মজলিস উস শুরা বলতে কি বুঝায় ব্যাখ্যা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মজলিস উস শুরা বলতে কি বুঝায় ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মজলিস উস শুরা বলতে কি বুঝায় ব্যাখ্যা কর  টি।

মজলিস উস শুরা বলতে কি বুঝায় ব্যাখ্যা কর
মজলিস উস শুরা বলতে কি বুঝায় ব্যাখ্যা কর

মজলিস উস শুরা বলতে কি বুঝায় ব্যাখ্যা কর

ভূমিকা : খলিফা হজরত ওমর (রা.) একজন বিজেতা হিসেবেই কেবল প্রসিদ্ধ ছিলেন না তিনি একজন সুদক্ষ প্রশাসকও ছিলেন। তিনি মজলিস-উস-শূরা প্রতিষ্ঠা করেছেন। তার গণতান্ত্রিক শাসনব্যবস্থার প্রধান বৈশিষ্ট্য ছিল উপদেষ্টা পরিষদ বা মজলিস-উস-শূরা ।

→ মজলিস-উস-শূরার কার্যাবলি : নিম্নে মজলিস-উস-শূরার কার্যাবলি আলোচনা করা হলো- মজলিস-উস-শূরা দু'ভাগে বিভক্ত। যথা- 

১. মজলিস-উস-আম বা সাধারণ সভা ও 

২. মজলিস- উস-খাস বা বিশেষ সভা।

১. মজলিস-উস-আম বা সাধারণ সভার কার্যাবলি : দৈনন্দিন কার্যাবলি সম্পাদনের জন্য খলিফা হজরত ওমর (রা.) মজলিস উস আম প্রতিষ্ঠা করেন। হযরতের সাহাবিগণ, মদিনার বিশিষ্ট নাগরিক এবং বিশিষ্ট বেদুঈন প্রধানকে নিয়ে মজলিস উস আম গঠিত হয়। মদিনার মসজিদে এর সভার অধিবেশন অনুষ্ঠিত হতো। এজন্য অধিবেশনকালে মসজিদে উপস্থিত যেকোনো মুসলমান মজলিশ উল আমের আলোচনায় অংশগ্রহণ করতে পারত। রাষ্ট্রীয় ও জাতীয় জীবনের গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের জন্য সাধারণ সভা আহ্বান করা হতো।

২. মজলিস-উস-খাস বা বিশেষ সভা : মজলিস-উস-খাস বা বিশেষ সভার কাজ হচ্ছে রাষ্ট্রীয় দৈনন্দিন কার্যাবলি ও আলোচনার জন্য খলিফাগণ বিশেষ করে হজরত ওমর (রা.) বিশেষ সভার পরামর্শ গ্রহণ করে রাষ্ট্রীয় কার্য পরিচালনা করতেন। প্রতিদিন মদিনার মসজিদে বিশেষ সভার অধিবেশন বসতো। অতি অল্পসংখ্যক বিশিষ্ট মোহাজিরীন নিয়ে মজলিস উস খাস গঠিত হয়েছিল। হজরত আলী, ওসমান, তালহা, জুবায়ের (রা.) প্রমুখ সদস্যের সমন্বয়ে এটা গঠিত হয়েছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, হজরত ওমর (রা.) পূর্ণ গণতন্ত্রে বিশ্বাস করতেন তাই তিনি ঘোষণা করেন যে, “পরামর্শ ব্যতীত কোনো খিলাফত চলতে পারে না” । তাই তিনি জনসাধারণের ইচ্ছানুযায়ী শাসনকার্যাদি পরিচালনার জন্য মজলিস উস শূরা প্রতিষ্ঠা করেন । তিনি নিজের ইচ্ছানুযায়ী কোনো কিছুই করতেন না ।

আর্টিকেলের শেষকথাঃ মজলিস উস শুরা বলতে কি বুঝায় ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম মজলিস উস শুরা বলতে কি বুঝায় ব্যাখ্যা কর  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ