ক্ষুধা খুদে গল্প

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ক্ষুধা খুদে গল্প জেনে নিবো। তোমরা যদি ক্ষুধা খুদে গল্প টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ক্ষুধা খুদে গল্প  টি।

ক্ষুধা খুদে গল্প
ক্ষুধা খুদে গল্প

ক্ষুধা খুদে গল্প

লোকটির আর চলার ক্ষমতা নেই। আজ তিন দিন শুধু পানি পান করে দিনাতিপাত করছে সে। জনবহুল স্টেশনে নিশ্চল পড়ে আছে তার ক্ষুধায় ক্লান্ত দেহটি। গত কয়েকদিন যাবৎ সামান্য একটা কাজের সন্ধানে সে ঘুরে বেড়িয়েছে ঢাকার একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে। ফরিদপুরের পদ্মা তীরবর্তী এক সমৃদ্ধ গ্রামে ছিল তার সুখের সংসার। কিন্তু প্রমত্তা পদ্মার সর্বগ্রাসী ছোবলে বিলীন হয়ে গেছে তার ঘরবাড়ি, ফসলি জমিসহ সবকিছু। জীবিকার তাগিদে পরিবার ফেলে লোকটি ঢাকায় আসে। শুনেছিল ঢাকায় এলে নাকি চাকরি পাওয়া যায়। কিন্তু আসার পর দেখল সম্পূর্ণ ভিন্ন চিত্র। পূর্বপরিচিত একজনকে বহু কষ্টে খুঁজে বের করেছিল সে । কিন্তু লোকটি বলে দিয়েছে, ‘আমার নিজের অবস্থাই এখন ভালো না, তোমাকে কাজ দেওয়া এখন সম্ভব নয়, মাসখানেক পর এসো, দেখি কিছু ব্যবস্থা করা যায় কিনা।' তার বুঝতে বাকি থাকে না যে এখানে এসে কোনো লাভ হবে না। এদিকে গ্রাম থেকে আসার সময় সামান্য যে টাকা নিয়ে এসেছিল, তাও শেষ হয়ে গেছে দু'দিনেই। এক সময় গ্রামের স্বনির্ভর কৃষক ছিল সে। তাই আত্মসম্মানবোধ এতটাই প্রখর যে কারো কাছে ভিক্ষা চাওয়া তার পক্ষে সম্ভব নয়। ক্ষুধার যন্ত্রণায় এক সময় সবকিছু ভুলে কেবল খাদ্যের সন্ধান করতে থাকে সে। কিন্তু টাকা ছাড়া এখানে খাবার জোটে না এটা সে বুঝে গেছে। ক্ষুধায় ক্লান্ত নিথর দেহ নিয়ে স্টেশনের প্লাটফরমেই পড়ে থাকে লোকটি। তার পাশেই ভিক্ষা করে এসে বিশ্রাম নিচ্ছিল এক ভিক্ষুক। ভিক্ষুকটি তার দিকে তাকিয়ে বলে 'মিয়াভাই, পেটে কিছু পড়ে নাই বুঝি?' লোকটি কিছু বলে না, ভিক্ষুকটি আবার বলে, বুঝতে পারছি মিয়াভাই । কিন্তু কাজ এত সহজে পাইবা না। আমার লগে ভিক্ষা করো । পরে কাজ পাইলে কইরো।' লোকটি উদাস মনে ভাবতে থাকে তার পরিবারের কথা। চাকরি বা টাকা জোগাড় করতে না পারলে কীভাবে তাদের সামনে গিয়ে দাঁড়াবে? ভাবে, সে কি তাহলে আত্মমর্যাদাকে পায়ে মাড়িয়ে অন্যের কাছে হাত পাতবে?

আর্টিকেলের শেষকথাঃ ক্ষুধা খুদে গল্প

আমরা এতক্ষন জেনে নিলাম ক্ষুধা খুদে গল্প  টি। যদি তোমাদের আজকের এই ক্ষুধা খুদে গল্প  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ