রাষ্ট্রপতি শাসিত সরকার বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাষ্ট্রপতি শাসিত সরকার বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাষ্ট্রপতি শাসিত সরকার বলতে কি বুঝ। আমাদের গুগল নিউজ ফলো করুন।

রাষ্ট্রপতি শাসিত সরকার বলতে কি বুঝ
রাষ্ট্রপতি শাসিত সরকার বলতে কি বুঝ

রাষ্ট্রপতি শাসিত সরকার বলতে কি বুঝ

  • অথবা, রাষ্ট্রপতি শাসিত সরকার কাকে বলে? 
  • অথবা, রাষ্ট্রপতি শাসিত সরকারের সংজ্ঞা দাও। 
  • অথবা, রাষ্ট্রপতি শাসিত সরকার কী?

উত্তর : ভূমিকা : আইনবিভাগ ও শাসন বিভাগের ক্ষমত মধ্যকার সম্পর্কের ভিত্তিতে গণতান্ত্রিক সরকার দুই ধর রাষ্ট্রপতি শাসিত সরকার এবং সংসদীয় সরকার। বিশ্বের মনে দেশে; যেমন- আমেরিকা যুক্তরাষ্ট্র, ফ্রান্স প্রভৃতি রাষ্ট্রে রাষ্ট্রপরি শাসিত সরকার বিদ্যমান।

রাষ্ট্রপতি শাসিত সরকার। সাধারণভাবে, যেসব রাষ্ট্রের শাসন পরিচালনার ক্ষমতা রাষ্ট্রপতির হাতে ন্যস্ত থাকে এবং তিন সাধারণত আইনসভার নিকট দায়ী থাকেন না তখন তাকে রাষ্ট্রপতি শাসিত সরকার বলে।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীগণ রাষ্ট্রপতি শাসিত সরকারের সংজ্ঞা ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে প্রদান করেছেন। নিচে উল্লেখযোগ্য সংজ্ঞাগুলো উল্লেখ করা হলো।

অধ্যাপক ডো, ডব্লিউ গার্নার বলেন, "যে শাসনব্যবস্থায় নির্বই বিভাগ তাদের কার্যকালের মেয়াদ এবং কার্যাবলির জন্য আইনসভার নিয়ন্ত্রণ থেকে স্বাধীন ও নিরপেক্ষ থাকে, তাকে রাষ্ট্রপতি শাসিত সরকার বলে।" (Presidential form of government is a government in which the executive is independent of the legislature as regards its policy and acts.)

অধ্যাপক এফ.আর. সিলির মতে, “গণতান্ত্রিক রাষ্ট্রে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জনগণের দ্বারা নির্বাচিত রাষ্ট্রপতির ইচ্ছায় পরিচালিত সরকার হলো রাষ্ট্রপতি শাসিত সরকার।" (The Presidential form of government is basically based on the will of the president elected by the people directly or indirectly in a democracy.)

অধ্যাপক গিলক্রিস্ট বলেন, “রাষ্ট্রপতি শাসিত সরকার হলো ঐ সরকার ব্যবস্থা যেখানে রাষ্ট্রের সার্বভৌম ক্ষমতা রাষ্ট্রপতির হাতে নত এবং রাষ্ট্রপতি তার কাজের জন্য আইন পরিষদের প্রভাবমুক্ত "

অধ্যাপক ওয়াল্টার বেজহট বলেন, “আইন ও শাসন সংক্রান্ত ক্ষমতার স্বাধীনতা; যেমন- রাষ্ট্রপতি শাসিত সরকারের একটি সুনির্দিষ্ট বৈশিষ্ট্য, তেমনি সামঞ্জস্য বিধান এবং একত্রীকরণ হচ্ছে মন্ত্রিপরিষদ শাসিত সরকারের নীতি।"

ড. অনাদিকুমার মহাপাত্র বলেন, “রাষ্ট্রপতি শাসিত সরকার হলো ঐ শাসনব্যবস্থা যেখানে শাসন বিভাগ ও আইনবিভাগ পরস্পর পৃথক থেকে স্ব-স্ব দায়িত্ব সম্পাদন করে।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাষ্ট্রপতি শাসি সরকার ব্যবস্থা সরকারের তিনটি বিভাগ আইন, বিচার ও শ বিভাগের প্রভাব থেকে মুক্ত থেকে শাসনকার্য পরিচালনা করেন। এমনকি রাষ্ট্রপতিকে তার কাজের জন্য আইন পরিষদের কাছে কোনো জবাবদিহি করতে হয় না।

আর্টিকেলের শেষকথাঃ রাষ্ট্রপতি শাসিত সরকার বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম রাষ্ট্রপতি শাসিত সরকার বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের রাষ্ট্রপতি শাসিত সরকার বলতে কি বুঝ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ