এক কক্ষ বিশিষ্ট আইনসভা সম্পর্কে লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো এক কক্ষ বিশিষ্ট আইনসভা সম্পর্কে লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের এক কক্ষ বিশিষ্ট আইনসভা সম্পর্কে লেখ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

এক কক্ষ বিশিষ্ট আইনসভা সম্পর্কে লেখ
এক কক্ষ বিশিষ্ট আইনসভা সম্পর্কে লেখ

এক কক্ষ বিশিষ্ট আইনসভা সম্পর্কে লেখ

উত্তর : ভূমিকা : আইন বিভাগ সরকার ও রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ বিভাগ। এটি রাষ্ট্রের জনসাধারণের প্রতিনিধিমূলক একটি প্রতিষ্ঠান। এটি সরকারের নীতিনির্ধারক যন্ত্র ও রাষ্ট্রের প্রয়োজনীয় আইন সরবরাহকারী সংস্থা।

গঠন প্রকৃতির দিক দিয়ে বিশ্বের বিভিন্ন দেশের আইন পরিষদকে দুই ভাগে বিভক্ত করা | হয়, যথা— এক কক্ষবিশিষ্ট আইনসভা ও দ্বি-কক্ষবিশিষ্ট আইনসভা।

→ এককক্ষবিশিষ্ট আইনসভা : কোনো দেশের আইনসভা যখন একটিমাত্র কক্ষ বা পরিষদ নিয়ে গঠিত হয়, তখন তাকে এক কক্ষবিশিষ্ট আইনসভা বলে। 

অধিকাংশ দেশে এক কক্ষবিশিষ্ট আইনসভা সর্বজনীন ভোটাধিকারের ভিত্তিতে সংগঠিত হয়। 

যে সকল দেশে এক-কক্ষবিশিষ্ট আইনসভা বিদ্যমান সেগুলো অনেক বেশি শক্তিশালী হয়ে থাকে। যেমন- বাংলাদেশের জাতীয় সংসদ আইনসভায় সরকারি এবং বিরোধী দলের সদস্যরা থাকে।

উপসংহার : পরিশেষে বলা যায়, এক কক্ষবিশিষ্ট আইনসভা একটি শক্তিশালী প্রতিষ্ঠান ও কার্যকরী ব্যবস্থা। 

সাধারণত যেসকল দেশে এককেন্দ্রিক সরকার ব্যবস্থা বিদ্যমান সেখানে এক কক্ষবিশিষ্ট আইনসভা দেখা যায়। এখানকার সদস্যরা জনগণের দ্বারা নির্বাচিত।

আর্টিকেলের শেষকথাঃ এক কক্ষ বিশিষ্ট আইনসভা সম্পর্কে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম এক কক্ষ বিশিষ্ট আইনসভা সম্পর্কে লেখ। যদি তোমাদের আজকের এক কক্ষ বিশিষ্ট আইনসভা সম্পর্কে লেখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ