business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

১৯৪৭ সালে গঠিত পাকিস্তান রাষ্ট্রের আকৃতি বর্ণনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ১৯৪৭ সালে গঠিত পাকিস্তান রাষ্ট্রের আকৃতি বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ১৯৪৭ সালে গঠিত পাকিস্তান রাষ্ট্রের আকৃতি বর্ণনা কর ।

১৯৪৭ সালে গঠিত পাকিস্তান রাষ্ট্রের আকৃতি বর্ণনা কর
১৯৪৭ সালে গঠিত পাকিস্তান রাষ্ট্রের আকৃতি বর্ণনা কর

১৯৪৭ সালে গঠিত পাকিস্তান রাষ্ট্রের আকৃতি বর্ণনা কর

উত্তর : ভূমিকা : ভারতবর্ষ প্রায় দু'শো বছর ব্রিটিশ শাসন ও শোষণের মাধ্যমে ১৯৪৭ সালের ১৪ আগস্ট পাকিস্তান ও ১৫ আগস্ট ভারত নামক দুটি রাষ্ট্র স্বাধীনতা লাভের মাধ্যমে বিভক্ত হয়। ১৯৪৭ সালের প্রতিষ্ঠিত পাকিস্তান রাষ্ট্রের দুটি অংশ পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান যা মাত্র চব্বিশ বছর (১৯৪৭-১৯৭১) একই রাষ্ট্রীয় কাঠামোয় টিকে ছিল। আর পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টির কয়েক মাসের মধ্যেই ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বদলে আবার অভ্যন্তরীণ ঔপনিবেশিকদের কবলে বাঙালি জাতি বা পূর্ব পাকিস্তান আবদ্ধ হয়।

— নবপ্রতিষ্ঠিত পাকিস্তান রাষ্ট্রের আকৃতি : ভারত বিভক্তির মাধ্যমে প্রতিষ্ঠিত পাকিস্তান ছিল একটি অদ্ভূত রাষ্ট্র। কেননা হাজার মাইলের অধিক দূরুত্বের মধ্যখানে ভারতীয় ভূখণ্ড দ্বারা বিভক্ত পূর্ব ও পশ্চিম পাকিস্তান নামে দুটি অংশ নিয়ে পাকিস্তান গঠিত ছিল। পাখির বিস্তৃত ডানা সদৃশ্য এমন একটি রাষ্ট্র পৃথিবীর মানচিত্রে খুঁজে পাওয়া যাবে না। জনসংখ্যার দিক দিয়ে এ রাষ্ট্রে বাঙালিরা ছিল সংখ্যাগরিষ্ঠ যা শতকরা ৫৬ ভাগ। তাছাড়া দুঅংশের মধ্যে জলবায়ু, সমাজ কাঠামো, উৎপাদন ব্যবস্থা, জনগণের ভাষা-সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, পোশাক-পরিচ্ছদ খাদ্যাভ্যাস ইত্যাদি কোনো কিছুতেই মিল ছিল না। গণতন্ত্রের অনুপস্থিতি, ক্ষমতার কেন্দ্রীভবন, সামরিক ও বেসামরিক আমলাতন্ত্রের দৌরাত্ম্য ছিল পাকিস্তান রাষ্ট্রের সাধারণ আকৃতি। একমাত্র ধর্ম ও বিদেশি ভাষা ইংরেজি ছাড়া আর কোনো বিষয়ে তাদের কোনো মৌলিক ঐক্যবন্ধন ছিল না। পাকিস্তানের জন্মলগ্ন থেকেই দুই অঞ্চলের মধ্যে অসম অর্থনীতি, জাতিগত মানস, প্রকৃতিগত, সংস্কৃতিগত এবং ইতিহাসের স্বতন্ত্র সত্তাগুলো ক্রমশ প্রকট হতে থাকে। ১৯৪৮ সালের প্রথম থেকে পূর্ব পাকিস্তানের প্রতি অবহেলা ও প্রবঞ্চনা শুরু হয়। মূলত পাকিস্তানের (১৯৪৭- ১৯৭১) চব্বিশ বছরের ইতিহাস পর্যালোচনা করলে এই সত্যটি সুস্পষ্ট হবে যে, পশ্চিম পাকিস্তানের সাথে পূর্ব পাকিস্তানের সম্পর্ক ছিল ঔপনিবেশিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক প্রবঞ্চনা ও নির্যাতনের এক করুণ ইতিহাস।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, আর্থসামাজিক ও রাজনৈতিক শোষণ থেকে মুক্তি, উন্নয়নে অংশগ্রহণ, সর্বোপরি জীবনযাত্রার মানোন্নয়নের লক্ষ্যে বাঙালি মুসলমানরা যে ধর্মভিত্তিক স্বতন্ত্র আবাসভূমি পাকিস্তান প্রতিষ্ঠার সংগ্রামে সংক্রিয়ভাবে অংশ নিয়েছিল তা ১৯৪৭ সালেই ধূলিসাৎ হয়ে যায়। কেননা নব্য প্রতিষ্ঠিত পাকিস্তান রাষ্ট্রটি পূর্ব পাকিস্ত ানকে একটি নতুন ঔপনিবেশিক শাসনের বেড়াজালে আবদ্ধ করে যার ফলশ্রুতিতে ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ ১৯৪৭ সালে গঠিত পাকিস্তান রাষ্ট্রের আকৃতি বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ১৯৪৭ সালে গঠিত পাকিস্তান রাষ্ট্রের আকৃতি বর্ণনা কর  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc