নামজারি কিভাবে চেক করতে হয় | ই নামজারি চেক করার নিয়ম

 নামজারি কিভাবে চেক করতে হয় | ই নামজারি চেক করার নিয়মআপনি যখন একটি নতুন জমি ক্রয় করেন, তখন আপনাকে কিছু আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। একটি জমি কেনার সময় রেজিস্ট্রেশন করার পর পরবর্তী ধাপ হিসেবে আপনার অবশ্যই নামজারি করতে হয়।

একটি জমি ক্রয় করার পর নামজারি না করলে, পরবর্তীতে ভূমির মালিকের মালিকানা নিয়ে জটিলতা সৃষ্টি হতে পারে। ‌তাই, জমির মালিকানা সম্পূর্ণভাবে বুঝে নিতে কিংবা ভবিষ্যতের জটিলতা এড়ানোর জন্য নামজারি চেক করা অনেক গুরুত্বপূর্ণ। 

নামজারি কিভাবে চেক করতে হয়  ই নামজারি চেক করার নিয়ম
নামজারি কিভাবে চেক করতে হয়  ই নামজারি চেক করার নিয়ম

কোন ব্যক্তি যখন জমি ক্রয় করেন, তখন সরকারি রেকর্ড থেকে মালিকানার নাম হালনাগাদ করার জন্য যে আবেদন করা হয় বা যেটি করা হয়, তাকে আইবি ভাষায় নামজারি বলা হয়। বর্তমানে থাকা খতিয়ানে নতুন মালিকের নাম যুক্ত করে একটি নতুন খতিয়ান তৈরি করার এই প্রক্রিয়াটি মূলত নামজারি। 


নামজারি আবেদন করলে, পূর্বের জমির মালিকের নাম মুছে দিয়ে নতুন মালিকের নামে খতিয়ান প্রস্তুত করা হয়। যেখানে, নতুন খতিয়ানে নতুন মালিকের নাম, মৌজা, মৌজার নাম্বার, দাগ নাম্বার, মোট জমির পরিমাণ এবং বিস্তারিত আরো অনেক তথ্য উল্লেখ করা থাকে। 


যাইহোক, আমাদের এখন জানার প্রয়োজন, নামজারি কিভাবে চেক করতে হয়। তার আগে আমাদের এটি জানতে হবে, নামজারি আবেদন চেক করার জন্য আমাদের কি কি ডকুমেন্টস এর প্রয়োজন পড়বে বা কি দিয়ে আমরা নামজারি আবেদন চেক করতে পারব।

নামজারি করতে কি কি কাগজপত্র লাগে | জমির নামজারি করতে কি কি লাগে

নামজারি আবেদন চেক করার জন্য আপনার শুধুমাত্র নামজারি আবেদন আইডি হলেই চলবে। অর্থাৎ, খারিজ করার জন্য আপনি যখন আবেদন করেছিলেন, তখন আপনার একটি আবেদন নাম্বার থাকে। এই আবেদন নাম্বারটি দিয়েই মূলত আপনাকে জমির নামজারি আবেদন চেক করতে হবে।


আপনি যখন নামজারি বা খারিজ করার জন্য আবেদন করেছিলেন, তখন আপনাকে একটি পিডিএফ কপি দেওয়া হয়েছিল। সেই কপির একেবারে উপরে আপনি আবেদন নং নামে একটি নাম্বার দেখতে পাবেন। এটি মূলত আপনার নামজারি আবেদন নাম্বার। ‌আর এই আবেদন নাম্বারটি দিয়েই মূলত আপনাকে নামজারি আবেদন চেক করতে হবে।


চলুন তাহলে, এবার দেখানো যাক, নামজারি কিভাবে চেক করতে হয়।

নামজারি কিভাবে চেক করতে হয় | ই নামজারি চেক করার নিয়ম

আপনি কয়টি ধাপ অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই নামজারি আবেদন চেক করতে পারবেন। এজন্য আপনাকে প্রথমে ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে এবং এখান থেকে আপনার নামজারি আবেদনের সর্বশেষ অবস্থার চেক করতে হবে। 


নামজারি আবেদন চেক করার জন্য প্রথমে এই লিংকে প্রবেশ করে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে চলে আসুন। এরপর এখান থেকে "আবেদনের সর্বশেষ অবস্থা" বাটনে ক্লিক করুন।

নামজারি কিভাবে চেক করতে হয়
নামজারি কিভাবে চেক করতে হয় | ই নামজারি চেক করার নিয়ম

তারপর,‌ এখানে আপনার নামজারি আবেদনের সঠিক তথ্য দিয়ে নামজারি আবেদন চেক করতে পারবেন।


এবার, এখানে বিভাগ সিলেক্ট করুন এবং তারপর আবেদনের আইডি লিখুন। আপনি নামজারি আবেদনের সময় যে আবেদন আইডিটি পেয়েছিলেন, সেটি এখানে বসিয়ে দিন।

নামজারি কিভাবে চেক করতে হয়
নামজারি কিভাবে চেক করতে হয় | ই নামজারি চেক করার নিয়ম

এরপর, এখানে যে কোন একটি জাতীয় পরিচয় পত্র নাম্বার দিন। এখানে আপনার নামজারি আবেদনের সময় দেওয়া আইডি নাম্বারটিই দিতে হবে না। তারপর, নিচে থাকা সহজ অংকটির সমাধান লিখুন এবং নিচের "খুঁজুন" বাটনে ক্লিক করুন।

নামজারি কিভাবে চেক করতে হয়
নামজারি কিভাবে চেক করতে হয় | ই নামজারি চেক করার নিয়ম

এর পরের ধাপে আপনার সামনে আরও একটি ফরম চলে আসবে, যেখানে ও আপনাকে নামজারি আবেদনের সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। এখানে আপনাকে নাম জানিয়ে আবেদনের সময় দেওয়া মোবাইল নাম্বারটি বসাতে হবে এবং তারপর নামজারি চেক করতে "খুঁজুন" বাটনে ক্লিক করতে হবে। 

নামজারি কিভাবে চেক করতে হয়
নামজারি কিভাবে চেক করতে হয় | ই নামজারি চেক করার নিয়ম

এবার আপনার সামনে নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা প্রদর্শিত হবে। ‌যেখানে, আপনার নামজারি আবেদনটি বর্তমানে কোন পর্যায়ে রয়েছে সেটি দেখে নিতে পারবেন। 

নামজারি কিভাবে চেক করতে হয়
নামজারি কিভাবে চেক করতে হয় | ই নামজারি চেক করার নিয়ম

উদাহরণস্বরূপ আপনি এখানে আমার নামজারি আবেদনের ড্যাশবোর্ডে দেখতে পাচ্ছেন যে, আমার এই মামলার খতিয়ান প্রস্তুত আছে এবং আমার খতিয়ান ফি পরিশোধিত। এখন আমি চাইলেই আমার নতুন খতিয়ান ডাউনলোড করে নিতে পারব। অর্থাৎ, আমার এই খারিজটি Complete হয়ে গিয়েছে। আর যদি এটির খারিজ কমপ্লিট না হতো, তাহলে জমিটি এই মুহূর্তে কার কাছে আছে এবং কোথায় আছে, সেই ডিটেলস এখানে দেখানো হতো। 


আপনি যখন নামজারি চেক করার জন্য এখানে আসবেন, তখন আপনার নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা এখান থেকে চেক করে দেখতে পারবেন। যদি আপনার নাম জেনে আবেদনটির কাজ শেষ করা হয়, তাহলে আপনি এখান থেকে নতুন নামজারি করা খতিয়ান টি ডাউনলোড করে নিতে পারবেন। 


আবার আপনার নাম যদি আবেদন করার সময় যদি খতিয়ানে কোন ভুল থাকে, তাহলে এখানের "খতিয়ানের করণিক ভুল সংশোধন" অপশনে ক্লিক করে সেটি সংশোধন করার আবেদন করতে পারবেন। 


এখন আপনি চাইলে এখান থেকে আপনার নামজারি আবেদন চেক করার পর, DCR এবং খতিয়ান ডাউনলোড করে নিতে পারবেন। এক্ষেত্রে আপনাকে পূর্বের মতো ভূমি অফিসে গিয়ে ডিসিআর বা খতিয়ান সংগ্রহ করতে হবে না।

নামজারির সর্বশেষ অবস্থা

আপনি যখন নামজারি চেক করার জন্য ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এসে "আবেদনের সর্বশেষ অবস্থা" অপশনে ক্লিক করে পরবর্তী ধাপগুলোতে যাবেন। তারপর, আপনি সেখানে আপনার নামজারির সর্বশেষ অবস্থা দেখতে পাবেন। 


এই মুহূর্তে আপনার নামজারির আবেদনটি কোন পর্যায়ে রয়েছে, সেটি এখান থেকে চেক করতে পারবেন। ‌যদি, আপনার নাম যদি আবেদনটি গ্রহণ করা হয় এবং আপনাকে DCR ফি প্রদানের জন্য বলা হয়, তাহলে এখানে সরকার নির্ধারিত ১১০০ টাকা বিকাশ, রকেট, নগদ অথবা অন্য কোন মাধ্যমে পরিশোধ করুন। আপনি ডিসিআর ফি পরিশোধ করার পরেই নতুন খতিয়ান এবং ডিসিআর কপি ডাউনলোড করতে পারবেন।

নামজারি করতে কতদিন সময় লাগে | নামজারি কিভাবে চেক করতে হয়

আপনি যখন অনলাইনে জমির নামজারি আবেদন করেন, তখন ভূমির নামজারি হওয়ার প্রক্রিয়াটি সাধারণত ২৮ দিনে নিষ্পত্তি হয়ে থাকে। এক্ষেত্রে সরকারি ভূমি কমিশনার এর চূড়ান্ত অনুমোদনের আদেশ করার পরই, আপনার নামের নতুন নামজারি খতিয়ান তৈরি করা হয়। 


যখন আপনার নামে নতুন খতিয়ান প্রস্তুত করা হবে, তখন নামজারি আবেদনের সময় দেওয়া মোবাইল নাম্বারে এসএমএস এর মাধ্যমে ডিসিআর ফি পরিশোধের জন্য বলা হবে। এ সময়, আপনি আবার পুনরায় এই ওয়েবসাইটে এসে "আবেদনের বর্তমান অবস্থা" অপশনে ক্লিক করে, আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর ও আবেদন আইডি দিয়ে সার্চ করে ডিসিআর ফি পরিশোধ করবেন। 


আপনি মোবাইল ব্যাংকিং, নগদ, রকেট, বিকাশ অথবা ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে ১১০০ টাকা ডিসিআর ফি পরিশোধ করলে, একটি কিউআর কোড যুক্ত অনলাইন খতিয়ান এবং DCR কপি ডাউনলোড করতে পারবেন। 


আপনি একবার নামজারি আবেদন করার পর, কিছুদিন পর নামজারি চেক করতে উপরে দেখানো পদ্ধতি অনুসরণ করতে পারেন। এই পদ্ধতিতে আপনি নাম যদি আবেদন চেক করতে পারবেন এবং নামজারি আবেদনের পর নতুন খতিয়ান ডাউনলোড করতে হয়।

আর্টিকেলের শেষকথাঃ নামজারি কিভাবে চেক করতে হয় | ই নামজারি চেক করার নিয়ম

জমি হস্তান্তরের পর নতুন মালিকের নামে সম্পূর্ণ ভোগ দখলের জন্য এবং নতুন মালিকের নামে খাজনা প্রদানের জন্য অবশ্যই নামজারি আবেদন করা জরুরী। এই প্রক্রিয়ায় নতুন ক্রেতার নামে খতিয়ান প্রস্তুত হয়।


আপনি যদি ইতিমধ্যেই অনলাইনে নামজারির জন্য আবেদন করে থাকেন, তাহলে কিছুদিন পর নামজারি আবেদন চেক করতে, আজকে দেখানো নিয়ম অনুসরণ করুন। এই পদ্ধতিতে আপনি খুব সহজেই নামজারি আবেদন এর বর্তমান অবস্থা চেক করতে পারবেন।


তাহলে, এখন থেকে আপনাকে আর নামজারি কিভাবে চেক করতে হয়, এটি নিয়ে অনুসন্ধান করতে হবে না। কেননা, আজকে দেখানো পদ্ধতিতে আপনি খুব সহজেই নামজারি আবেদন চেক করতে পারবেন। ধন্যবাদ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ