বোবাস্ট্র দুর্গের পরিচয় দাও | বোবাস্ট্র দুর্গ সম্পর্কে যা জান লিখ

বোবাস্ট্র দুর্গের পরিচয় দাও | বোবাস্ট্র দুর্গ সম্পর্কে যা জান লিখ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বোবাস্ট্র দুর্গের পরিচয় দাও | বোবাস্ট্র দুর্গ সম্পর্কে যা জান লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বোবাস্ট্র দুর্গের পরিচয় দাও | বোবাস্ট্র দুর্গ সম্পর্কে যা জান লিখ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

বোবাস্ট্র দুর্গের পরিচয় দাও  বোবাস্ট্র দুর্গ সম্পর্কে যা জান লিখ
বোবাস্ট্র দুর্গের পরিচয় দাও  বোবাস্ট্র দুর্গ সম্পর্কে যা জান লিখ

বোবাস্ট্র দুর্গের পরিচয় দাও | বোবাস্ট্র দুর্গ সম্পর্কে যা জান লিখ

উত্তর : ভূমিকা : ওমর বিন হাফসুনের স্পেনের রাজনীতিতে আবির্ভাব একটি উল্লেখযোগ্য অধ্যায়। বোবা স্ট্র পর্বতের পাদদেশে ওমর বিন হাফসুনের অভ্যুত্থান ঘটে। দস্যুবৃত্তি গ্রহণ করার জন্য তিনি পিতৃস্নেহ থেকে বঞ্চিত হন । তিনি স্পেনের জাতীয়তাবাদের নেতা হিসেবে অধিক পরিচিত।

→ বোবাস্ট্র দুর্গের পরিচয় : বোবাস্ট্র দুর্গ স্পেনের দক্ষিণ-পূর্ব অঞ্চলে অবস্থিত ছিল । এই দুর্গম পর্বতে রোমানরা একটি সুরক্ষিত দুর্গ নির্মাণ করেন। পরবর্তীকালে দুর্গটি পরিত্যক্ত হয়েছিল। 

স্পেনের জাতীয়তাবাদের নেতা ওমর বিন হাফসুন রোমানদের পরিত্যক্ত দুর্গে ঘাটি নির্মাণ করেন। তিনি ৮৮০ খ্রিস্টাব্দে ৪০ জনের একটি দস্যুদল নিয়ে বোবাস্ট্র দুর্গে আশ্রয় গ্রহণ করেন। তার দস্যদলের অনেক নবমুসলিম ও মুজাবর যোগদান করেন। 

ওমর বিন হাফসুন সামরিক ক্ষেত্রে শৌর্যের পরিচয় দেন। তার বীরত্ব ও কৃতিত্ব দেখে আমির তাকে রাজকীয় সেনাবাহিনীতে নিয়োগ দেন। এরপর কর্ডোভার নগর প্রধানের সাথে মনমালিন্য হলে তিনি রাগে দলবল নিয়ে ৮৮৪ খ্রিস্টাব্দে বোবাস্ট্র দুর্গে পুনরায় ফিরে আসে। 

বোবাস্ট্র দুর্গে ফিরে এসে ওমর বিন হাফসুন অপমানের প্রতিশোধ নেওয়ার প্রস্তুতি গ্রহণ করতে থাকেন। তিনি বোবাস্ট্র দুর্গে স্বাধীনভাবে বসবাস করতে থাকেন। এখান থেকে তিনি বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনের বিদ্রোহী নেতা ওমর বিন হাফসুনের একটি শক্তিশালী ঘাঁটি ছিল বোবাস্ট্র দুর্গ। এখানে তিনি স্থায়ীভাবে বসবাস করতেন। ওমর বিন হাফসুন ছিলেন স্পেনের জাতীয়তাবাদের অগ্রনায়ক ।

আর্টিকেলের শেষকথাঃ বোবাস্ট্র দুর্গের পরিচয় দাও | বোবাস্ট্র দুর্গ সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম বোবাস্ট্র দুর্গের পরিচয় দাও | বোবাস্ট্র দুর্গ সম্পর্কে যা জান লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ