মাসারার যুদ্ধ সম্পর্কে লিখ | মাসারার যুদ্ধ বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মাসারার যুদ্ধ সম্পর্কে লিখ | মাসারার যুদ্ধ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মাসারার যুদ্ধ সম্পর্কে লিখ | মাসারার যুদ্ধ বলতে কি বুঝ।

মাসারার যুদ্ধ সম্পর্কে লিখ | মাসারার যুদ্ধ বলতে কি বুঝ
মাসারার যুদ্ধ সম্পর্কে লিখ | মাসারার যুদ্ধ বলতে কি বুঝ

মাসারার যুদ্ধ সম্পর্কে লিখ | মাসারার যুদ্ধ বলতে কি বুঝ

  • মাসারার যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে লিখ । 
  • অথবা, মাসারার যুদ্ধ বলতে কি বুঝ
  • অথবা, মাসারার যুদ্ধ সম্পর্কে একটি টীকা লিখ । 

উত্তর : ভূমিকা : স্পেনে উমাইয়া আমিরাত প্রতিষ্ঠার ক্ষেত্রে মাসারার যুদ্ধের গুরুত্ব অপরিসীম। মাসারার যুদ্ধ ছিল ইউসুফ আব্দুর রাহমান আল ফিহরী ও প্রথম আব্দুর রহমান বিন মুয়াবিয়ার ভাগ্য নির্ধারণকারী যুদ্ধ। 

এ যুদ্ধে প্রথম আব্দুর রহমান বিজিত হয়ে স্পেনে উমাইয়া আমিরাত প্রতিষ্ঠা করতে সক্ষম হন। তাই মাসারার যুদ্ধ স্পেনের ইতিহাসে একটি যুগান্তকারী ঘটনা।

মাসারাহ যুদ্ধ : উত্তর স্পেন থেকে ইউসুফ প্রত্যাবর্তন করে আব্দুর রহমানকে মিত্রতা স্থাপনের জন্য খালিদ বিন যিয়াদকে = প্রেরণ করেন কিন্তু আব্দুর রহমান তার নবগঠিত বাহিনীসহ = ইউসুফের বিরুদ্ধে যুদ্ধ যাত্রা করেন। 

স্পেনের সর্বশেষ অধীনস্ত আমির ও নবাগত উমাইয়া নেতার মধ্যে সংঘর্ষ অনিবার্য হয়ে পড়ে। আব্দুর রহমান প্রথমে আর্কিডোনা এবং সিডোনিয়ায় গমন করে স্থানীয় সিরীয়া আরব গোত্রের সমর্থন লাভ করেন। 

বস্তুত ৭৫৬ খ্রিস্টাব্দে মার্চ মাসে তিনি তার সমর্থকদের দ্বারা নেতা বা ‘আমির’ নির্বাচিত হন। আর্কিডোনার রাজধানী রেজিও (Regio) তে তাকে এই পদবি প্রদান করা হয়। তার নামে খুতবাও পাঠ করা হয় । 

রেজিওর গভর্নর ঈসা বিন ঘাসাওয়ার জিদান বিন ওমর জনৈক কাইসী নেতা ও উপস্থিত জনগণ তার প্রতি আনুগত্যের শপথ বাক্য পাঠ করেন। 

আব্দুর রহমান রোন্ডা জিলার বাবার ও ইয়েমেনীদের সাথে নিয়ে একটা অশ্বারোহী দলসহ সেভিলে প্রবেশ করেন। সিডোনিয়া এবং রোন্ডার শাসকগণ তার সাথে যোগ দেন। এভাবে বিনা রক্তপাতে স্পেনের দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে তিনি তার আধিপত্য প্রতিষ্ঠা করতে সক্ষম হন।

উত্তরাঞ্চল থেকে রাজধানী কর্ডোভায় ফিরে ইউসুফ তার সৈন্যবাহিনীসহ আব্দুর রহমানের মোকাবিলার প্রস্তুতি গ্রহণ করে। টলেডো ও মুরসিয়া থেকে সৈন্যবাহিনী তলব করে ইউসুফ গুয়াদাল কুইভার নদীর দক্ষিণ তীরে অবস্থান করে আব্দুর রহমানের বাহিনীর গতিরোধ করেন। 

আব্দুর রহমান একদল সৈন্য ইউসুফের বাহিনীর মোকাবিলার জন্য রেখে পশ্চিম দিক দিয়ে অগ্রসর হয়ে রাজধানী কর্ডোভা দখলের জন্য অভিযান করেন। 

এমতাবস্থায় ইউসুফ তার বাহিনীসহ আব্দুর রহমানের বাহিনীর সাথে মাসারাহ নামক স্থানে সংঘর্ষে লিপ্ত হন। গুয়াদাল কুইভার নদীর দক্ষিণাতীরে উভয় পক্ষের মধ্যে যে সংঘর্ষ ৭৫৬ খ্রিস্টাব্দের মে মাসে সংঘটিত হয় তা মাসারাহ যুদ্ধ নামে পরিচিত। 

মাসারাহ নামক স্থানে আব্দুর রহমান তার বাহিনীসহ নদী অতিক্রম করে ইউসুফের বাহিনীকে আক্রমণ করেন। প্রচণ্ড ও রক্তক্ষয়ী সংঘর্ষে ইউসুফ পরাজিত হয়ে তলেডোতে পলায়ন করেন ও সুমাইল জায়েনে আশ্রয় গ্রহণ করেন।

মাসারাহর যুদ্ধে জয়লাভ করে আব্দুর রহমান বিজয়ের বেশে রাজধানী কর্ডোভায় প্রবেশ করেন এবং গভর্নর জেনারেলের সরকারি বাসভবন অধিকার করেন এবং সেখানের সকল নাগরিকদের সাধারণ ক্ষমা ঘোষণা করেন। 

রাজপরিবারের মহিলাদের বিশেষ সম্মানের সাথে হেফাজত করা হয়। তিনি শুক্রবারের জুম্মার নামাজের ইমামতি করেন। উক্ত মসজিদে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানে আব্দুর রহমানকে প্রকাশ্যে মুসলিম স্পেনের ‘আমির' হিসেবে ঘোষণা করা হয় ৷

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গৃহহীন পথচারী আব্দুর রহমান একটি রাজ্যের মালিক হলেন। কর্ডোভার সন্নিকটে অবস্থিত মাসারাহর যুদ্ধে পশ্চিমা দেশ স্পেনে উমাইয়া শক্তি প্রতিষ্ঠিত হয়। 

আব্দুর রহমান নিজেকে স্পেনের আইনসম্মত শাসক বলে দাবি করেন যদিও তখনও পর্যন্ত সেখানে আব্বাসীয় খলিফা আল মনসুরের নামে খুৎবা পাঠ করা হতো। রাজধানী কর্ডোভা অধিকৃত হলেও পুরো স্পেন তখনও বিজিত হয়নি ।

আর্টিকেলের শেষকথাঃ মাসারার যুদ্ধ সম্পর্কে লিখ | মাসারার যুদ্ধ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম মাসারার যুদ্ধ সম্পর্কে লিখ | মাসারার যুদ্ধ বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ