আবেদন পত্র লেখার নিয়ম বাংলা

বন্ধুরা আজকে আমরা জানব দরখাস্ত লেখার নিয়ম বা আবেদন পত্র লেখার নিয়ম বাংলা, ব্যক্তিগত পত্র লেখার নিয়ম, দরখাস্ত পত্র লেখার নমুনা, ছাড়পত্রের জন্য আবেদন, জরিমানা মওকুফের জন্য আবেদন, অফিসিয়াল ছুটির আবেদন পত্র, সহকারী শিক্ষক পদে চাকরির আবেদন পত্র, ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, পত্র লেখার নমুনা। প্রত্যয়ন পত্র লেখার নিয়ম, অভিযোগ পত্র লেখার নিয়ম, আমন্ত্রণ পত্র লেখার নিয়ম। abedon potro bangla

দরখাস্ত লেখার নিয়ম ।। আবেদন পত্র লেখার নিয়ম বাংলা


আমাদের যোগাযোগের অন্যতম প্রাধান মাধ্যম পত্র বা চিঠি। দুরের মানুসের সাথে চিঠিপত্রের মাধমে সহজে অ সল্প খরচে মনের ভাব আদান প্রদান করা যায়। বড়দের মত ছোটরাও পত্র লিখতে পারে। পত্রের মাধমে বন্ধুদের মধ্যে যোগাযোগ রক্ষা করা যায়। তাছাড়া বিদ্যালয়ের বিভিন্ন কারনে প্রাধান শিক্ষকের কাছে আবেদন পত্র লিখতে হয়। এজন্য চিঠি পত্র লিখার নিয়ম কানুন জানা দরকার।

পত্র লিখার কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। আমাদের সেসব নিয়ম জানতে হবে। যেসব পত্র লিখতে হয় সেগুলোকে সাধারণত দুভাগে ভাগ করা হয়।

(ক) ব্যক্তিগত পত্রঃ মা-বাবা , ভাই বোন, বন্ধুবান্ধবকে ব্যক্তিগত দরকারে যেসব পত্র লেখা হয় সেগুলো ব্যক্তিগত পত্র।

(খ)আবেদন বা দরখাস্তঃ বিদ্যালয়ের প্রধান সিক্ষকের কাছে কিংবা বিশেষ প্রয়জনে সরকারের বিভিন্ন অফিস অ সংস্থা অথবা বেসরকারি কোন সংস্থার কর্মকর্তাদের নিকট যেসব পত্র লেখা হয় সে গুলোকে আবেদন পত্র বা দরখাস্ত বলা হয়।

ব্যক্তিগত পত্র লেখার নিয়ম

ব্যক্তিগত পত্রে কতটি অংশ থাকে - ব্যক্তিগত পত্রে দুটি অংশ থাকে
(ক) বাইরের অংশ বা শিরোনাম
(খ) ভেতরের অংশ বা পত্রগর্ভ

(ক) শিরোনামঃ পত্রের খাম বা পোস্ট কার্ডে প্রেরক (যিনি চিঠি লেখেন) ও প্রাপকের (যার উদ্দেশে চিঠি লেখা হয়) তার নাম ও ঠিকানা লেখা হয়। একে শিরোনাম বলে। পোস্টকার্ড বা খামের বাম দিকে থাকে প্রেরকের নাম ও ঠিকানা আর ডান দিকে থাকে প্রাপকের নাম ও ঠিকানা।

দরখাস্ত লেখার নিয়ম ।। আবেদন পত্র লেখার নিয়ম বাংলা


(খ) পত্রগর্ভঃ একটি পত্রের বিষয় অনুসারে কয়েকটি ভাগে থাকে। যেমন--

  • পত্রের উপরের ডানদিকে প্রেরকের ঠিকানা লিখতে হয়। ঠিকানার নিচে পত্র লেখার তারিখ লিখতে।
  • পত্রের বাম দিকে প্রাপকরের প্রতি সম্ভসন থাকে । বয়স ও সম্পরক অনুযায়ী সম্ভাষণের ভাষায় পার্থক্য থাকে। গুরুজন্দের উদ্দেশ্য শ্রদ্ধেয় আব্বা, শ্রদ্ধেয় খালা, স্রদ্ধাভাজনীয় মা ইত্যাদি লেখা হয়। সমবয়সী বন্ধুদের প্রতি প্রিয় সুমন, প্রীতিভাজনেসু, প্রীতিভাজনাসু, বন্ধুবেসু ইত্যাদি লেখা হয়। 
  • এরপর আসে পত্রের মুল বক্তব্য। এ  অংশে বক্তব্য অনুযায়ী কয়েকটি অনুচ্ছেদে পত্রটিকে বিভক্ত করতে হয়। বক্তব্যের শুরুতে কুশল জিজ্ঞাসা এবং সুসাস্থ্য কামনা করতে হয়।
  • বক্তব্যের শেসে সমাপ্তিসুচক শব্দ, যেমন - ইতি, শুভেচ্ছান্তে, সালামান্তে ইত্যাদি লিখতে হয়। তারপর পত্র ও প্রেরকের নাম লিখতে হয়। অনেকের পত্রের উপরের, ঠিক মাঝখানে মঙ্গলসুচক বাক্য লিখে থাকেন। এতে পত্র লেখকের ধর্মবিশ্বাসের প্রতিফলন ঘটে । যেমন - এলাহি ভরসা, ৭৮৬, শ্রিহরি শরনম, ওঁ ইত্যাদি।

আবেদন পত্র লেখার নিয়ম বাংলা ।। দরখাস্ত পত্র লেখার নমুনা

আমরা এখানে পত্র লেখার নমুনা ওঁ দরখাস্ত লেখার নমুনা জানব। প্রথমে জানব দরখাস্ত লেখার নমুনা তারপর জানব পত্র লেখার নমুনা। তাহলে নিচে কিছু সঠিকভাবে পত্র ওঁ দরখাস্ত লেখার নমুনা নিম্নে তুলে ধরা হলোঃ-

দরখাস্ত নমুনা


তারিখঃ ০১/০১/২০২১ ইং
বরাবর
প্রধান শিক্ষক
আদর্শ উচ্চ বিশ্ববিদ্যালয়
যাত্রাবাড়ী, ঢাকা-১২০০

বিষয়ঃ বড় ভাইয়ের বিয়ের জন্য ছুটির আবেদন।
জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, (এখানে সংক্ষিপ্তে আপনার প্রয়োজনীয় কথা উল্লেখ করবেন)

বিনীত
আপনার নিয়মিত ছাত্র
সজিব হোসেন
শ্রেণীঃ ১০ম
রোল- ০৯

                             ছাড়পত্রের জন্য আবেদন

তারিখঃ ০৮/১১/২০২১ ইং
বরাবর
প্রধান শিক্ষক
বরাতিপুর মডেল উচ্চ বিদ্যালয়
বলগাড়ি, ঘোড়াঘাট, দিনাজপুর

বিষয়ঃ ছাড়পত্রের জন্য আবেদন।
জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আর কে রায়হান আপনার বিদ্যালয়ের ১০ম শ্রেনীর  একজন  নিয়মিত ছাত্র। আমার বাবা একজন সরকারী চাকরিজীবি। তাঁর বর্তমান কর্মস্থল ঘোড়াঘাট উপজেলা হতে বিরগঞ্জ উপজেলায় বদলি হওয়ায় আপনার বিদ্যালয়ে অধ্যয়ন করা সম্ভব হবে না।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার সমস্যার বিষয়টি বিবেচনা করতে সকল বকেয়া বেতন ও ফি পরিশোধ পূর্বক আমাকে ছাড়পত্র প্রদানের জন্য আপনার সুমহান মর্জি কামনা করছি।

বিনীত
আপনার নিয়মিত ছাত্র
আর কে রায়হান
শ্রেণীঃ ১০ম
রোল- ০২

                        জরিমানা মওকুফের জন্য আবেদন

তারিখঃ ০৮/১১/২০২১ ইং
বরাবর
প্রধান শিক্ষক
বরাতিপুর মডেল উচ্চ বিদ্যালয়
বলগাড়ি, ঘোড়াঘাট, দিনাজপুর

বিষয়ঃ জরিমানা মওকুফের জন্য আবেদন।
জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আর কে রায়হান আপনার বিদ্যালয়ের ১০ম শ্রেনীর  একজন নিয়মিত ছাত্র। আমার বাবা’র অসুস্থতা ও পারিবারিক আর্থিক অনটনের কারনে নির্ধারিত সময়ে কলেজের সকল ফী ও বেতন পরিশোধ করতে পারিনি। উল্লেখ্য যে, আমার বাবা আমাদের পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি এবং বাবার আয়ের উপর আমাদের পরিবারের সকল ভরণপোষণ ব্যয় বহন করা হয়।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার বাবা’র অসুস্থতা ও পরিবারের আর্থিক সমস্যার কথা বিবেচনা করে জরিমানা ছাড়া সকল ফী ও বেতন প্রদানের অনুমতি দানে আপনার সদয় মর্জি কামনা করছি।

বিনীত
আপনার নিয়মিত ছাত্র
আর কে রায়হান
শ্রেণীঃ ১০ম
রোল- ০২

                     অফিসিয়াল ছুটির আবেদন পত্র

তারিখ- ০৮/১১/২০২১ ইং
বরাবর
ব্যবস্থাপক
ডাচ বাংলা ব্যাংক লিঃ
ঘোড়াঘাট

বিষয়ঃ অফিসিয়াল ছুটির আবেদন
জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ সোনালী  ব্যাংক লিঃ, ঢাকা। এ সিনিয়র অফিসার হিসেবে কর্মরত আছি। আগামী ০৮/১১/২০২১ ইং খ্রিঃ তারিখ আমার ছোট বোনের শুভ বিবাহ অনুষ্ঠিত হবে বিধায় ০৮/১১/২০২১ ইং খ্রিঃ হতে ১১/১১/২০২১ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৩ (তিন) দিনের ছুটি ভোগ করা একান্ত প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয়টি বিবেচনাক্রমে ০৩ (তিন) দিনের নৈমিত্তিক ছুটি মঞ্জুর করার জন্য সবিনয়ে আবেদন পেশ করছি।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
আর কে রায়হান
সিনিয়র অফিসার
সোনালী  ব্যাংক লিঃ
ঘোড়াঘাট

              সহকারী শিক্ষক পদে চাকরির আবেদন পত্র

তারিখঃ ০৮/১১/২০২১ ইং
বরাবর
সভাপতি
বরাতিপুর মডেল উচ্চ বিদ্যালয়
বলগাড়ি, ঘোড়াঘাট, দিনাজপুর

বিষয়ঃ সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন।
জনাব
বিনীত নিবেদন এই যে, গত ০৮/১১/২০২১ ইং তারিখে দৈনিক “ঢাকা এর ডাক” পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারলাম যে, সহকারী শিক্ষক পদে আপনার বিদ্যালয়ে ৫ জন লোক নিয়োগ দেওয়া হবে। আমি উক্ত পদের একজন প্রার্থী হিসেবে আমার শিক্ষাগত যোগ্যতাসহ যাবতীয় আনুষাঙ্গিক তথ্যাদি মহোদয়ের নিকট তুলে ধরলাম।

১। নামঃ
২। পিতার নামঃ
৩। মাতার নামঃ
৪। বর্তমান ঠিকানাঃ
৫। স্থায়ী ঠিকানাঃ
৬। জন্ম তারিখঃ
৭। জাতীয়তাঃ
৮। ধর্ম:
৯। শিক্ষাগত যোগ্যতা :
পরীক্ষার নাম বোর্ডপাশের সনপ্রাপ্ত গ্রেড
এসএসসি দিনাজপুর২০০৮ জিপিএ-৫
এইচএসসি দিনাজপুর ২০১০ জিপিএ-৫
বিএসসি দিনাজপুর ২০১৫ প্রথম শ্রেণী
এমএসসি দিনাজপুর 
২০১৭
প্রথম শ্রেণী




১০। অভিজ্ঞতাঃ

অতএব, মহোদয়ের নিকট বিনীত আবেদন এই যে, আমকে আপনার বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসাবে নিয়োগ পেতে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
আর কে রায়হান
মোবাইলঃ  ০১৭০৪৩৬২৮৬৬

সংযুক্তিঃ

১। পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ২ কপি।
২। একডেমিক সকল সনদপত্রের সত্যায়িত কপি।
৩। চারিত্রিক সনদপত্র।
৪। নাগরিকত্ব সনদপত্র।
৫। ৫০০ টাকার পোস্টাল অর্ডার।

               ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম

Date: 01-01-2021
To
The Manager
Sonali Bank Ltd.
Dinajpur

Subject: Prayer for leave of absence.
Dear Sir
I am writing this letter to request a leave of absence from work due to an emergency at home. My mother has been hospitalized. She had been suffering from acute headaches lately and her condition worsened today. I apologize for seeking leave at such short notice, but I will have to leave for my hometown, Sylhet, at the earliest. I have handed over the supervision of my work to Mr. Amir Khan, who will keep you in the loop. In case of any query, please feel free to contact me on this number: 01704362866

I shall be able to report to work once my mother’s health condition is under control. I will keep you posted on the same. Thank you for your consideration.

Warm Regards,
RK Raihan
Senior Officer
Sonali Bank Ltd.
Dinajpur

পত্র লেখার নমুনা

আমন্ত্রণ পত্র লেখার নিয়ম

০১। তোমার বোনের বিয়ে উপলক্ষে বন্ধুর কাছে আমন্ত্রনপত্র লেখ।
দিনাজপুর
নভেম্বার ৮, ২০২১
প্রিয় আরিফ,
আমার ভালবাসা নিও। আশা করি তোমরা সবাই ভালো আছো। শুনে খুশি হবে, আগামী ১ ডিসেম্বর ২০২১ আমার বড় বোনের বিয়ে। বিয়েতে অনেক ধুমধাম হবে। তোমার কথা বারবার মনে পড়ছে। তুমি এলে খুব মজা হবে।
বাবা-মা সহ সবাই তোমাকে ভীষণ ভাবে মনে করেন। বিয়ের ১ সপ্তাহ আগে তুমি আমাদের বাড়ি চলে আসবে। তুমি না এলে বিয়ের মজাই পাওয়া যাবে না। শুধু তুমি নও, তোমাদের বাড়ির সবাইকে নিয়ে চলে আসবে। এতে কোন ভুল যেনো না হয়। 
বড়দের আমার সালাম দিও, ছোটদের দিও আদর।
ভালো থেকো।
ইতি
তোমার বন্ধু
আর কে রায়হান
                                          
দরখাস্ত লেখার নিয়ম ।। আবেদন পত্র লেখার নিয়ম বাংলা


বন্ধুরা যদি আমাদের এই পোস্ট টি ভালো লাগে তাহলে একটা কম্মেন্ট ওঁ শেয়ার করতে ভুল্বেন না।

দরখাস্ত লেখার নিয়ম বা আবেদন পত্র লেখার নিয়ম বাংলা, ব্যক্তিগত পত্র লেখার নিয়ম, দরখাস্ত পত্র লেখার নমুনা, ছাড়পত্রের জন্য আবেদন, জরিমানা মওকুফের জন্য আবেদন, অফিসিয়াল ছুটির আবেদন পত্র, সহকারী শিক্ষক পদে চাকরির আবেদন পত্র, ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, পত্র লেখার নমুনা। প্রত্যয়ন পত্র লেখার নিয়ম, অভিযোগ পত্র লেখার নিয়ম, আমন্ত্রণ পত্র লেখার নিয়ম। abedon potro bangla
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url