ডকুমেন্ট কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ডকুমেন্ট কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ডকুমেন্ট কাকে বলে ।

ডকুমেন্ট কাকে বলে
ডকুমেন্ট কাকে বলে

ডকুমেন্ট কাকে বলে

উত্তর ভূমিকা : সাম্প্রতিককালের সামাজিক গবেষকগণ বিভিন্ন পর্যায়ে সংরক্ষিত নথিপত্র ও দলিলপত্রের সাহায্য ও তথ্য সংগ্রহ করে থাকেন । তথ্যসংগ্রহের এ ধরনের কৌশলই ডকুমেন্ট স্টাডি পদ্ধতি। 

তথ্যসংগ্রহের এ কৌশলটি অত্যন্ত ফলপ্রস ও কার্যকরী। কারণ এতে পূর্বে পরিচালিত কোনো গবেষণার ফলাফল যেমন পাওয়া যায়, তেমনি পাওয়া যায় বিভিন্ন সময়ে সংঘটিত কোনো ঘটনার লিখিত তথ্যাদি ।

ডকুমেন্ট স্টাডির সংজ্ঞা : ডকুমেন্ট স্টাডি হলো কোনো ব্যক্তি, দল, গোষ্ঠী বা সমাজের লিখিত দলিল, যা কোনো না কোনোভাবে সংরক্ষিত ডকুমেন্ট স্টাডি হলো লিখিত কোনো উপাদানের মাধ্যমে কোনো ঘটনা সম্পর্কে জানা ও তা বিশ্লেষণ করা। 

প্রামাণ্য সংজ্ঞা :

কে. ডি. বেইলি (K. D. Bailey)-এর মতে, “ডকুমেন্ট বলতে লিখিত কোনো উপাদান, যা অনুসন্ধিৎসু কোনো ঘটনা সম্পর্কে তথ্য ধারণ করে তাকে বুঝানো হয়।” (Document by which we mean any writer materials that contains information about the phenomena we which to study.)

জি. আর. এডামস (G.R. Adams) বলেন, “লিখিত বা মৌলিক কোনো ধারণা যা মানব আচরণ, সামাজিক অবস্থা এবং সামাজিক প্রক্রিয়া সম্পর্কিত তথ্য সংগ্রহ করে তাদেরকে ডকুমেন্টের বৃহত্তর পরিসরে একত্রীভূত করা যেতে পারে।”

(Any record written or oral that contains information about human behaviour social conditions and social process can be sub-summed under the broad document.)

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ডকুমেন্ট বা দলিল দস্তাবেজ যেকোনো সমাজেরই গুরুত্বপূর্ণ সম্পদ। ডকুমেন্ট পদ্ধতিতে গবেষক অল্প সময়ে ও অল্প ব্যয়ে তথ্য সংগ্রহ করতে পারেন। তাই সমাজ গবেষণায় তথ্যসংগ্রহের একটি পদ্ধতি হিসেবে ডকুমেন্ট স্টাডি পদ্ধতির গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

আর্টিকেলের শেষকথাঃ ডকুমেন্ট কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম ডকুমেন্ট কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ