হারুন অর রশীদ কিভাবে উত্তরাধিকারীদের মনোনয়ন দান করেন

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হারুন অর রশীদ কিভাবে উত্তরাধিকারীদের মনোনয়ন দান করেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হারুন অর রশীদ কিভাবে উত্তরাধিকারীদের মনোনয়ন দান করেন।

হারুন অর রশীদ কিভাবে উত্তরাধিকারীদের মনোনয়ন দান করেন
হারুন অর রশীদ কিভাবে উত্তরাধিকারীদের মনোনয়ন দান করেন

হারুন অর রশীদ কিভাবে উত্তরাধিকারীদের মনোনয়ন দান করেন

উত্তর : ভূমিকা : আরব্য উপন্যাসের নায়ক খলিফা হারুন অর রশিদের রাজত্বকাল ইসলামের ইতিহাসে একটি গৌরবোজ্জ্বল অধ্যায়। তার রাজত্বকালের বিভিন্ন ঘটনার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা হলো উত্তরাধিকার নির্বাচন। উত্তরাধিকার প্রশ্নে সংকট সৃষ্টির আশঙ্কায় খলিফা হারুন অর রশীদ তার তিন পুত্রকে উত্তরাধিকার মনোনীত করেন। খলিফা হারুন অর রশীদ মনোনয়ন প্রদানের ক্ষেত্রে স্ত্রী জুবাইদার দ্বারা প্রভাবিত হন।

→ খলিফা হারুন অর রশীদের উত্তরাধিকারী মনোনয়ন দান : খলিফা হারুন অর রশীদের রাজত্বকালে সম্রাজ্ঞী জুবাইদা খলিফার উপর অপরিসীম প্রভাব বিস্তার করেন। আর এর দরুন ৭৯১ খ্রিস্টাব্দে সম্রাজ্ঞী জুবাইদা, তাঁর ভ্রাতা ঈশা এবং সমগ্র আব্বাসীয় গোষ্ঠীর চাপে পড়ে হারুন অর রশীদ উত্তরাধিকার। মনোনয়নে বাধ্য হন এবং তিনি আল আমিন, আল মামুন ও কাশিমকে উত্তরাধিকারে মনোনীত করে যান ।

আল আমিন : খলিফা হারুন অর রশীদ তার ৫ বছর বয়স্ক দ্বিতীয় পুত্র মুহাম্মদকে “আল আমিন” অর্থাৎ বিশ্বাসী উপাধি দিয়ে খিলাফতে তার উত্তরাধিকারী মনোনীত করেন।

আল মামুন : আল আমিনের পরবর্তী খলিফা হিসেবে খলিফা হারুন ৭৯৮ খ্রিস্টাব্দে তার জ্যেষ্ঠপুত্র আব্দুলাহকে “আল মামুন”- উপাধি দান করে উত্তরাধিকারী মনোনীত করেন ৷

কাশিম : খলিফা হারুন নির্দেশ দেন যে, আল মামুনের পর তার তৃতীয় পুত্র কাশিম “মুতামিন” উপাধি গ্রহণ করে সিংহাসনে উপবিষ্ট হবেন। তবে শর্ত থাকে যে, মামুনের নিকট কাশিম খলিফা পদের অযোগ্য বিবেচিত হলে তিনি তাকে অপসারিত করতে পারবেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, খলিফা হারুন অর রশিদের উত্তরাধিকারী মনোনয়ন আব্বাসীয় বংশের ইতিহাসে একটি বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। এখানে উল্লেখ্য যে, তিনি শুধু উত্তরাধিকার মনোনয়নই করে যাননি তিনি তার জীবদ্দশায় মামুনকে পূর্বাঞ্চল, আমিনকে পশ্চিমাঞ্চল এবং কাশিমকে মেসোপটেমিয়া ও সীমান্ত অঞ্চলের শাসনকার্য পরিচালনার দায়িত্বভার দেন। তবে এই মনোনয়নের ফলেই আব্বাসীয় খিলাফতে গৃহযুদ্ধের সূচনা হয়।

আর্টিকেলের শেষকথাঃ হারুন অর রশীদ কিভাবে উত্তরাধিকারীদের মনোনয়ন দান করেন

আমরা এতক্ষন জেনে নিলাম হারুন অর রশীদ কিভাবে উত্তরাধিকারীদের মনোনয়ন দান করেন। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ