লাহোর প্রস্তাব কি | লাহোর প্রস্তাব বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লাহোর প্রস্তাব কি | লাহোর প্রস্তাব বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের লাহোর প্রস্তাব কি | লাহোর প্রস্তাব বলতে কি বুঝ ।

লাহোর প্রস্তাব বলতে কি বুঝ
লাহোর প্রস্তাব বলতে কি বুঝ

লাহোর প্রস্তাব কি | লাহোর প্রস্তাব বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : ব্রিটিশ ভারতের ইতিহাসে লাহোর প্রস্তাব একটি ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ঘটনা। লাহোর প্রস্তাবের মধ্যেই মূলত স্বাধীন বাংলাদেশের বীজ নিহিত ছিল।

→ লাহোর প্রস্তাব : ১৯৪০ সালের ২৩ মার্চ মুসলিম লীগের লাহোর অধিবেশনে ভারতের উত্তর-পশ্চিম ও উত্তর-পূর্বাঞ্চলে মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলমূহে একাধিক স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার একটি প্রস্তাব গৃহীত হয়। এটি লাহোর প্রস্তাব নামে পরিচিত। মুসলিম লীগের সভাপতি মোহাম্মদ আলী জিন্নাহর সভাপতিত্বে আনুষ্ঠিত অধিবেশনে লাহোর প্রস্তাব উত্থাপন করেন তৎকালীন বাংলার মুখ্যমন্ত্রী এ. কে. ফজলুল হক। তিনি জিন্নাহর দ্বি-জাতি তত্ত্বের উপর ভিত্তি করে ঐতিহাসিক লাহোর প্রস্তাব পেশ করেন। ১৯৪০ সালের লাহোর প্রস্তাবের উপর ভিত্তি করেই ভারতের রাজনৈতিক ও সাংবিধানিক আন্দোলন এক নতুন খাতে অগ্রসর হয়। লাহোর প্রস্তাবের ভিত্তিতে ভারত বিভক্তির দাবিই মুসলিম সম্প্রদায়ের মধ্যে অগ্নিস্ফুলিঙ্গ ছড়িয়ে দিয়েছিল। এ ভারতের ভবিষ্যৎ সংবিধানের ব্যাপারে মুসলিমদের চিন্তাধারায় এক বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেছিল। ১৯৪০ সালের লাহোর প্রস্তাবের ফলশ্রুতিতে ১৯৪৭ সালে ভারত বিভক্তির মাধ্যমে পাকিস্তানের সৃষ্টি হলেও তা বাঙালি জাতি প্রশ্নের রাষ্ট্রীয় সমাধান দিতে ব্যর্থ হয়। ১৯৪০ সালের লাহোর প্রস্তাবের ফলশ্রুতিতে ১৯৪৭ সালে ভারত বিভক্তি হতে পাকিস্তান রাষ্ট্রের জন্ম হওয়ার পর পাকিস্তানে নানা আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়ে উঠে এবং এক পর্যায়ে পাকিস্তান ভেঙে বর্তমান বাংলাদেশের জন্ম হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লাহোর প্রস্তাবের গুরুত্ব অত্যধিক। লাহোর প্রস্তাবের ফলেই ভারতের রাজনৈতিক ও শাসনতান্ত্রিক আন্দোলনে এক নতুন মাত্রা যোগ হয়। যা ধীরে ধীরে ভারত বিভক্তির দিকে ধাবিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ লাহোর প্রস্তাব কি | লাহোর প্রস্তাব বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম লাহোর প্রস্তাব কি | লাহোর প্রস্তাব বলতে কি বুঝ  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ