সমস্যা কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমস্যা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমস্যা কাকে বলে

সমস্যা কাকে বলে
সমস্যা কাকে বলে

সমস্যা কাকে বলে

উত্তর ভূমিকা : পৃথিবীর সকল মানুষই কৌতূহলী মন নিয়ে জন্মগ্রহণ করে । মানুষ কৌতূহলের বশবর্তী হয়ে বিভিন্ন সামাজিক সমস্যা সম্পর্কে জানতে চায়। মানুষের মনের এ আগ্রহ থেকেই গবেষণার সূত্রপাত ঘটেছে। 

কোনো সমস্যার উৎপত্তি, কারণ, সমাধান ও প্রভাব সম্পর্কে গবেষণার কোনো বিকল্প নেই। গবেষণা পরিচালিত হয় সমাজে বিরূপ প্রভাব বিস্তার করতে পারে এমন যেকোনো সমস্যা নিয়ে, তবে গবেষণা পরিচালনা করতে গিয়ে গবেষক অভ্যন্তরীণ কিছু সমস্যা অনুভব করে থাকেন। 

সমস্যা : সমস্যার কথা সকলে অবগত থাকলেও সমস্যা কাকে বলে একথা সবাই সহজ ভাষায় বর্ণনা করতে পারে না। সাধারণত যা সমাজের মানুষদের জন্য কষ্টদায়ক তাই সমস্যা হিসেবে বিবেচিত। যা মানুষের জীবন চলার পথকে বাধাগ্রস্থ করে তাকে সমস্যা বলে।

প্রামাণ্য সংজ্ঞা :

Collins Cobuild English Dictionary "A problem is a situation that unsatisfactory and causes difficulties for people."

ফিস্টার হ্যায়িং (Fister Haing) এর মতে, “সমস্যা হলো এক ধরনের উপলব্ধি, অসুবিধা, কোনো বস্তুর অবস্থানগত কারণে অস্বাচ্ছন্দ্য, কারও প্রত্যাশা ও বাস্তবতার মধ্যকার অসামঞ্জস্য।”

কারলিনজার (Kerlinger) এর মতে, "In general sense a problem is a question that states a situation needing discussions inquiry and solution." অর্থাৎ, উন্নয়নের ক্ষেত্রে সমস্যা বলতে বুঝানো হয় যে, যা লক্ষ্য অর্জনের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, থাকা ও খাওয়ার সমস্যা, নিরাপত্তা, অবস্থানকারী পরিবার, বেকারদের চাকরি প্রদান, গবেষণা সহকারী নিয়োগ, পরিবার নির্ধারণ, বংশ নির্ধারণ, বয়স নির্ধারণ, পেশা নির্ধারণ, জমির পরিমাণ নির্ণয়, 

আয় নির্ধারণ গবেষকের প্রতি অনীহা প্রভৃতি সমস্যা একজন গবেষককে তার গবেষণাকার্য পরিচালনায় বাধাগ্রস্থ করে থাকে। গবেষণাকার্য পরিচালনা করতে গিয়ে গবেষক ছোট-বড়, সহজ-কঠিন বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ সমস্যা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম সমস্যা কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ