সংসদীয় সরকারের সফলতার শর্তাবলি আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সংসদীয় সরকারের সফলতার শর্তাবলি আলোচনা কর কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সংসদীয় সরকারের সফলতার শর্তাবলি আলোচনা কর।

সংসদীয় সরকারের সফলতার শর্ত কী কী
সংসদীয় সরকারের সফলতার শর্তাবলি আলোচনা কর

সংসদীয় সরকারের সফলতার শর্তাবলি আলোচনা কর

  • অথবা, মন্ত্রিপরিষদ শাসিত সরকারের সাফল্যের শর্তাবলি সংক্ষেপে আলোচনা কর।
  • অথবা, সংসদীয় সরকারের পাঁচটি সাফল্যের শর্ত উল্লেখ কর।
  • অথবা, সংসদীয় সরকার ব্যবস্থার সাফল্যের শর্তাবলি আলোচনা কর।

উত্তর : ভূমিকা : শাসন বিভাগ ও নির্বাহী বিভাগের ক্ষমতার মধ্যকার সম্পর্কের ভিত্তিতে গণতান্ত্রিক সরকারকে দুই ভাগে ভাগ করা হয়। একটি হচ্ছে সংসদীয় বা মন্ত্রিপরিষদ শাসিত এবং অপরটি হচ্ছে রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থা।

সংসদীয় সরকারের সফলতার শর্তাবলি : সংসদীয় সরকারের সফলতার শর্তাবলি নিচে আলোচনা করা হলো :

১. রাজনৈতিক দলগুলোর মধ্যে সুসম্পর্ক : সংসদীয় সরকার ব্যবস্থার সফলতার শর্তগুলোর মধ্যে অন্যতম হচ্ছে রাজনৈতিক দলগুলোর মধ্যে সুসম্পর্ক। দলগুলোর মধ্যে সুসম্পর্ক থাকলে সংসদীয় সরকার পরিচালনায় সুবিধা হয়।

২. মন্ত্রিসভার দায়িত্বশীলতা : সংসদীয় শাসনব্যবস্থায় যদি সংসদ সদস্যদের দায়িত্বশীলতা নিশ্চিত হয় তাহলে এ সরকারের প্রতি জনগণের আস্থা বৃদ্ধি পায়। ফলে সংসদীয় ব্যবস্থা সফল হয়।

৩. সঠিক সময়ে নির্বাচন : সময়মতো নির্বাচন সংসদীয় সরকারের সফলতার আরেকটি অন্যতম শর্ত। সময়মতো নির্বাচন না. হওয়ার কারণেই অনেক দেশে শাসনব্যবস্থায় সামরিক হস্তক্ষেপ ঘটে।

৪. সহনশীলতা : সংসদীয় সরকার ব্যবস্থায় সহনশীলতা অপরিহার্য। বিশেষ করে সরকারি দল ও বিরোধী দলের মধ্যে সহনশীলতার মনোভাব গড়ে তোলা আবশ্যক।

৫. পারস্পরিক সমঝোতা : রাষ্ট্রীয় শাসন পরিচালনায় জনগুরুত্বপূর্ণ বিষয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে পারস্পরিক সমঝোতা প্রয়োজন । তা না হলে সংসদীয় সরকার সফল হতে পারে না।

৬. সৎ ও যোগ্য নেতৃত্ব : সংসদীয় সরকারের সফলতার জন্য প্রয়োজন সৎ, বলিষ্ঠ ও যোগ্য নেতৃত্ব। যোগ্য নেতৃত্বের ফলে দেশে সংসদীয় সরকার সফল হয়।

৭. আইনের শাসন : আইনের শাসন সংসদীয় সরকার ব্যবস্থার সফলতার গুরুত্বপূর্ণ শর্ত ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সংসদীয় সরকার হচ্ছে দায়িত্বশীল সরকার ব্যবস্থা এবং রাজনৈতিক দলগুলোর সদিচ্ছা হচ্ছে এর সফলতার প্রধান হাতিয়ার। মন্ত্রীদের দায়িত্বশীলতা সংসদীয় সরকারের সফলতা নিশ্চিত করতে পারে।

আর্টিকেলের শেষকথাঃ সংসদীয় সরকারের সফলতার শর্তাবলি আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সংসদীয় সরকারের সফলতার শর্তাবলি আলোচনা কর। যদি তোমাদের আজকের সংসদীয় সরকারের সফলতার শর্তাবলি আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ