বৈশাখি মেলা অনুচ্ছেদ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বৈশাখি মেলা অনুচ্ছেদ জেনে নিবো। তোমরা যদি বৈশাখি মেলা অনুচ্ছেদ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বৈশাখি মেলা অনুচ্ছেদ  টি।

বৈশাখি মেলা অনুচ্ছেদ
বৈশাখি মেলা অনুচ্ছেদ

বৈশাখি মেলা অনুচ্ছেদ

বাংলা নববর্ষ উপলক্ষে বৈশাখ মাসের প্রথম দিনে দেশের শহর ও গ্রামের বিভিন্ন স্থানে বৈশাখি মেলা বসে। এ মেলা অনুষ্ঠানের নির্দিষ্ট কোনাে সময়সীমা নেই; কোথাও এক দিন, কোথাও এক সপ্তাহ, আবার কোথাও মাসব্যাপী বৈশাখি মেলা চলে। নতুন বছরে মানুষের আনন্দ-অনুভূতি প্রকাশের একটা উপলক্ষ এই বৈশাখি মেলা। মেলায় আগত পরিচিতজনেরা পরস্পরের সঙ্গে কুশল বিনিময় করেন। বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান ও লােক-উৎসবের মাধ্যমে এই মিলনমেলা আনন্দমুখর হয়ে ওঠে। বলীখেলা, ঘােড়দৌড়, লাঠিখেলা, হাডুডু প্রভৃতি ক্রীড়ানুষ্ঠান বৈশাখি মেলাকে আকর্ষণীয় করে তােলে। মেলা উপলক্ষে নানা ধরনের লােকগানের আসর বসে। সাধারণত খামের হাটে, বাজারে, নদীর তীরে বা মন্দির প্রাঙ্গণে খােলা আকাশের নিচে বৈশাখি মেলার আয়ােজন করা হয়। মেলায় যেসব পণ্য বিক্রি হয়, এর মধ্যে বিভিন্ন ধরনের হস্তশিল্প ও কুটিরশিল্পের পরিমাণ বেশি। বৈশাখি মেলায় গিয়ে তালপাতায় তৈরি হাতপাখা কেনেন না এমন লােকের সংখ্যা খুব কম। বিভিন্ন ধরনের মুখরােচক হালকা খাবার ও মিষ্টান্ন মেলার আকর্ষণ বাড়ায়। মেলায় বিভিন্ন ধরনের পণ্যসামগ্রীর কেনা-বেচা হয় ঠিকই, তবে বিভিন্ন বয়সের নারীপুরুষের সমাবেশ বৈশাখি মেলার সবচেয়ে বড় আকর্ষণ।

আর্টিকেলের শেষকথাঃ বৈশাখি মেলা অনুচ্ছেদ

আমরা এতক্ষন জেনে নিলাম বৈশাখি মেলা অনুচ্ছেদ  টি। যদি তোমাদের আজকের এই বৈশাখি মেলা অনুচ্ছেদ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ