Rk Raihan https://www.rkraihan.com/2021/10/what-is-qr-code.html

QR Code কি ? QR Code কিভাবে কাজ করে ?

আপনি প্রত্যেকটা প্রোডাক্ট এর প্যাকেট এ Bar code দেখে থাকবেন যার মধ্যে শুধু নাম্বার স্টোর করা সম্ভব কিন্তু তার থেকেও Advanced Technology হলো QR  Code.  QR কোড এর মধ্যে আপনি অনেক কিছু স্টোর করতে পারেন। 

QR Code কি ? QR Code কিভাবে কাজ করে ?


আপনি কোন টেক্সট স্টোর করতে পারেন কোন ওয়েবসাইটের ইউআরএল স্টোর করতে পারেন এমনকি আপনার ফোন নাম্বার এবং কন্টাক্ট স্টোর করতে পারেন। আর যদি আপনি কোন ওয়েবসাইটের ইউআরএল এড্রেসকে স্টোর করে রাখেন কোন QR কোড এ তখন যে যে ফোন দিয়ে ওই কিউআর কোড স্ক্যান করবে তারা ডিরেক্টলি ওয়েবসাইটে চলে যেতে পারবে। ফোনে টাইপ করার দরকার পড়বে না।


কিন্তু আপনি কি জানেন যে এই কিউআর কোড কে আপনি নিজেও তৈরি করতে পারেন আর আপনি সেটা কিভাবে বানাবেন এবং কিউ আর কোড কিভাবে কাজ করে সেটা জানার জন্য এই আটিকেল টা শেষ পর্যন্ত অবশ্যই মনোযোগ সহকারে পড়বেন। 

QR Code কি

QR Code কি ?

সহজ ভাষায় বলতে গেলে এ QR কোড গুলো একটা 2D এনক্রিপ্টেড কোড। এর মধ্যে অনেক ধরনের ডেটা স্টোর করা সম্ভব। আপনি কোন দোকানে বা কোন জায়গায় যদি কোন QR Code দেখেন তবে একটা জিনিস জেনে নেবেন যে এই ছোট্ট জায়গাটার মধ্যে অনেক ইনফরমেশন স্টোর করা আছে। আর ওই ইনফরমেশনগুলোকে সেই পড়তে পারবে যে ওই কিউআর কোড স্ক্যান করবে। 


সেটা কিউআর কোড স্ক্যানার দিয়ে হতে পারে এমনকি আপনার ফোন দিয়েও হতে পারে। তাহলে সোজাসুজি দেখতে গেলে QR কোড এর মধ্যে অনেক ধরনের ডেটা স্টোর থাকে যেটা আমরা খালি চোখে দেখতে পাই না। ওটাকে স্ক্যান করতে হবে তারপরেই আমরা জানতে পারব যে ওর মধ্যে কি আছে।

QR Code কিভাবে কাজ করে ?

এবার আপনার মাথার মধ্যে একটা প্রশ্ন আসতে পারে মানে যদি কোন ইনফরমেশন কাউকে দিতে হয় তবে সেটা ডিরেকলি দেওয়া যেতে পারে কিউআর কোড বানানোর কি দরকার আছে। প্রথমে কিউআর কোড বানাতে হবে তারপর তাকে দিতে হবে তারপর সে ঐ কিউআর কোড স্ক্যান করবে তারপর সে জানতে পারবে যে ওর ভেতরে কি আছে। এত ঝামেলা পোহানোর দরকারটাই বা কি? 


এখানে একটা ছোট্ট এক্সাম্পল দিলে তবে আপনি বুঝতে পারবেন। ধরুন কোন দোকানে আপনি বিকাশ/রকেট/নগদ/Paytm এর মাধ্যমে টাকা দিচ্ছেন। এখন প্রায় সব দোকানেই QR Code রয়েছে। যদি কিউআর কোড না থাকতো তবে কি করতে হতো?

সেক্ষেত্রে আপনাকে ওই দোকানদারের নাম্বার নিতে হতো তারপর সেই নাম্বারটাকে আপনার ফোনে এর মধ্যে ইন্টার করতে হত এবং তারপরেই আপনি টাকাটা সেন্ড করতে পারতেন। কিন্তু যখনই আপনার সামনে একটা কিউআর কোড চলে আসে তখন শুধুমাত্র স্ক্যান করে আপনি দোকানদারকে ওই টাকাটা দিতে পারেন। এতে আপনার সময় বেঁচে যায় এবং নাম্বার ভুল হবার সম্ভাবনাও থাকে না। অর্থাৎ যখনই আমরা অফলাইন থেকে অনলাইনে কোন ডেটা ট্রান্সফার করি তখন হয় আমাদের ফোনে সেটাকে টাইপ করতে হয়। কিংবা যদি কম্পিউটার কেউ ব্যবহার করে তবে তাকে কিবোর্ড এর মাধ্যমে টাইপ করতে হয়।


 কিন্তু সেক্ষেত্রে সময়ও নষ্ট হয় এবং ভুল হওয়ার সম্ভাবনাও থাকে। কিন্তু যদিও এটাকে  QR কোডের মাধ্যমে এনক্রিপটেড করে দেওয়া যায় তাহলে শুধুমাত্র স্ক্যান করলেই আপনার ঐ কাজটা হয়ে যায়। আর QR কোড এর ফুল ফর্ম হলো Quick Response Code. 

এই QR কোডটি ব্যবহার করে  আপনি আপনার জীবনের অনেক সমস্যার সমাধান করতে পারেন। এটা টোটালি ওপেনসোর্স এজন্য কোনো লাইসেন্সিং বা কিছু দরকার পড়ে না। এমনকি QR কোডের মাধ্যমে আপনি কাউকে লাভ লেটার ও পাঠাতে পারেন। তবে যখনই কেউ এটি  স্ক্যান করবে তখনই সে বুঝতে পারবে যে ওই QR কোড এর মধ্যে আপনি কি লিখে পাঠিয়েছেন।


তো তার জন্য জানতে হবে আপনাকে যে QR Code কিভাবে তৈরি করে। তো চলুন দেখে নেওয়া যাক কিউআর কোড আপনি কিভাবে তৈরী করতে পারবেন নিজের ইচ্ছামত।


তবে সবার আগে আপনার এটাও জেনে নেওয়া দরকার যে ওই QR কোড গুলোকে স্ক্যান করার জন্য এবং ওর ভেতরে কি আছে সেটা জানার জন্য একটা অ্যাপ এর দরকার হয় সেটা আপনি অ্যাপ স্টোরে গিয়ে কিংবা প্লে স্টোরে গিয়ে যেকোনো "Free QR Code scanner" ডাউনলোড করে নিতে পারেন। যার সাহায্যে আপনি সমস্ত কিউআর কোড গুলোকে স্ক্যান করতে পারবেন। 

QR কোড কিভাবে তৈরি করতে হয়

তো এবার চলুন দেখা যাক QR কোড কিভাবে তৈরি করতে হয়। প্রথমে আপনি চলে যান গুগলে। গুগলে গিয়ে সার্চ করুন "Qr code generator" 


তারপর দেখবেন অনেক রেজাল্ট আপনার সামনে খুলে গেছে চলুন এই প্রথম লিঙ্কটাতে প্রবেশ করা যাক -

QR Code কি ? QR Code কিভাবে কাজ করে ?

  এই ওয়েবসাইটের নাম হচ্ছে https://www.qr-code-generator.com/ এখানে দেখুন এখানে অনেকগুলো অপশন আছে একটা আছে টেক্সট তারপর আছে ইউআরএল কন্টাক্ট ফোন নাম্বার তার সাথে এসএমএস আরো অনেক অপশন আছে। তো আপনি যেই অপশন টি সিলেক্ট করে টাইপ করবেন সেটাই আবার পাশে QR Code হয়ে যাবে। আপনি এই সাইট থেকে Qr code টি ফোনে Download/save করে রাখতে পারেন।


QR Code কি ? QR Code কিভাবে কাজ করে ?

আপনি যে কোন জিনিসের কিউআর কোড তৈরি করতে পারেন। তার সাথে আপনি কোন কন্টাক্ট এমনকি কোন ফোন নাম্বারও Qr কোড এর মধ্যে এনক্রিপটেড করে বানিয়ে নিতে পারেন। আর কেউ যদি আপনাকে আপনার ফোন নাম্বার জিজ্ঞেস করে তখন আপনি ঐ কিউআর কোড টা তাকে দেখিয়ে দিলে সেটা যদি সে স্ক্যানার দিয়ে স্ক্যান করে নেয় তবে আপনার ফোন নাম্বারটাও চলে যাবে। 


এটা খুবই ইজি প্রসেস এর সাহায্যে আপনি অনেক প্রবলেম সলভ করতে পারেন এবার আপনারা নিজেরা নিজেরা ভেবে নিন যে Qr কোড টাকে আপনারা কি কি কাজে কিভাবে ব্যবহার করতে পারেন যাতে আপনাদের কঠিন কাজ সহজ হয়ে যায় তো আজকে এই পর্যন্তই। দেখা হবে পরবর্তী কোনো Technology আপডেট নিয়ে। ॥খোদা হাফেজ॥

Share this post:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

Notification