এমবাপ্পে কোন ধর্মের অনুসারী | কিলিয়ান এমবাপ্পে কোন ধর্মের | এমবাপ্পে কি মুসলমান

এমবাপ্পে কোন ধর্মের অনুসারী - ইন্টারনেটে বেশিরভাগ মানুষ এই প্রশ্নটি করে যে, কিলিয়ান এমবাপ্পে কোন ধর্মের অনুসারী? কিলিয়ান এমবাপ্পে একজন তরুণ ফুটবলার হিসেবে বর্তমানে অনেক বেশি জনপ্রিয় এবং সারা বিশ্বের ফুটবল প্রেমীদের কাছে তিনি একজন আলোচনার ব্যক্তি। আর সেই আলোচনা থেকে অনেকেই জানতে চান যে, ফুটবলার এমবাপ্পের ধর্ম কি এবং এমবাপ্পে কোন ধর্মের অনুসারী।

এমবাপ্পে কোন ধর্মের অনুসারী, কিলিয়ান এমবাপ্পে কোন ধর্মের, এমবাপ্পের ধর্ম কি, এমবাপ্পে কি মুসলমান, এমবাপ্পে কোন ধর্মের, এমবাপ্পে কি মুসলিম, কিলিয়ান এমবাপ্পে ধর্ম,এমবাপ্পে ধর্ম কি, ফুটবলার এমবাপ্পের ধর্ম কি, কিলিয়ান এমবাপ্পে ধর্ম কি
এমবাপ্পে কোন ধর্মের অনুসারী | কিলিয়ান এমবাপ্পে কোন ধর্মের | এমবাপ্পে কি মুসলমান

আবার, অনেকেই এমনটি বলে থাকেন যে, এমবাপ্পে কি মুসলমান নাকি কিলিয়ান এমবাপ্পে অন্য কোন ধর্মের। আজকের এই আর্টিকেলে আমি ফুটবলার এমবাপের ধর্ম কি এবং এমবাপ্পে মুসলমান কিনা, এই বিষয়টি আপনাদের সামনে পরিষ্কার ভাবে আলোচনা করব।

কিলিয়ান এমবাপ্পের পরিবার এবং ফুটবলার এমবাপ্পের ধর্ম কি

কিলিয়ান এমবাপ্পের বাবা একজন খ্রিস্টান এবং তার মা হলেন মুসলিম। আপনি হয়তোবা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়া সহ বিভিন্ন জায়গায় এরকম গুজব দেখতে পেয়েছেন যে, কিলিয়ান এমবাপ্পে মুসলমান হয়ে গিয়েছে। ‌কিন্তু, কিলিয়ান এমবাপ্পে কি সত্যি মুসলমান হয়ে গিয়েছে? 

এটি একটি খুব সাধারণ ঘটনা যে, ফরাসি কৃষ্ণাঙ্গ ফুটবলারদের অধিকাংশই মুসলিম। যদিও তার বাবা হলো একজন ধর্মপ্রাণ খ্রিস্টান এবং তার মা হলো একজন ইসলাম ধর্মের অনুসারী। আর সেই বিষয় থেকেই, কিলিয়ান এমবাপ্পের ধর্ম নিয়ে কৌতূহল ও অনুমানের বিষয় রয়েছে। 

কিলিয়ান এমবাপ্পে খ্রিস্টধর্ম এবং ইসলাম ধর্ম উভয় মূল্যবোধের মধ্যে লালিত পালিত হয়েছে। আর তিনি তার বাবা-মা এর ধর্মীয় অনুশীলনগুলোকে গভীরভাবে সম্মান করেন।

কিলিয়ান এমবাপ্পে তার নিজের ধর্ম নিয়ে অনেক জায়গায় প্রশ্নের সম্মুখীন হয়েছেন। এরকম প্রশ্ন করার কারণ হলো, কিলিয়ান এমবাপ্পে একই সাথে একটি খ্রিস্টান এবং মুসলিম অভিভাবকের তত্ত্বাবধানে বড় হয়েছেন। সেসব দিক থেকে অনেকেই এমনটি ধারণা করেন যে, এমবাপ্পে কি মুসলমান? আবার অনেকেই এমনটি জানতে চান যে, এমবাপ্পে কোন ধর্মের অনুসারী।

এমবাপ্পে কোন ধর্মের অনুসারী | কিলিয়ান এমবাপ্পে কোন ধর্মের

কিলিয়ান এমবাপ্পে একটি বহু ধর্মীয় পরিবারে বসবাস করেছেন, যেখানে ইসলাম এবং খ্রিস্টধর্মের মত এক ঈশ্বরবাদী ধর্ম বিদ্যমান ছিল। এই উভয় ধর্মের অনুসারীরা যেমন আরো বেশি সংখ্যক মানুষকে তার নিজ ধর্ম রূপান্তরিত করতে চায়, ঠিক তেমনি ভাবে, উভয় ধর্মের লোকেরা নিজ ধর্মের চর্চার প্রতি ও বেশি মনোযোগী।

আর, এ কারণেই এমনটি সম্ভাবনা থাকে যে, কিলিয়ান এমবাপ্পের বাবা-মা ও ভাই বিশ্বসেরা এই ফুটবলারের জীবন দর্শনকে প্রভাবিত করতে পারে। অর্থাৎ, কিলিয়ান এমবাপের ধর্ম পরিবর্তনের ব্যাপারে তারা প্রভাবিত করতে পারে। কিন্তু, ফুটবলার এমবাপ্পের ধর্ম নির্ধারণ করার ক্ষেত্রে তারা এমনটি করেননি। 

কিলিয়ান এমবাপ্পে কোন ধর্মের অনুসারী হবে, এটি বেছে নেওয়ার সিদ্ধান্ত তাকেই দেওয়া হয়েছে। এক্ষেত্রে, তিনি ইসলাম বা খ্রিস্টান ধর্ম কিংবা অন্য কোন ধর্ম বেছে নিতে পারত।

কিলিয়ান এমবাপ্পে একটি ভিডিও রেকর্ডে বলেছেন যে, এমবাপের ধর্ম খ্রিস্টান। অর্থাৎ, কিলিয়ান এমবাপ্পে খ্রিস্টান ধর্মের অনুসারী। 

এমবাপ্পে কি মুসলমান | এমবাপ্পে কি মুসলিম

কিলিয়ান এমবাপ্পের মা একজন মুসলমান। আর সে কারণে, অনেকেই এমনটি ধারণা করেন যে, এমবাপ্পে কি মুসলমান। এমবাপ্পে মুসলমান কিনা, এমনটি মনে করার আরো অনেক কারণ রয়েছে। 

কারণ, অনেক ছবিতে এমবাপ্পে কে মুসলিম ধর্মের অনুসারীদের পোশাক পরিহিত অবস্থায় দেখা গিয়েছে এবং সে কারণে অনেকেই বলেন যে, কিলিয়ান এমবাপ্পে মুসলমান হয়ে গিয়েছেন।

কিন্তু, আসলেই কি এমবাপ্পে মুসলমান হয়ে গিয়েছেন? এর উত্তর হল, না। কিলিয়ান এমবাপ্পে মুসলমান নন। বরং, তার ঘোষণা অনুযায়ী, তিনি বর্তমানে খ্রিস্টান ধর্মের অনুসারী এবং তিনি সকল ধর্মকেই শ্রদ্ধা করেন।

ফুটবলার কিলিয়ান এমবাপ্পের ধর্ম নিয়ে একটি সাক্ষাৎকার

একটি স্কুলে বাচ্চাদের সাথে একটি বিশ্বের সাক্ষাৎকারে তিনি কিছু ব্যক্তিগত প্রশ্নের উত্তর দিয়েছেন। যেখানে, কিলিয়ান এমবাপ্পে তার ধর্ম কি, এটি সম্পর্কে ও বাচ্চাদেরকে বলেছেন। সেই সাক্ষাৎকারে কিলিয়ান এমবাপ্পে কে যখন তার ধর্ম সম্পর্কে জিজ্ঞাসা করা হয়, তখন তিনি বাচ্চাদেরকে তার ধর্ম পালন সম্পর্কে উত্তর দেন।

সেই বিশেষ সাক্ষাৎকারে কিলিয়ান এমবাপ্পে কে একপর্যায়ে তার ধর্ম পালন সম্পর্কে জিজ্ঞাসা করা হয়। সেখানে, এক প্রশ্নের তাকে বলা হয় যে, তিনি কোন ধর্ম বিশ্বাসে রয়েছেন।

কিলিয়ান এমবাপ্পে এর উত্তরে বলেন যে, তিনি একজন বিশ্বাসী এবং তিনি খ্রিস্টান ধর্মের অনুসারী। তবে, তিনি এমনটিও বলেন যে, বেশিরভাগ ফরাসি ফুটবলের পাশাপাশি জার্মানিতে অনেক কালো ফুটবলার মুসলমান ধর্মের অনুসারী। এখানে শিশুদের সামনে কিলিয়ান এমবাপ্পে সরাসরি উত্তর দেন যে, তার ধর্ম খ্রিস্টান। অর্থাৎ, তিনি মুসলিম ধর্মের অনুসারী নন।

ফুটবলার কিলিয়ান এমবাপ্পের ধর্ম কি?

এমবাপ্পে একজন খ্রিস্টান এবং তিনি খ্রিস্টান ধর্মের অনুসারী। অনেক জায়গায় কিলিয়ান এমবাপ্পের ধর্ম নিয়ে প্রশ্ন করলে দেখা যায় যে, সেখানে অনেকেই অস্পষ্ট যুক্তি দিয়ে এমনটি বলে যে, তিনি এবং তার ধর্ম পালনের তথ্য এখনো অস্পষ্ট। 

তবে, তিনি অনেক জায়গায় তার নিজের ধর্ম সম্পর্কে খোলাখুলি উত্তর দিয়েছেন। কিন্তু, তিনি তার ধর্ম পালনের বিষয়টি নিয়ে মোটেও উদ্বিগ্ন নন।

যেহেতু কিলিয়ান এমবাপ্পের বাবা একজন খ্রিস্টান এবং মা একজন মুসলিম, তাই তিনি উভয় ধর্মকে খুব কাছ থেকে দেখেছেন। তার বাবা-মা ও তার উপর ধর্ম চাপিয়ে দেননি এবং তাকে নিজের থেকে সিদ্ধান্ত নেওয়ার অপশন দিয়েছেন। 

কারণ, তিনি তার প্রথম জীবনে এই উভয় ধর্মের সাথে সম্পৃক্ত ছিল এবং এগুলোর মধ্যে থেকে যে কোন একটি বেছে নিতে পারে।

অনেকের কাছেই কিলিয়ান এমবাপ্পের ধর্ম পালনের বিষয়টি গুরুত্বপূর্ণ নয়। এমবাপ্পে কোন ধর্মের অনুসারী হবেন বা ফুটবলার এমবাপ্পের ধর্ম কি, এটি তাদেরকে মোটেও চিন্তিত করে না। বরং, একজন ফুটবল প্রেমী হিসেবে সবাই তাকে ভালোবাসেন এবং তার খেলা উপভোগ করেন।

ফুটবলার এমবাপ্পের ধর্ম নিয়ে শেষ কথা

আমরা এটি সকলেই জানি যে, কিলিয়ান এমবাপ্পে খ্রিস্টান এবং মুসলমান উভয় ধর্মীয় বিশ্বাসের সাথে পরিচিত। এর কারণ হলো, তার বাবা এবং মা ভিন্ন ভিন্ন ধর্মের অনুসারী। আর তাই, এখনো অনেকের কাছে এই প্রশ্ন থাকে যে, কিলিয়ান এমবাপ্পে কোন ধর্মের অনুসারী। এক কথায় বলতে গেলে, বর্তমান সময় পর্যন্ত কিলিয়ান এমবাপ্পে খ্রিস্টান ধর্মের অনুসারী।

কিলিয়ান এমবাপ্পে একজন জনপ্রিয় ব্যক্তিত্ব হওয়ার কারণে তাকে নিয়ে অনেক আলোচনা হয়। আর যেহেতু তিনি তার ধর্মীয় পরিচয় এবং জনসম্মুখে ধর্মচর্চা করেন না, তাই কিলিয়ান এমবাপ্পে কোন ধর্মের, সেটি নিয়ে অনেক জল্পনা কল্পনা থেকে যায়। 

অনেকেই কিলিয়ান এমবাপ্পের একটি ক্রস নেকলেস পরা ছবি দেখে মনে করেন যে তিনি খ্রিস্টান। যদিও এ ধরনের গয়না এবং পোশাক যে কোন ব্যক্তি পড়তে পারেন এবং যা কারো ধর্মীয় বিশ্বাস নির্দেশ করে না।

আবার এমবাপ্পেকে ফুটবলের মাঠে প্রার্থনা করতে ও দেখা যায় এবং যে কারণে অনেকেই এমনটি মনে করে যে, কিলিয়ান এমবাপ্পে হয়তোবা মুসলিম। মাঠে প্রার্থনা করা একটি ব্যক্তিগত কাজ এবং এটি বিভিন্ন ধর্মেই দেখা যায়। আর বিভিন্ন ধর্মের ফুটবলাররা ও খেলার মাঠে ম্যাচের সময় অথবা পরে প্রার্থনা করে থাকেন।

আর্টিকেলের শেষকথাঃ এমবাপ্পে কোন ধর্মের অনুসারী | কিলিয়ান এমবাপ্পে কোন ধর্মের

যাইহোক, আমাদের এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে, কিলিয়ান এমবাপ্পের ধর্ম পালন একটি ব্যক্তিগত বিষয়। আর এমবাপ্পের ধর্ম কি এটি নিয়ে কোন গুজব ছড়ানো কিংবা অনুমান করা আমাদের জন্য উচিত নয়। সবশেষে‌ বলতে গেলে, এমবাপ্পে একজন প্রতিভাবান এবং দক্ষ ফুটবলার, যিনি তার ধর্মীয় পরিচয় সবসময় এড়িয়ে চলেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ