প্যারালাল লোড রেজিস্টার বলতে কী বোঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্যারালাল লোড রেজিস্টার বলতে কী বোঝায় জেনে নিবো। তোমরা যদি প্যারালাল লোড রেজিস্টার বলতে কী বোঝায় টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্যারালাল লোড রেজিস্টার বলতে কী বোঝায়  টি।

প্যারালাল লোড রেজিস্টার বলতে কী বোঝায়
প্যারালাল লোড রেজিস্টার বলতে কী বোঝায়

প্যারালাল লোড রেজিস্টার বলতে কী বোঝায়

উত্তর: প্যারালাল লোড রেজিস্টারে কতগুলো ফ্লিপ-ফ্লপ সমান্তরালে সাজানো থাকে। এ ধরনের রেজিস্টারে ক্লক পালস ইনপুটগুলো একত্রে যুক্ত থাকে যাতে সবগুলো ফ্লিপ ফ্লপে ক্লক পালস এক সাথে সংযুক্ত। একটিমাত্র ক্লক পালস এর মাধ্যমে লোড রেজিস্টারের ইনপুট বিটসমূহ একটি করে সবগুলো ফ্লিপ ফ্লপে এক সাথে লোড হয় এবং এদের আউটপুট পাওয়া যায়। এক্ষেত্রে সাধারণ CLEAR এর Input 1 দিয়ে রাখতে হয় । CLEAR এর Output মান 0 দিলে ডেটা রিসেট হয়।

আর্টিকেলের শেষকথাঃ প্যারালাল লোড রেজিস্টার বলতে কী বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম প্যারালাল লোড রেজিস্টার বলতে কী বোঝায়  টি। যদি তোমাদের আজকের এই প্যারালাল লোড রেজিস্টার বলতে কী বোঝায়  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ