সংসদীয় সরকারের বৈশিষ্ট্য সমূহ লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সংসদীয় সরকারের বৈশিষ্ট্য সমূহ লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সংসদীয় সরকারের বৈশিষ্ট্য সমূহ লিখ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

সংসদীয় সরকারের বৈশিষ্ট্যসমূহ লেখ
সংসদীয় সরকারের বৈশিষ্ট্য সমূহ লিখ

সংসদীয় সরকারের বৈশিষ্ট্য সমূহ লিখ

  • অথবা, সংসদীয় সরকার ব্যবস্থার প্রধান বৈশিষ্ট্য সমূহ কি লেখ ।
  • অথবা, সংসদীয় সরকারের বৈশিষ্ট্যসমূহ কী কী? 
  • অথবা, দায়িত্বশীল সরকারের প্রধান বৈশিষ্ট্য সমূহ উল্লেখ কর।
  • অথবা, মন্ত্রিপরিষদ শাসিত সরকারের বৈশিষ্ট্য সমূহ সংক্ষেপে আলোচনা কর।

উত্তর : ভূমিকা : শাসন বিভাগ ও আইন বিভাগের ক্ষমতার মধ্যকার সম্পর্কের ভিত্তিতে গণতন্ত্রকে দুই ভাগে ভাগ করা হয়েছে। যথা- সংসদীয় সরকার এবং রাষ্ট্রপতি শসিত সরকার। বিশ্বের বহু দেশে এখন সংসদীয় পদ্ধতির সরকার বিদ্যমান আছে !

→ সংসদীয় সরকার ব্যবস্থার বৈশিষ্ট্য : নিচে সংসদীয় সরকার ব্যবস্থার বৈশিষ্ট্যগুলো আলোচনা করা হলো :

১. প্রধানমন্ত্রীর প্রাধান্য : সংসদীয় সরকার ব্যবস্থায় প্রধানমন্ত্রী হচ্ছেন ক্ষমতার শিরোমণি। তাকে কেন্দ্র করেই সকল শাসনব্যবস্থা পরিচালিত হয়।

২. নামমাত্র রাষ্ট্রপ্রধান : সংসদীয় সরকার ব্যবস্থায় রাষ্ট্রপতি হচ্ছেন নামমাত্র রাষ্ট্রধান। তিনি সকল কাজ প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে করে থাকেন।

৩. যৌথ দায়িত্বশীলতা : মন্ত্রিপরিষদ শাসিত বা সংসদীয় সরকার ব্যবস্থায় আইনসভার সদস্যদের যৌথভাবে সংসদের নিকট তাদের সকল কাজের জন্য জবাবদিহিতা করতে হয়।

৪. বিরোধী দলের অস্তিত্ব : সংসদীয় সরকার ব্যবস্থায় কোনো আইন পাস বা জনগুরুত্বপূর্ণ বিষয়ে বিরোধী দলগুলোর মতামত ও যুক্তিতর্ককে মূল্যায়ন করা হয়।

৫. দলীয় শাসন : সংসদীয় শাসনব্যবস্থা মূলত দলীয় শাসনব্যবস্থা। সংসদ বা আইনসভার সংখ্যাগরিষ্ঠ দলই সরকার গঠন করে । অন্য দলগুলো আইনসভায় বিরোধী দলের ভূমিকা পালন করে ।

৬. নমনীয় প্রকৃতির : সংসদীয় সরকার নমনীয় প্রকৃতির হয়। কেননা সংসদে সাধারণ সংখ্যাগরিষ্ঠতায় যেকোনো নীতি ও সিদ্ধান্ত প্রণয়ন বা পরিবর্তন এবং অনাস্থা এনে সরকারকে ক্ষমতাচ্যুত করা যায় ।

৭. প্রতিনিধিত্বমূলক শাসন : সংসদীয় সরকার প্রতিনিধিত্বমূলক সরকার গঠিত হয় জনগণের নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সংসদীয় সরকার ব্যবস্থা অপরাপর শাসনব্যবস্থা থেকে নিঃসন্দেহে শ্রেষ্ঠতর। সংসদীয় ব্যবস্থার বৈশিষ্ট্য অন্যান্য শাসনব্যবস্থা থেকে পৃথক করেছে।

আর্টিকেলের শেষকথাঃ সংসদীয় সরকারের বৈশিষ্ট্য সমূহ লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম সংসদীয় সরকারের বৈশিষ্ট্য সমূহ লিখ। যদি তোমাদের আজকের সংসদীয় সরকারের বৈশিষ্ট্যসমূহ লেখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ