সংসদীয় সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে পার্থক্য কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সংসদীয় সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে পার্থক্য কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সংসদীয় সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে পার্থক্য কি। আমাদের গুগল নিউজ ফলো করুন।

সংসদীয় সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে পার্থক্য কি
সংসদীয় সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে পার্থক্য কি

সংসদীয় সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে পার্থক্য কি

  • অথবা, মন্ত্রিপরিষদ শাসিত সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে বৈসাদৃশ্য উল্লেখ কর। 
  • অথবা, রাষ্ট্রপতি শাসিত সরকার ও সংসদীয় সরকারের মধ্যে পার্থক্য নিরূপণ কর। 
  • অথবা, মন্ত্রিপরিষদ শাসিত সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে বৈসাদৃশ্য দেখাও। 
  • অথবা, সংসদীয় সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে তুলনামূলক আলোচনা কর।

উত্তর : ভূমিকা : আধুনিক গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় সরকার দুই ধরনের, সংসদীয় বা মন্ত্রিপরিষদ শাসিত সরকার এবং রাষ্ট্রপতি শাসিত সরকার। 

বর্তমান বিশ্বে উভয় সরকার ব্যবস্থাই তুমুল জনপ্রিয় হলেও এদের মধ্যে ক্ষমতাগত ও ধরনের দিক থেকে পার্থক্য রয়েছে।

সংসদীয় ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে পার্থক্য : নিম্নে সংসদীয় বা মন্ত্রিপরিষদ শাসিত সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যকার পার্থক্যগুলো আলোচনা করা হলো :

১. রাষ্ট্রপ্রধানের দিক থেকে : সংসদীয় রা মন্ত্রিপরিষদ শাসিত সরকারের প্রধান হচ্ছেন প্রধানমন্ত্রী তখন রাষ্ট্রপতি নামে মাত্র রাষ্ট্রপ্রধান। কিন্তু রাষ্ট্রপতি শাসিত সরকারের সরকার প্রধান ও রাষ্ট্রপ্রধান হচ্ছেন রাষ্ট্রপতি।

২. দায়িত্বশীলতার দিক থেকে : সংসদীয় সরকার ব্যবস্থায় মন্ত্রিসভা ও প্রধানমন্ত্রী তাদের কাজের জন্য ব্যক্তিগত বা যৌথভাবে আইনসভার নিকট দায়ী থাকে। কিন্তু রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থায় রাষ্ট্রপতি ও তার মন্ত্রিসভা তাদের কাজের জন্য | আইনসভার নিকট দায়ী থাকেন না।

৩. পদচ্যুতির দিক থেকে : সংসদীয় সরকারে আইনসভা যেকোনো সময় অনাস্থা প্রস্তাব এনে মন্ত্রিসভাকে পদচ্যুত করতে পারে; কিন্তু রাষ্ট্রপতি শাসিত সরকারে আইনসভা তা পারে না।

৪. আইনসভার সার্বভৌমত্ব প্রসঙ্গ: সংসদীয় সরকার ব্যবস্থায় আইনসভার সার্বভৌমত্ব থাকে। আইনসভা যেকোনো আইন প্রণয়নের ক্ষেত্রে নিরঙ্কুশ ক্ষমতা ভোগ করে থাকে। কিন্তু রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থায় রাষ্ট্রপতির হাতে 'ভেটো' ক্ষমতা থাকায় আইনসভা তার ক্ষমতা প্রয়োগ করতে পারে না।

৫. স্থিতিশীলতার দিক থেকে : মন্ত্রিপরিষদ শাসিত বা সংসদীয় সরকার ব্যবস্থা ততটা স্থিতিশীল নয়, যতটা রাষ্ট্রপতি শাসিত সরকারে বিদ্যমান।

৬. সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে : সংসদীয় সরকার ব্যবস্থা প্রধানমন্ত্রী জরুরি অবস্থায় তার সিদ্ধান্ত গ্রহণ করতে পারে না। সিদ্ধান্ত নিতে মন্ত্রিসভার সদস্যদের পরামর্শ নিতে হয়। কিন্তু রাষ্ট্রপতি শাসিত সরকারে রাষ্ট্রপতি যেকোনো সময় যেকোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাষ্ট্রপতি শাসিত সরকার ও সংসদীয় সরকার ব্যবস্থার মধ্যে ক্ষমতা, প্রকৃতি এবং পরিধিগত কিছুটা পার্থক্য রয়েছে। তথাপি উভয় শাসনব্যবস্থা যুগোপযোগী

আর্টিকেলের শেষকথাঃ সংসদীয় সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে পার্থক্য কি

আমরা এতক্ষন জেনে নিলাম সংসদীয় সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে পার্থক্য কি। যদি তোমাদের আজকের সংসদীয় সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকারের মধ্যে পার্থক্য কিপড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ