আণবিক পর্যায়ে গবেষণার প্রযুক্তি ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আণবিক পর্যায়ে গবেষণার প্রযুক্তি ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি আণবিক পর্যায়ে গবেষণার প্রযুক্তি ব্যাখ্যা কর টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আণবিক পর্যায়ে গবেষণার প্রযুক্তি ব্যাখ্যা কর  টি।

আণবিক পর্যায়ে গবেষণার প্রযুক্তি ব্যাখ্যা কর
আণবিক পর্যায়ে গবেষণার প্রযুক্তি ব্যাখ্যা কর

আণবিক পর্যায়ে গবেষণার প্রযুক্তি ব্যাখ্যা কর

উত্তর: আণবিক পর্যায়ের গবেষণার প্রযুক্তিটি হচ্ছে ন্যানোটেকনোলজি । যখন কোনো একটি বস্তুর কার্যক্ষমতা বাড়ানোর জন্য কোনো বিশেষ প্রযুক্তি বা যন্ত্র ব্যবহার করে অণু বা পরামাণুগুলোকে ন্যানো মিটার স্কেলে বা ন্যানো পার্টিকেল রূপে পরিবর্তন করা হয় তখন সেই প্রযুক্তিকে ন্যানোটেকনোলজি বলে ।

অর্থাৎ, ন্যানো প্রযুক্তির সাহায্যে ন্যানোমিটার স্কেলে ক্ষুদ্র ক্ষুদ্র বস্তুর উপাদান দিয়ে কাঙ্ক্ষিত কোনো বস্তুকে এতটাই ক্ষুদ্র করে তৈরি করা যায় যে, এর থেকে আর ক্ষুদ্র করা সম্ভব নয়। ন্যানো প্রযুক্তির ব্যবহার চিকিৎসাবিজ্ঞান, ইলেকট্রনিক্স, শক্তি উৎপাদনসহ বহু ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে।

আর্টিকেলের শেষকথাঃ আণবিক পর্যায়ে গবেষণার প্রযুক্তি ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম আণবিক পর্যায়ে গবেষণার প্রযুক্তি ব্যাখ্যা কর  টি। যদি তোমাদের আজকের এই আণবিক পর্যায়ে গবেষণার প্রযুক্তি ব্যাখ্যা কর  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ