হযরত উসমান রা. এর বিরুদ্ধে উত্থাপিত ৫টি অভিযোগ উল্লেখ কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হযরত উসমান রা. এর বিরুদ্ধে উত্থাপিত ৫টি অভিযোগ উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হযরত উসমান রা. এর বিরুদ্ধে উত্থাপিত ৫টি অভিযোগ উল্লেখ কর  টি।

হযরত উসমান রা. এর বিরুদ্ধে উত্থাপিত ৫টি অভিযোগ উল্লেখ কর
হযরত উসমান রা. এর বিরুদ্ধে উত্থাপিত ৫টি অভিযোগ উল্লেখ কর

হযরত উসমান রা. এর বিরুদ্ধে উত্থাপিত ৫টি অভিযোগ উল্লেখ কর

উত্তর : ভূমিকা : ইসলামের তৃতীয় খলিফা হজরত ওসমান (রা.)। তিনি খিলাফতের দায়িত্ব পেয়ে সুন্দরভাবে রাজ্যের শাসনকার্য পরিচালনা করেন। তিনি ১২ বছর খিলাফতে অধিষ্ঠিত ছিলেন। খলিফার খিলাফতের শেষ ৬ বছর নানা দুর্যোগ ও অরাজকতা ঘটে। তার বিরুদ্ধে নানা অভিযোগ এনে তাকে হত্যা করে খিলাফতের অপূরণীয় ক্ষতিসাধন করা হয়।

→ হজরত ওসমান (রা.)-এর বিরুদ্ধে আনীত অভিযোগ : হজরত ওসমান (রা.)-এর বিরুদ্ধে আনীত অভিযোগ নিম্নরূপ-

১. স্বজনপ্রীতির অভিযোগ : হজরত ওসমান (রা.)-এর বিদ্রোহীরা স্বজনপ্রীতির অভিযোগ আনে। তারা অভিযোগ করে যে সাম্রাজ্যের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত যোগ্য ও অভিজাত কর্মচারীদের অপসারণ করে খলিফা নিজের আত্মীয়স্বজনকে ঐ সমস্ত পদে নিযুক্ত করেন । আসলে যা ছিল একেবারেই ভিত্তিহীন ও অযৌক্তিক।

২. কুরআন শরীফ ভস্মীভূত করার অভিযোগ : হজরত ওসমান (রা.) বিভিন্ন স্থানে কুরআনের বিভিন্ন প্রকার ভুল পাঠের কথা শুনতে পেয়ে | মহানবি (সা.)-এর আমলের রক্ষিত কুরআন অনুযায়ী কয়েকটা কুরআন প্রকাশ করে বিকৃত ও ভুল কুরআনগুলো পুড়িয়ে ফেলেন। এতে ধর্মান্ধ মুসলমানগণ উত্তেজিত হয় ও তারা খলিফান বিরুদ্ধে কুরআন ভস্মীভূত করার অভিযোগ করে।

৩. বায়তুল মালের অর্থ অপচয়ের অভিযোগ : ওসমানের বিরুদ্ধে অভিযোগ উত্থাপিত হয় যে তিনি বায়তুল মালের বিপুল ধনসম্পদ সঞ্চয় করেন এবং আত্মীয়স্বজনকে বায়তুল মাল থেকে প্রচুর অর্থ প্রদান করেন। অথচ এ অভিযোগ মোটেও সত্য নয়। তিনি তার নিজস্ব সম্পত্তি থেকেই আত্মীয়স্বজনকে দান করতেন ।

৪. কাবাগৃহের সম্প্রসারণ : হজরত ওমর (রা.) কাবাঘর সম্প্রসারণের কাজ শুরু করেছিলেন। তাঁর এ অসমাপ্ত কাজ হজরত ওসমান (রা.) শেষ করেন। এ কাজের জন্য অধিকৃত জমির মালিকগণ জমির ক্ষতিপূরণ দিতে অস্বীকৃতি জানানোর ফলে খলিফা তাদের কারারুদ্ধ করেন। পরে জনগণ অসন্তুষ্ট হয়।

৫. নির্বাসনের অভিযোগ : আবুজার গিফারীকে তিনি বেআইনিভাবে নির্বাসন দেন বলে অভিযোগকারীরা অভিযোগ করেন। আবুজার আল গিফারী ধন সম্পদ অর্জন করা নীতিবিরুদ্ধ প্রচার করেন। এর ফলে খলিফা তাঁতে বোঝাতে না পেরে নির্বাসন দেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, হজরত ওসমান (রা.)- এর বিরুদ্ধে যে সকল অভিযোগ উত্থাপন করা হয়েছে সে সকল অভিযোগের সামান্য সত্যতা হয়তো ছিল। তবে একটি নবীন ইসলামি সাম্রাজ্যের অভ্যন্তরীণ শান্তি ও সৌহার্দ্য রক্ষা করতে গিয়ে তাকে বিভিন্ন পদক্ষেপের সামান্য ভুলত্রুটি দিয়ে তাকে আদৌ বিবেচনা করা উচিত নয়।

আর্টিকেলের শেষকথাঃ হযরত উসমান রা. এর বিরুদ্ধে উত্থাপিত ৫টি অভিযোগ উল্লেখ কর।

আমরা এতক্ষন জেনে নিলাম হযরত উসমান রা. এর বিরুদ্ধে উত্থাপিত ৫টি অভিযোগ উল্লেখ কর  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ