মার্কিন সংবিধান কতবার সংশোধন করা হয়েছে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কিন সংবিধান কতবার সংশোধন করা হয়েছে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কিন সংবিধান কতবার সংশোধন করা হয়েছে। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মার্কিন সংবিধান কতবার সংশোধন করা হয়েছে
মার্কিন সংবিধান কতবার সংশোধন করা হয়েছে

মার্কিন সংবিধান কতবার সংশোধন করা হয়েছে

  • অথবা, মার্কিন সংবিধান সংশোধন পদ্ধতি কী কী? 
  • অথবা, মার্কিন ान শোধন পদ্ধতি আলোচনা কর?
  • অথবা, মার্কিন সংবিধান সংশোধন পদ্ধতি বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : সংবিধান হলো একটি সামাজিক দলিল। সমাজের সমস্যাদির সমাধান এবং তার সামগ্রিক উন্নতি বিধানই সংবিধানের মূল দায়িত্ব। কিন্তু সময় স্থিতিশীল নয় গতিশীল এবং পরিবর্তনশীল। 

সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে সমাজব্যবস্থা ও তার সমস্যাদির চরিত্রের পরিবর্তন হয়। তাই একটি বিশেষ সময়ে। 

এবং বিশেষ পরিস্থিতিতে রচিত সংবিধানের পক্ষে পরিবর্তন সামজিক রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির সঙ্গে সঙ্গে প্রয়োজনের তাগিদে সংবিধানেরও প্রয়োজনমতো সংশোধন করতে হয়।

মার্কিন সংবিধানের সংশোধন পদ্ধতি মার্কিন সংবিধানের সংশোধন পদ্ধতির দুটি পর্যায় আছে। যথা- 

(১) সংশোধনী প্রস্তাব উত্থাপনের পর্যায় এবং সংশোধনী প্রস্তাব অনুমোদনের পর্যায় মার্কিন সংবিধানের সংশোধনী প্রস্তাব দু'ভাবে হতে পারে।

১. সংশোধনী প্রস্তাব উত্থাপন : প্রথমত, মার্কিন কংগ্রেসের উভয়কক্ষের দুই-তৃতীয়াংশ সদস্য প্রয়োজন মনে করলে সংশোধনী প্রস্তাব উত্থাপন করতে পারে।

দ্বিতীয়ত, মোট রাজ্যগুলোর অন্তত দুই-তৃতীয়াংশ অঙ্গরাজ্যের আইনসভা আবেদন করলে সংশোধনী প্রস্তাব উত্থাপনের জন্য কংগ্রেসকে একটি জাতীয় সম্মেলন আহ্বান করতে হবে। 

সংশোধনী প্রস্তাব উত্থাপনের এই পদ্ধতি দুটির মধ্যে দ্বিতীয়টি এ পর্যন্ত একবারও ব্যবহৃত হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলো বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে সংবিধান সংশোধনের উদ্দেশ্য প্রস্তাব উত্থাপনের উদ্যোগী হয়েছে। 

কিন্তু প্রয়োজনীয় সংখ্যক রাজ্যের সমর্থনের অভাবে সেই প্রস্তাব কার্যকর হয়নি। যাহোক, কংগ্রেসের উভয়কক্ষের দুই- তৃতীয়াংশ বলতে সঠিক কি বুঝা হয়েছে তা স্পষ্ট হয়নি।

২. সংশোধনী প্রস্তাব অনুমোদন : প্রথমত, সংশোধনী প্রস্তাবটি প্রত্যেক অঙ্গরাজ্যের আইনসভার কাছে পেশ করা হয়। মোট অঙ্গরাজ্যগুলোর মধ্যে অন্তত তিন-চতুর্থাংশ। ৩৮ অঙ্গরাজ্যের আইনসভা প্রস্তাবটি অনুমোদন করলে সংবিধান সংশোধন হতে পারে। 

দ্বিতীয়ত, আবার সংশোধনী প্রস্তাব অনুমোদনের জন্য প্রত্যেক অঙ্গরাজ্য একটি বিশেষ গণ-সম্মেলন আহ্বান করা যায়। 

এইভাবে অঙ্গরাজ্যগুলোতে আহত সম্মেলনগুলোর তিন-চতুর্থাংশ সংশোধনী প্রস্তাবটি সমর্থন করলে সংবিধান সংশোধনী হতে পারে। 

সংবিধানের সংশোধনী প্রস্তাব অনুমোদনের ব্যাপারে এই পদ্ধতি দুটির মধ্যে কোনটি গৃহীত হবে তা স্থির করে কংগ্রেসই। 

প্রস্তাব অনুমোদনের ব্যাপারে দ্বিতীয় পদ্ধতি এ পর্যন্ত একবার মাত্র ২১তম সংশোধনী ব্যবহৃত হয়েছে। সংশোধনী প্রস্তাব অনুমোদনের ব্যাপারে দ্বিতীয় পদ্ধতি মাত্র একবার অনুমোদিত হয়েছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মার্কিন সংবিধানের সংশোধনী প্রস্তাব উত্থাপন ও অনুমোদনের ব্যাপারে দুটি করে পদ্ধতি থাকলেও সাধারণত মার্কিন কংগ্রেসের দুই-তৃতীয়াংশ . সদস্যের সমর্থনে প্রস্তাব উত্থাপন এবং অঙ্গরাজ্যগুলোর তিন- চতুর্থাংশ আইনসভার দ্বারা সেই প্রস্তাব অনুমোদন মার্কিন সংবিধান সংশোধনের স্বাভাবিক পদ্ধতি হিসেবে গণ্য হয়।

আর্টিকেলের শেষকথাঃ মার্কিন সংবিধান কতবার সংশোধন করা হয়েছে

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কিন সংবিধান কতবার সংশোধন করা হয়েছে। যদি তোমাদের আজকের মার্কিন সংবিধান কতবার সংশোধন করা হয়েছে পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ