এনকোডার ডিজিটাল ডিভাইসে ব্যাপক ভূমিকা রাখে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো এনকোডার ডিজিটাল ডিভাইসে ব্যাপক ভূমিকা রাখে জেনে নিবো। তোমরা যদি এনকোডার ডিজিটাল ডিভাইসে ব্যাপক ভূমিকা রাখে টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের এনকোডার ডিজিটাল ডিভাইসে ব্যাপক ভূমিকা রাখে  টি।

এনকোডার ডিজিটাল ডিভাইসে ব্যাপক ভূমিকা রাখে
এনকোডার ডিজিটাল ডিভাইসে ব্যাপক ভূমিকা রাখে

এনকোডার ডিজিটাল ডিভাইসে ব্যাপক ভূমিকা রাখে

উত্তর: যে ডিজিটাল বর্তনীর মাধ্যমে মানুষের বোধগম্য ভাষাকে ডিজিটাল ডিভাইসের বোধগম্য ভাষায় রূপান্তরিত করা হয় তাকে এনকোডার বলে। মানুষ বোঝে আলফানিউমেরিক বর্ণ কিন্তু ডিজিটাল ডিভাইস বোঝে বাইনারি 0,1 এনকোডারের সাহায্যে যেকোনো আলফানিউমেরিক বর্ণকে ASCII, Unicode ইত্যাদি কোডে অর্থাৎ বাইনারি 0,1 পরিণত করা যায়। এনকোডার না থাকলে মানুষের ভাষাকে ডিজিটাল ডিভাইসের ভাষায় পরিণত করা সম্ভব হতো না। ফলে মানুষ এবং ডিজিটাল ডিভাইসের মধ্যে কোনো সমন্বয় হতো না। তাই বলা যায়, ডিজিটাল ডিভাইসে এনকোডার ব্যাপক ভূমিকা রাখে ।

আর্টিকেলের শেষকথাঃ এনকোডার ডিজিটাল ডিভাইসে ব্যাপক ভূমিকা রাখে

আমরা এতক্ষন জেনে নিলাম এনকোডার ডিজিটাল ডিভাইসে ব্যাপক ভূমিকা রাখে  টি। যদি তোমাদের আজকের এই এনকোডার ডিজিটাল ডিভাইসে ব্যাপক ভূমিকা রাখে  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ