পথের প্রান্তে আমার তীর্থ নয় ভাব সম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পথের প্রান্তে আমার তীর্থ নয় ভাব সম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি পথের প্রান্তে আমার তীর্থ নয় ভাব সম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পথের প্রান্তে আমার তীর্থ নয় ভাব সম্প্রসারণ  টি।

পথের প্রান্তে আমার তীর্থ নয় ভাব সম্প্রসারণ
পথের প্রান্তে আমার তীর্থ নয় ভাব সম্প্রসারণ

পথের প্রান্তে আমার তীর্থ নয় পথের দু'ধারে আছে মোর দেবালয়

মূলভাব: দেবতাকে পেতে হলে দূরবর্তী অসীমের দিকে ধাবিত হতে হবে না বরং জীবনের চারপাশে সন্ধান করলেই দেবতাকে পাওয়া যাবে। কেননা তিনি জীবের চারপাশেই থাকেন ।

সম্প্রসারিত ভাব: দেবতাকে পাবার বাসনায় অনেকেই অসীমের পানে ধ্যানমগ্ন থাকেন। জগৎ-সংসারের সকল মায়া ছিন্ন করে তীর্থে তীর্থে ঘুরে বেড়ান দেবতার তুষ্টির জন্য। তাঁরা ভুলে যান জীবের মাঝেই বাস করেন জগৎস্বামী। এ সহজ সত্য উপলব্ধিতে ব্যর্থ হয়ে তাঁরা মূল্যবান জীবনের মূলত অপচয়ই করেন। স্রষ্টার প্রিয়বস্তু মানুষ। তাঁর করুণা, প্রেরণা, ভালোবাসা সবই মানুষকে কেন্দ্র করে। জগতের সকল মানুষের প্রতি তাঁর প্রেম ও সহানুভূতি সমান । মানুষের তরেই তিনি অসীম ও প্রেমময় । সুতরাং, তাঁকে পেতে হলে ভালোবাসতে হবে তাঁর সৃষ্টি মানুষকে। যুগে যুগে মহামানবেরা সত্য প্রচার করে গেছেন। তাঁদের সর্বস্ব দিয়ে ভালোবেসেছেন মানুষকে, সেবা ও সংগ্রাম দিয়ে প্রতিষ্ঠিত করেছেন মানুষের *অধিকার ও মর্যাদাকে। অতএব, ইট-পাথরের দেবালয়ে কিংবা অসীমের পানে দেবতার সন্ধান না করে সৃষ্টিকুলেই তাঁর অস্তিত্ব উপলব্ধির চেষ্টা করা উচিত । নিরালোক নয়, দিব্যলোকেই তাঁর বাস। মানুষের কর্মে, সুখে-দুঃখে, হাসি-কান্নায় তিনি একাকার হয়ে বিরাজ করছেন। সদিচ্ছা ও আন্তরিকতা থাকলে আর্তের মাঝেই তাঁকে প্রত্যক্ষ করা সম্ভব। সুতরাং মানুষকে ভালোবাসলেই তিনি তুষ্ট হবেন ।

মন্তব্য: দেবতার পরমপ্রিয় সৃষ্টি মানুষ। মানুষের মাঝেই দেবতার বাস। মানুষের প্রেমে নিবেদিত হলেই দেবতাকে পাওয়া সম্ভব। এর জন্যে তীর্থযাত্রা নিরর্থক।

আর্টিকেলের শেষকথাঃ পথের প্রান্তে আমার তীর্থ নয় ভাব সম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম পথের প্রান্তে আমার তীর্থ নয় ভাব সম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই পথের প্রান্তে আমার তীর্থ নয় ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ