যে মরিতে জানে সুখের অধিকার তাহারই সারাংশ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যে মরিতে জানে সুখের অধিকার তাহারই সারাংশ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যে মরিতে জানে সুখের অধিকার তাহারই সারাংশ ।

যে মরিতে জানে সুখের অধিকার তাহারই সারাংশ
যে মরিতে জানে সুখের অধিকার তাহারই সারাংশ

যে মরিতে জানে সুখের অধিকার তাহারই সারাংশ

যে মরিতে জানে, সুখের অধিকার তাহারই। যে জয় করে, ভোগ করা তাহাকেই সাঝে। যে লোক জীবনের সঙ্গে সুখকে, বিলাসকে দুই হাতে আঁকড়াইয়া থাকে, সুখ তাহার সেই ক্রীতদাসের কাছে নিজের সমস্ত ভাণ্ডার খুলিয়া দেয় না। তাহাকে উচ্ছিষ্ট মাত্র দিয়া দ্বারে ফেলিয়া রাখে। আর মৃত্যুর আহ্বান মাত্র যাহারা তুড়ি মারিয়া চলিয়া যায়, চির আদৃত সুখের দিকে একবার পিছন ফিরিয়া তাকায় না, সুখ তাহাদিগকে চায়। সুখ তাহারাই জানে। যাহারা সবলে ত্যাগ করিতে পারে, তাহারাই প্রবলভাবে ভোগ করিতে পারে । [ঢাকা কলেজ; প্রস্তুতিমূলক পরীক্ষা ২২/

সারাংশ: সুখ এবং ভোগ সর্বদা সাহসী, লড়াকু এবং মৃত্যুঞ্জয়ী মানুষের অধীনতা স্বীকার করে চলে এবং এরা কখনোই ভোগ- সুখের অনুগামী হয় না। অপরদিকে ভীরু এবং কাপুরুষ ব্যক্তি ভোগ-সুখের পেছনে নিজের সর্বস্ব সমর্পণ করে দেয়। কিন্তু প্রকৃত সুখের দেখা পায় না। সুখের সামান্য পরিত্যাক্ত অংশ লাভ করে এরা তার আজ্ঞাবহ হয়ে থাকে। প্রকৃত পক্ষে ত্যাগের ক্ষমতা যার যত বেশি ভোগ-সুখের অধিকার তার ততোধিক ।

আর্টিকেলের শেষকথাঃ যে মরিতে জানে সুখের অধিকার তাহারই সারাংশ

আমরা এতক্ষন জেনে নিলাম যে মরিতে জানে সুখের অধিকার তাহারই সারাংশ  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ