণ ক্ষেত্রে রাজনৈতিক দলের ভূমিকা প্রচলিত রাজনৈতিক সংস্কৃতির কাঠামোকে অব্যাহত রাখার ক্ষেত্রে প্রয়োজনীয় পন্থা অবলম্বন করে। 

এ প্রসঙ্গে Campbell বলেছেন, "Political parties have very little direct intiuence on a child due to a contrast of social factors such as age, context, power etc."

রাজনৈতিক সামাজিকীকরণ ক্ষেত্রে দলের বহুমুখী ভূমিকা : প্রত্যেক রাজনৈতিক দলের সুনির্দিষ্ট কিছু রাজনৈতিক মতাদর্শ, লক্ষ্য ও কর্মসূচি থাকে। রাজনৈতিক কাজকর্মে বৈধতার মাপকাঠি, নাগরিকদের রাজনৈতিক আচার আচরণের মানদণ্ড প্রস্তুতি বিষয়ে প্রত্যেক রাজনৈতিক দলের নিজস্ব মূল্যবোধ ও মতাদর্শ থাকে, সেই অনুসারে রাজনৈতিক দল সমকালীন রাজনৈতিক, সাংস্কৃতিক ধারার আমূল পরিবর্তনের ব্যাপারে উদ্যোগ গ্রহণ করে। 

আবার সংশ্লিষ্ট রাজনৈতিক দল বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থার সংস্কার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা পালন করে থাকে। আবার রাজনৈতিক দল দৈনন্দিন জীবনে জনসাধারণকে রাজনৈতিক বিষয়াদি, ধ্যানধারণা, সমস্যা ও অভিজ্ঞতার সাথে পরিচিত করে। 

তার ফলে রাজনৈতিক বিষয়ে জনগণের জ্ঞান বৃদ্ধি পায়, সচেতনতা সম্প্রসারিত হয় এবং বুদ্ধিবৃত্তিক বিকাশ ঘটে। রাজনৈতিক দল এ পথে জনসাধারণের মধ্যে দলীয় মতাদর্শ, মূল্যবোধ, বিশ্বাস ও দৃষ্টিভঙ্গিকে সঞ্চারিত করতে সচেষ্ট হয়।

সরকার গঠনে : সরকার গঠন ক্ষেত্রে রাজনৈতিক দল বহু ভূমিকা রাখে, বিভিন্ন সময়ে বিভিন্ন দল এসে রাষ্ট্রের সরকার গঠন করে থাকে। 

তবে যে ধরনের রাজনৈতিক দলই সরকার গঠন করুক না কেন, এটা কিন্তু স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অন্যান্য প্রতিষ্ঠান এবং অনুকূলে রাজনৈতিক গণমত প্রতিষ্ঠিত হয়। 

এক্ষেত্রে যে কোন দল এককভাবে কিংবা অন্যান্য জোট বেঁধে সরকারি দলের পাশাপাশি নিজ দলের অনুকূলে গণমত আদায় করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালায় ।

উপসংহার : উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, রাজনৈতিক সামাজিকীকরণ ক্ষেত্রে রাজনৈতিক দল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

বিশেষ করে রাজনৈতিক দলের কার্যক্রমের মাধ্যমেই জনগণ অধিক সচেতন হয়ে উঠে এবং রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমে সে সুপ্রতিষ্ঠিত হয়ে উঠে। সুতরাং বলা যায়, রাজনৈতিক সামাজিকীকরণ ছাড়া রাষ্ট্রের রাজনৈতিক উন্নয়ন সম্ভব হয় না। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ