আরকে রায়হান https://www.rkraihan.com/2021/10/rasmalai-recipe-in-bengali.html

রসমালাই কিভাবে বানায় । রসমালাই রেসিপি বাংলা



আসসালামু আলাইকুম, আজকের পোস্টে থাকতেছে মজাদার রসমালাই রেসিপি তৈরী। আমরা ছোট বড় সবাই খুব বেশি রসমালাই পছন্দ করি। আজকে আমি দেখাবো খুব সহজে রসমালাই কিভাবে বানায় । চাইলে যে কেঊ বানিয়ে নিতে পারবেন এই রসমালাই। rasmalai recipe in bengali

রসমালাই কিভাবে বানায় । রসমালাই রেসিপি বাংলা


রসমালাই রেসিপি বাংলা
অল্প খরচে কিভাবে আমরা হাফ কেজি রসমালাই বানিয়ে ফেলতে পারি সেই রসমালাই রেসিপি টাই থাকবে আজকের পোস্টে। 

রসমালাই রেসিপি করার জন্য যা যা লাগবে

০১। রসমালাই রেসিপির জন্য ১ টা ডিম লাগবে
০২। দশ টাকা দামের ৩ টা দুধের প্যাকেট
০৩। হাফ চা চামুচ বেকিং পাউডার
০৪। ঘি ১ চা চামুচ
০৫। কন্ডেন্স মিল্ক বা চিনি


তারপর ২টা দুধ প্যাকেট, বেকিং পাউডার আর ঘি টা হাত দিয়ে মেখে নিবো। এমন মিশাতে হবে যেনো দুধের সাথে মিশে যায়। ভালো ভাবে মিশানোর পর ডিম টাও সেখানে মিশিয়ে নিব যেন ভালোভাবে মিশিয়ে যায় এবং একটু আঠালো সাইজের হয়। তবে এখানে খেয়াল রাখতে হবে যত টুকু ডিম দিয়ে মিশ্রন টি আঠালো সাইজের হবে তত টুকুই ডিম দিতে হবে ।

এখন অল্প অল্প করে নিয়ে রসমালাই এর সেপ গুলো নিয়ে নিবেন। দেখতে মারবেলের মতো হবে। ছোট ছোট করেই বানাবেন কারন এগুলো ফুলে উঠবে। 

সব গুলো সেপ বানানোর পর এখন আমরা যাবো কিচেনে। চলুন দেখি আজকের রসমালাই রেসিপি কিভাবে বানায়।


রসমালাই কিভাবে বানায় । রসমালাই রেসিপি তৈরী বাংলা

দুধ জাল করে নিব ১ প্যাকেট দুধ ৩ কাপ পরিমান পানিতে নেড়ে ভালোভাবে মিশিয়ে নিবো। যাতে ডলা বা গুটি গুটি না হয়। ভালো ভাবে মিশানোর পর চুলা টা অন করবেন। যখন দুধ টা বলক উঠা শুরু করবে তখন একটু হাল্কা নাড়াই নিবেন তারপর দুই একটা বলক ঊঠলেই সঙ্গেসঙ্গে রসমালাই এর সেপ গুলো দিয়ে দিবেন। দুধ বেশি গাড় হলে রসমালাই গুলো ফুলবে না।
রসমালাই সেপ গুলো দেওয়ার পর ঢাকনা দিয়ে ঢেকে দিবেন। আর এমন ভাবে ঢেকে দিবেন যাতে উতলিয়ে না পরে যায়। 

প্রায় ৫-৬ মিনিট পর একটু নাড়া দিলেই বুজতে পারবেন কতটা ফুলে উঠেছে রসমালাই। যদি আপনার রসমালাই টা পারফেক্ট ভাবে হয় তাহলে রসমালাই কখনো ভেঙ্গে যাবে না। তারপর আমি চিনির বদলে কন্ডেন্স মিল্ক দিব যা দুধের সাথে মিশিয়ে যাবে। আপনি যদি চিনি দেন তাহলে রসমালাই এর রস টা গাঢ় বা ঘন হবে না তাই আমি হাফ কাফ কন্ডেন্স মিশিয়ে রসমালাই এর রস গাঢ় বা ঘন করলাম। আবার ঢাকনা দিয়ে পাঁচ মিনিটের মতো জাল করব এবং আলতো করে ঝাকিয়ে নিব যেন রসমালাই গুলো ঘুরিয়ে গুরিয়ে হতে থাকে। পুরোপুরি যখন হয়ে যাভে তখন  আর রসমালাই উপরে থাকবে না। 

যখন তখন রসমালাই খেতে মন ছাইলে আপনি এই রেসিপি বানিয়ে খেতে পারবেন। রসমালাই বানানোর পর যদি আপনি এটা ফ্রিজে রেখে খান তাহলে অসম্ভব সুন্দর খেতে লাগবে। 

বন্ধুদের সাথে শেয়ার করুন:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

আরকে রায়হান নোটিফিকেশন