প্রথম মুহাম্মদের পরিচয় দাও | প্রথম মুহাম্মদ সম্পর্কে যা জান লিখ

প্রথম মুহাম্মদের পরিচয় দাও | প্রথম মুহাম্মদ সম্পর্কে যা জান লিখ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রথম মুহাম্মদের পরিচয় দাও | প্রথম মুহাম্মদ সম্পর্কে যা জান লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রথম মুহাম্মদের পরিচয় দাও | প্রথম মুহাম্মদ সম্পর্কে যা জান লিখ ।

প্রথম মুহাম্মদের পরিচয় দাও  প্রথম মুহাম্মদ সম্পর্কে যা জান লিখ
প্রথম মুহাম্মদের পরিচয় দাও | প্রথম মুহাম্মদ সম্পর্কে যা জান লিখ

প্রথম মুহাম্মদের পরিচয় দাও | প্রথম মুহাম্মদ সম্পর্কে যা জান লিখ

উত্তর : ভূমিকা : আমির প্রথম মুহাম্মদ (৮৫২-৮৮৬ খ্রিস্টাব্দ) মোট ৩৪ বছর স্পেনে মুসলিম আমির হিসেবে কৃতিত্বের সাথে রাজত্ব করেন। 

প্রথম মুহাম্মদের শাসনকাল একাধিক অভ্যন্তরীণ গোলযোগের দরুণ উল্লেখযোগ্য। কঠোর ব্যবস্থা অবলম্বন করা সত্ত্বেও গোলযোগ আরও বৃদ্ধি পায়। তথাপি আমির মোহাম্মদের রাজত্বকাল স্পেনের ইতিহাসে উল্লেখযোগ্য সময়কাল হিসেবে বিবেচিত ।

১. প্রথম মুহাম্মদের পরিচয় : প্রথম মুহাম্মদ ছিলেন আমির দ্বিতীয় আব্দুর রহমানের জ্যেষ্ঠপুত্র। প্রথম মুহাম্মদ তার পিতার মতো একজন রাশভারি মেজাজের ও শান্ত স্বভাবের লোক ছিলেন। প্রথম মুহাম্মদ ছিলেন কর্ডোভার পূর্ব ঘোষিত আমির। অতঃপর ৮৫২ খ্রিস্টাব্দে দ্বিতীয় আব্দুর রহমানের মৃত্যুর পর তার পুত্র প্রথম মুহাম্মদ সিংহাসনে আরোহণ করেন।

তার সিংহাসনে আরোহণ কন্টকমুক্ত ছিল না। বিভিন্ন অঞ্চলে বিদ্রোহ দেখা দিলে রাজ্যে বিশৃঙ্খলার সৃষ্টি হয়। খোজা নাসেরসহ প্রাসাদের অধিকাংশ লোক আমির দ্বিতীয় আব্দুর রহমানের অপর স্ত্রী সুলতানা তারুব এর পুত্র আব্দুল্লাহকে সিংহাসনে বসানোর জন্য ষড়যন্ত্র করে।

২. সিংহাসন আরোহণ : আমির প্রথম মুহাম্মদের সিংহাসন আরোহণের ঘটনা খুবই গুরুত্বপূর্ণ। আমির দ্বিতীয় আব্দুর রহমানের মৃত্যুর পূর্বেই তার স্ত্রী তারুবের দুরাচারী পুত্র আব্দুল্লাহকে সিংহাসনে বসানোর একটা ষড়যন্ত্র চলছিল। 

শুধুমাত্র ভাগ্য প্রসন্ন ছিল বলে মুহাম্মদ সিংহাসনে আরোহণ করেন। আব্দুর রহমানের মৃত্যুর পর দরবারের খোজাগণ তারুবের অনুরোধে আব্দুল্লাহকে সিংহাসনে বসাতে ঐক্যবদ্ধ ছিল। তাদের প্রবীণ খোজা আব্দুল মুফরিহ তার প্রভাব খাটান এবং স্পেনকে জঘন্য উত্তরাধিকার দ্বন্দ্ব থেকে রক্ষার জন্য মুহাম্মদের পক্ষে সুপারিশ করেন। 

অতঃপর খোজা সাদুন মৃত আমিরের আংটি প্রথম মুহাম্মদকে পড়ায়ে আনুগত্যের শপথ করেন। এভাবে প্রথম মুহাম্মদ খোজাদের প্রভাবে স্পেনের আমির হিসেবে সিংহাসনে বসেন ।

৩. রাজত্বকাল : আমির প্রথম মুহাম্মদের রাজত্বকাল কখনই নিষ্কন্টক ছিল না। তার রাজত্বকালের সূচনাতেই টলেডোর বিদ্রোহ শুরু হয়। মুহাম্মদ স্বয়ং যুদ্ধে অবতীর্ণ হয়ে সেখানকার বিদ্রোহীদের সমূলে ধ্বংস করেন। 

প্রথম মুহাম্মদের রাজত্বকালে আর একটি উল্লেখযোগ্য ঘটনা ছিল মালিকী ও হাম্বলী মতবাদের অনুসারীদের মধ্যে দ্বন্দ্ব। তিনি সুকৌশলে উভয় পক্ষের লোকদের একত্রিত করে আলোচনার মাধ্যমে এ দ্বন্দ্ব নিরসন করেন। ধর্মান্ধ খ্রিস্টানগণ তখন স্পেনে মাথাচাড়া দিয়ে উঠে। 

দ্বিতীয় আব্দুর রহমান তাদের দমন করতে সক্ষম হননি। আমির তাদের অনেককে হত্যা ও মৃত্যুদণ্ড দিয়েও পুরোপুরি দমন করতে পারেননি। ফ্রাঙ্কোদের সাথে তার সংঘর্ষ বাধে। 

তিনি গ্যালিসিয়া, লিওন ও নাভারের খ্রিস্টানদের পর্যদুস্ত করেন। বানু কাসিদ ও ইবনে মারওয়ানের স্বাধীনতা ঘোষণার স্পৃহা তিনি দমন করেন । তিনি নরম্যান জলদস্যুদের দমন করেন।

৪. চরিত্র : আমির প্রথম মুহাম্মদের চরিত্রে বিপরীত গুণের সমাবেশ দেখা যায়। তিনি এক দিকে যেমন ছিলেন ন্যায়পরায়ণ ও সাহসী আবার অন্যদিকে তিনি ছিলেন সংকীর্ণমনা ও লোভী। তার মধ্যে রাজনৈতিক বিচক্ষণতার অভাব ছিল। তিনি সরকারি কর্মচারী ও সেনাবাহিনী বেতন হ্রাস করেন। পুরাতন মন্ত্রীদের অপসারণ করে নতুন মন্ত্রী নিয়োগদান করেন। রাষ্ট্র পরিচালনার ব্যাপারে তিনি কাজির পরামর্শ গ্রহণ করতেন।

৫. মৃত্যু : আমির প্রথম মুহাম্মদ ৮৮৬ খ্রিস্টাব্দে ৬৫ বছর বরসে ইন্তেকাল করেন। তিনি ৩৪ বছর রাজত্ব করেন। তিনি তার জ্যেষ্ঠ পুত্র মুনজিরকে তার উত্তরাধিকারী মনোনীত করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনের ইতিহাসে আমির প্রথম মুহাম্মদের রাজত্বকাল উল্লেখযোগ্য। বিভিন্ন প্রকার অভ্যন্তরীণ বিদ্রোহ স্পেনকে তখন তমসাচ্ছন্ন করে ফেলে। আমির অসিম সাহস ও দৃঢ়তার সাথে এসকল বিদ্রোহ দমন করে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনতে সক্ষম হলেও শেষ পর্যন্ত ওমর বিন হাফসুনের বিদ্রোহ দমন করতে পারেনি। তথাপি তার রাজত্বকাল জ্ঞানবিজ্ঞানে প্রভূত উন্নতি লাভ করে ।

আর্টিকেলের শেষকথাঃ প্রথম মুহাম্মদের পরিচয় দাও | প্রথম মুহাম্মদ সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম প্রথম মুহাম্মদের পরিচয় দাও | প্রথম মুহাম্মদ সম্পর্কে যা জান লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ