পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪ | Police clearance korte ki ki lage

পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে Police clearance korte ki ki lage - আমাদের দেশ হতে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ, কিংবা বিদেশে মাইগ্রেশন অথবা বাইরে ঘুরতে যাওয়া, বিদেশে চাকরি ইত্যাদি ক্ষেত্রে বাংলাদেশের যেকোনো নাগরিকের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের প্রয়োজন হয়। 

পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে
পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে

এই পুলিশ ক্লিয়ারেন্স ছাড়া কেউ কখনোই দেশের বাহিরে যেতে পারে না। তাই এই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের গুরুত্ব খুবই বেশী। 

কিন্তু আমাদের দেশের অবস্থা গুণে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে অনেক কষ্ট হয়। এমনকি সময় নষ্টসহ নানান ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। 

পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে

কোনো একজন ব্যক্তি যদি পুলিশ ক্লিয়ারেন্স চায়, তাহলে তাকে প্রথমে আবেদন করতে হবে। দুভাবে আবেদন করা যায়। এক হচ্ছে সরাসরি নিকটস্থ থানায় গিয়ে, অথবা অনলাইনের মাধ্যমে। 

আবেদন করার জন্য অবশ্যই তাকে একটি নির্দিষ্ট ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ করার জন্য বিভিন্ন প্রয়োজনীয় কাগজ পত্রের দরকার হবে। নিম্নে প্রয়োজনী কী কী কাগজপত্রের দরকার হবে তা উল্লেখ করা হলো। 

যারা মূলত দেশের বাইরে যাওয়ার জন্য আবেদন করবেন, তাদের  পাসপোর্টের একটি স্ক্যান কপি থাকতে হবে। যে পাসপোর্টের  সর্ব নিম্ন মেয়াদ হতে হবে তিন মাস।

  • পুলিশ ক্লিয়ারেন্সের নির্ভুল অনলাইন আবেদন কপি
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজ ছবি স্ক্যান কপি
  • নাগরিক সনদ স্ক্যান কপি
  • জাতীয় পরিচয়পত্র স্ক্যান কপি

অনলাইন চালান কপি যা সোনালী ব্যাংক বা বাংলাদেশ ব্যাংক অথবা সরকার নির্ধারিত ব্যাংকের  ট্রেজারি করা চালানের স্ক্যান কপি। এই ক্ষেত্রে লক্ষণীয় যে ব্যাংক চালানের কোড নম্বরের ঘরে সুন্দর এবং পরিষ্কার করে কোড লিখতে হবে। 

এক্ষেত্রে কোনো ধরনের ঘষামাজা করা কিংবা ফ্লুইড জাতীয় কিছু  ব্যবহার করা কখ‌নোই যাবে না। একইসাথে ব্যাংক কর্তৃপক্ষের স্বাক্ষর ও সিল ঠিক মতো আছে কিনা সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

যারা দেশের বাইরে থেকে  আবেদন করার সময় দূতাবাস কতৃক সত্যায়িত পাসপোর্ট পৃষ্ঠার স্ক্যান কপি অবশ্যই অনলাইনে জমা দিয়ে তবেই  আবেদন করতে হবে। 

যারা ফরেনার তারা তার দেশের "জাস্টিস অফ পিস" এই সিলসহ পাসপোর্টের পাতার সত্যায়িত স্ক্যান কপি জমা দিতে হবে। 

সবসময় খেয়াল রাখতে হবে,  জমাদানকৃত সকল ধরনের  কাগজপত্র অবশ্যই সত্যায়িত করে জমা দিতে হবে। 

প্রিয় বন্ধুরা এতক্ষণে আমরা জেনে গেলাম পুলিশ ক্লিয়ারেন্সের জন্য প্রয়োজনীয় কী কী কাগজপত্র লাগে। আশাকরি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে এই আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। 

পুলিশ ক্লিয়ারেন্সের প্রয়োজনীয়তা কী

যেকোনো দেশের তার নাগরিকদের দেশের বাইরে যেতে এই পুলিশ ক্লিয়ারেন্স খুবই গুরুত্ব বহন করে। এই সার্টিফিকেট দ্বারা যেকোনো রেশ তার নাগরিক সম্পর্কে একটি তথ্য নিয়ে থাকে। 

তাই এর প্রয়োজনীয়তা অত্যধিক। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। তাই বাংলাদেশের কোনো নাগরিক দেশের বাইরে যেতে চাইলে তাকে অবশ্যই সরকার থেকে পুলিশ ক্লিয়ারেন্স নিতে হবে। 

বিশেষ করে এশিয়া মহাদেশের কয়েকটি দেশ ছাড়া মধ্যপ্রাশ্চ্য সহ ইউরোপ, অ্যামেরিকার মতো উন্নত দেশ গুলোতে প্রবেশ করতে হলে অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হবে। 

  • এই পুলিশ ক্লিয়ারেন্স দ্বারা একটি দেশ তার দেশের নিরাপত্তা নিশ্চিত করে 
  • কেউ যে দেশে ভ্রমণ করতে চান, সেই দেশের নিরাপত্তা নিশ্চিত করে। 
  • কোন নাগরিক অপরাধ করে পালিয়ে যেতে পারে না 
  • দেশের সুনাম রক্ষা করে 
  • প্রবাসী নাগরিক এবং  ভ্রমণ ইচ্ছুক নাগরিকদের  তথ্য সংগ্রহে রাখা

উপরোক্ত প্রয়োজনে একটি দেশ তার নাগরিকদের পুলিশ ক্লিয়ারেন্স তথ্য সংগ্রহ করে। এছাড়াও যেকোনো দেশের সরকারসহ বাংলাদেশ সরকারও যেকোনো নাগরিককে সরকারি চাকুরী দিতে পুলিশ ক্লিয়ারেন্স নিয়ে থাকে। 

কোনো একজন ব্যক্তিকে পুলিশ ক্লিয়রেন্স সার্টিফিকেট দেওয়ার অর্থ হলো, তিনি কোনো অপরাধী নন এবং তার বিরুদ্ধে আইন ভঙ্গকারী কোনো মামলা নেই। অর্থাৎ তিনি একজন দেশের সু-নাগরিক। এই ব্যক্তি দেশের বাইরে গেলেও দেশের সুনাম অক্ষুণ্ন রাখবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ