ফকিহদের সাথে প্রথম হাকামের সম্পর্ক আলোচনা কর

ফকিহদের সাথে প্রথম হাকামের সম্পর্ক আলোচনা কর - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ফকিহদের সাথে প্রথম হাকামের সম্পর্ক আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ফকিহদের সাথে প্রথম হাকামের সম্পর্ক আলোচনা কর ।

ফকিহদের সাথে প্রথম হাকামের সম্পর্ক আলোচনা কর
ফকিহদের সাথে প্রথম হাকামের সম্পর্ক আলোচনা কর

ফকিহদের সাথে প্রথম হাকামের সম্পর্ক আলোচনা কর

উত্তর : ভূমিকা : স্পেনের ইতিহাসে আমির প্রথম হাকাম একজন বিখ্যাত শাসক ছিলেন। প্রথম হাকামের রাজত্বকালে একটি উল্লেখযোগ্য ঘটনা হলো ফকিহ আন্দোলন। তার সময় এ ধর্মীয় সম্প্রদায় অত্যন্ত প্রভাবশালী হয়ে উঠে। প্রথম হাকাম অত্যন্ত দৃঢ়তার সাথে এ বিদ্রোহ দমন করেন ।

→ ফকিহদের সাথে প্রথম হাকামের সম্পর্ক : আমির প্রথম হাকামের পিতা প্রথম হিশামের সময় থেকেই ফকিহগণ বিশেষ সুযোগ-সুবিধা দিয়ে রাজ্য শাসনের ব্যাপারে তাদের মতামতের গুরুত্ব দিতেন। ফলে ফকিহগণ শাসনকার্যে আমির উপর ব্যাপক প্রভাব বিস্তার করতেন। 

ফকিহদের মধ্যে নেতৃত্ব স্থানীয় ছিলেন। ইয়াহইয়া বিন ইয়াহইয়া। কিন্তু আমির প্রথম হাকাম সিংহাসনে আরোহণ করার পর ফকিহদের প্রভাব অত্যন্ত বৃদ্ধি পেয়েছিল। এ কারণে ফকিহদের সাথে আমিরের সম্পর্কে তিক্ততা বৃদ্ধি পায়।

প্রথম হাকাম ফকিহদের ক্ষমতা লোভ করেন এবং রাজ্য শাসন ব্যাপারে তাদের মতামত উপেক্ষা করেন। মদ্যপায়ী সংগীতপ্রিয় ও বিলাসী পরায়ণ আমিরকে প্রথম হাকামকে ফকিহগণ সহ্য করতে পারতেন না। 

আমিরের অনৈসলামিক কাজকর্ম জনসাধারণের মধ্যে ফকিহগণ প্রচার করে বিরূপ ধারণার সৃষ্টি করতে থাকেন। ফকিহগণ নবমুসলিমদের সমর্থন লাভ করে তাদের সামাজিক ও রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠা করার আন্দোলন আরম্ভ করেন । আমির প্রথম অসংখ্যা ফকিহদের হত্যা করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রথম হাকামের রাজত্বকালে ফকিহগণ নবমুসলিমদের সাথে নিয়ে যে আন্দোলন শুরু করেছিল তা অত্যন্ত কঠোর হস্তে দমন করা হয়েছিল । প্রধান ফকিহ নেতা পলায়নের কারণে এ আন্দোলন ব্যর্থ হয়েছিল

আর্টিকেলের শেষকথাঃ ফকিহদের সাথে প্রথম হাকামের সম্পর্ক আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ফকিহদের সাথে প্রথম হাকামের সম্পর্ক আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ