এসএসসি পাশে নৌবাহিনীতে সরাসরি কমিশল্ড অফিসার পদে চাকরির সুযোগ

নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার অফিসার পদে - এসএসসি পাশে নৌবাহিনীতে সরাসরি কমিশল্ড অফিসার পদে চাকরির সুযোগ এসে গেছে জেনে নিন বিস্তারিত আপনার চাকরির জন্যে।
এসএসসি পাশে নৌবাহিনীতে সরাসরি কমিশল্ড অফিসার পদে চাকরির সুযোগ
এসএসসি পাশে নৌবাহিনীতে সরাসরি কমিশল্ড অফিসার পদে চাকরির সুযোগ

উপযুক্ততা

১। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা - পুরুষ।

ক. বয়স: 01 জানুয়ারি 2024 তারিখে অনূর্ধ্ব 28 বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

খ. শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম): সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য ইউনিভার্সিটি হতে নেভাল আর্কিটেকচার/ মেকানিক্যাল/ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স বিষয়ে BSC ইঞ্জিনিয়ারিং। প্রার্থীকে SSC ও HSC উভয় পরীক্ষায় ন্যূনতম GPA 4.50 সহ বিএসসি ইঞ্জিনিয়ারিং-এ ন্যূনতম CGPA 3.00 (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে। 

গ। বৈবাহিক অবস্থা। অবিবাহিত।

২। শিক্ষা শাখা পুরুষ ও মহিলা।

ক। বয়স। 01 জানুয়ারি 2024 তারিখে অনূর্ধ্ব 30 বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

(ব্যারিষ্টার/ আইন বিষয়ে PSD ডিগ্রীধারী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য)।

খ। শিক্ষাগত যোগ্যতা। সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য ইউনিভার্সিটি হতে নিম্নবর্ণিত বিষয়ে স্নাতক (সম্মান)। প্রার্থীকে SSC ও HSC উভয় পরীক্ষায় ন্যূনতম GPA 4.00 এবং স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যূনতম CGPA 3.00 (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে।

01. ইংরেজি 

02. পদার্থ

03. রসায়ন

04. মনোবিজ্ঞান 

05. আইন 

06. গণযোগাযোগ ও সাংবাদিকতা

গ. আইন বিষয়ের প্রার্থীদের ক্ষেত্রে Bangladesh বার কাউন্সিলের এ্যাডভোকেটশীপ সনদসহ আইন পেশায় বাস্তব অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীগণকে অগ্রাধিকার প্রদান করা হবে।

ঘ। বৈবাহিক অবস্থা। বিবাহিত/অবিবাহিত।

৩। শিক্ষা-শাখা ( ইঞ্জিনীয়ার ) - পুরুষ ও মহিলা।

ক। বয়স। 01 জানুয়ারি 2024 তারিখে অনূর্ধ্ব 30 বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

খ। শিক্ষাগত যোগ্যতা। সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য বিশ্ববিদ্যালয় হতে নিম্নবর্ণিত যেকোন বিষয়ে BSC ইঞ্জিনিয়ারিং। প্রার্থীকে SSC ও HSC উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ 4.50 সহ বিএসসি ইঞ্জিনিয়ারিং-এ ন্যূনতম সিজিপিএ 3.00 (৪-ছেলে) প্রাপ্ত হতে হবে।

01. সিভিল ইঞ্জিনিয়ারিং (Civil Engineering)

02. আর্কিটেকচার (Architecture)

03. কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (Computer science and Engineering)

গ। বৈবাহিক অবস্থা। বিবাহিত/অবিবাহিত।

সকল শাখার জন্য

৪। শারীরিক মান (ন্যূনতম) ।

পুরুষ

ক। উচ্চতাঃ = ১৬২.৫ সেঃ মিঃ (৫'-৪") : ৫০ কেজি

খ। ওজন* ঃ : স্বাভাবিক ৭৬ সেঃ মিঃ (৩০)

গ। বুকের মাপ ঃ : সম্প্রসারিত ৮১ সেঃ মিঃ (৩২)

মহিলা

ক। উচ্চতাঃ =  ১৫৭.৪৮ সেঃ মিঃ (৫'-২") ৪৭ কেজি

খ। ওজন* ঃ : স্বাভাবিক ৭১ সেঃ মিঃ (২৮)

গ। বুকের মাপ ঃ : সম্প্রসারিত ৭৬ সেঃ মিঃ (৩০)

* (উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত ছেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে) 

৫। জাতীয়তা। শুধুমাত্র বাংলাদেশী নাগরিক।

৬। পশ্চাৎ প্রবীণতা। বাংলাদেশ নৌ-বাহিনীর প্রচলিত বিধী মোতাবেক পশ্চাৎ প্রবীণতা প্রদাণ করা হবে।

৭। নিয়োগ। চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে 'এ্যাক্টিং সাব লেফটেন্যান্ট' পদে ০৫ বছরের জন্য স্বল্পমেয়াদী/স্থায়ী কমিশন প্রদান করা হবে। পরবর্তীতে বিধি অনুযায়ী চাকুরি বর্ধিত/স্থায়ী করা হবে।

অযোগ্যতা

৮ । সেনা, নৌ ও বিমান বাহিনীর অথবা যেকোন সরকারি চাকুরি হতে বরখাস্ত কিংবা অপসারিত হলে। আইএসএসবি কর্তৃক দুবার স্ত্রীও আউট/প্রত্যাখ্যাত (একবার স্ক্রীল্ড আউট ও একবার প্রত্যাখ্যাতগণ আবেদন করতে পারবেন)। তবে যেসব প্রার্থী গ্রাজুয়েট/ মাস্টার্স/সমমানের ডিগ্রি অর্জনের পূর্বে ২ (দুই) বার জীভ আউট/প্রত্যাখ্যাত হয়েছেন তারা ন্যূনতম ৫ (পাঁচ) বছর পর গ্রাজুয়েট/মাস্টার্স/সমমানের ডিগ্রি অর্জন সাপেক্ষে আইএসএসবিতে অংশগ্রহণের জন্য সুযোগ পাবেন। সেনা, নৌ ও বিমান বাহিনীর আপীল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত হলে। যেকোন বিচারালয় হতে দন্ডপ্রাপ্ত হলে। কোন বিদেশি নাগরিকের সহিত বিবাহসূত্রে আবদ্ধ বা অঙ্গীকারবদ্ধ হলে। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ এবং এক নামে একাধিক আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

মনোনয়ন পদ্ধতি

৯। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ১৫ হতে ২০ জুলাই ২০২৩ তারিখে নৌবাহিনী কলেজ ঢাকা, মিরপুর-১৪, ঢাকায় অনুষ্ঠিত হবে।

১০। লিখিত পরীক্ষা। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীগণের ২১ জুলাই ২০২৩ তারিখে (পরিবর্তনযোগ্য) বুদ্ধিমত্তা (ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা এবং শিক্ষা শাখা ইঞ্জিনিয়ারিং ব্যতীত), ইংরেজি, সাধারণ জ্ঞান এবং অধ্যয়ন-কৃত বিষয়ে লিখিত পরীক্ষা নৌ-বাহিনী কলেজ ঢাকা, মিরপুর-14, ঢাকায় অনুষ্ঠিত হইবে।

১১। আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ, ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।

১২। চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা। আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীগণকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

১৩। চূড়ান্ত মনোনয়ন । নৌ-বাহিনী সদর দপ্তরে অনুষ্ঠিত সাক্ষাত কারের মাধ্যমে চুড়ান্ত মনোনয়ন করা হইবে।

বেতন ও ভাতা

১৪। সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতাদি প্রাপ্য হবেন।

অন্যান্য বিশেষত্ব

১৫। ক্যারিয়ার। বৈচিত্র্যময় ও রোমাঞ্চকর একমাত্র নেভাল ক্যারিয়ারেই রয়েছে Sea (আধুনিক যুদ্ধ জাহাজ), Air (নেভাল এভিয়েশান) এবং Land (স্পেশাল নেভাল ফোর্স / নৌ কমান্ডো) এ তিনটি মাধ্যমেই শর্ত সাপেক্ষে চাকুরির সুযোগ।

১৬। উচ্চতর প্রশিক্ষণ সুবিধা। মেধাবী অফিসারগণের জন্য দেশ-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের সুযোগ।

১৭। জাতিসংঘ মিশন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক স্বচ্ছলতা অর্জনের সুযোগ।

১৮। বাংলাদেশ দূতাবাস। বাংলাদেশ দূতাবাসসমূহে সামরিক উপদেষ্টা/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগ প্রাপ্তির সুযোগ।

১৯। সন্তানদের অধ্যয়ন। নিজ সন্তানদের জন্য যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি এবং নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত ভুল/কলেজে অধ্যয়নের সুযোগ। ২০। বাসস্থান। নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন, সুসজ্জিত বাসস্থান প্রাপ্তি।

২১। ডিওএইচএস প্লট। নির্ধারিত শর্ত সাপেক্ষে Dhaka ও অন্যান্য স্থানে DOHS -এ প্লট প্রাপ্তির সুবিধা।

২২। চিকিৎসা। সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দূরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা।

এসএসসি পাশে নৌবাহিনীতে সরাসরি কমিশল্ড অফিসার পদে চাকরির সুযোগ
এসএসসি পাশে নৌবাহিনীতে সরাসরি কমিশল্ড অফিসার পদে চাকরির সুযোগ

আবেদন ফরম পূরণ ও জমা প্রদান

২৩। অনলাইনে আবেদন পদ্ধতি। আবেদনকারী প্রার্থীগণকে https://joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর বাম পার্শ্বে APPLY NOW এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে। এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড (যেমন- VISA, Master Card American Express) এবং মোবাইল ব্যাংকিং যেমন- বিকাশ, রকেট, নগদ, TAP, ওকে ওয়ালেট, কিউক্যাশ, নেক্সাস, এমক্যাশ, এ্যামেক্স, ব্যাংক এশিয়া, এবি ব্যাংক) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতিত ৭০০/- (সাতশত) টাকা (অফেরৎযোগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সাথে সাথেই প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটার ও Form Commission-2A (পূরণকৃত আবেদন ফর্ম) ডাউনলোড ও প্রিন্ট করে নিতে হবে। পরবর্তীতে প্রাথমিক সাক্ষাৎকারের সময় কলআপ লেটারে বর্ণিত সকল কাগজপত্রসহ Form Commission-2A জমা দিতে হবে। অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে Bulletin-এ দেখানো সাপোর্ট নম্বরসমূহে অথবা ০১৭০৭৬০৯০১৭ নম্বরে সরাসরি যোগাযোগ করুন ।

বিশেষ নির্দেশাবলী

২৪। সরকারি, আধাসরকারি বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরিরত প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। মুক্তিযোদ্ধা প্রজন্মের ক্ষেত্রে সরকারি নীতিমালা অনুযায়ী সকল শর্ত পূরণসাপেক্ষে অগ্রাধিকার থাকবে। বিজ্ঞপ্তির যে কোন অংশ পরিবর্তনের ক্ষমতা নৌ-সদর সংরক্ষণ করে। চূড়ান্ত ভাবে নির্বাচিত প্রার্থীদের যোগ দাণ পত্র প্রদান/বাতিলের ক্ষমতা নৌ-সদর সংরক্ষণ করে।

আবেদনের লিংক : http://joinnavy.navy.mil.bd

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ