সুলতান গিয়াসউদ্দিন বলবন কি দাস বংশের পতনের জন্য দায়ী ছিলেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান গিয়াসউদ্দিন বলবন কি দাস বংশের পতনের জন্য দায়ী ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান গিয়াসউদ্দিন বলবন কি দাস বংশের পতনের জন্য দায়ী ছিলেন । আমাদের গুগল নিউজ ফলো করুন।.

সুলতান গিয়াসউদ্দিন বলবন কি দাস বংশের পতনের জন্য দায়ী ছিলেন
সুলতান গিয়াসউদ্দিন বলবন কি দাস বংশের পতনের জন্য দায়ী ছিলেন

সুলতান গিয়াসউদ্দিন বলবন কি দাস বংশের পতনের জন্য দায়ী ছিলেন

  • অথবা, বলবনের কারণেই কি দাস বংশের পতন হয়? লিখ।
  • অথবা, তুমি কি মনে কর, বলবন কি দাস বংশের পতনের জন্য দায়ী?

উত্তর : ভূমিকা : দীর্ঘ চল্লিশ বছরের অক্লান্ত শ্রম ও সাধনায় গিয়াসউদ্দিন বলবন দিল্লি সালতানাতের ভিত্তি সুদৃঢ় করলেও তার অনুসৃত নীতিসমূহ দাস বংশের পতনের জন্য বহুলাংশে দায়ী ছিল । 

তার গৃহীত বেশ কিছু প্রদক্ষেপ ছিল অত্যন্ত দূর্বল ও যুগের সাথে অসামঞ্জস্যহীন যা দিল্লি সালতানাতের দাস বংশের ভিতকে নড়বড়ে করে ফেলে।

বলবন কি দাস বংশ পতনের জন্য দায়ী : নিম্নে সুলতান গিয়াসউদ্দিন বলবন দাসবংশের পতনের জন্য দায়ী ছিলেন কিনা সে সম্পর্কে তুলে ধরা হলো :

১. অভিজাত সম্প্রদায়ের প্রভাব : গিয়াসউদ্দিন বলবন অপ্রতিদ্বন্দ্বী শাসক হিসেবে সকল ক্ষমতা হস্তগত করে অভিজাত সম্প্রদায়ের প্রভাব খর্ব করলেও তার মৃত্যুর পরই তারা মাথাচাড়া দিয়ে উঠে এবং দাস বংশের পতন ত্বরান্বিত করে ।

২. চল্লিশ চক্রের বিলোপ : ইলতুৎমিশ প্রবর্তিত চল্লিশ চক্রের বিলোপ করে গিয়াসউদ্দিন বলবন সালতানাতের স্থায়ীত্বের মূলে কুঠারাঘাত করেন। কারণ সুলতানের সংকটময় মুহূর্তে এসব বিশ্বস্ত দাসগণ সালতানাতকে রক্ষা করার চেষ্টা করত।

৩. শাসনক্ষেত্রে দূরদর্শিতার অভাব : গিয়াসউদ্দিন বলবন বিচক্ষণ ও দূরদর্শী শাসক হলেও দাস বংশের ভিত্তিকে সুদৃঢ় করে যেতে পারেননি। তাই তার অব্যস্থান হতেই এ বংশের পতন ক্রিয়া শুরু হয়।

৪. তুর্কিদের প্রাধান্য : কিছু সংখ্যক তুর্কিদেরকে প্রাধান্য দেয়া গিয়াসউদ্দিন বলবনের মোটেই উচিত হয়নি। ফলশ্রুতিতে বলবনের মৃত্যুর পরই স্থানীয় মুসলিম শক্তির ধারক খলজি বিপ্লবের উত্থান হয় ও দাস বংশের বিলুপ্তি ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শাসক হিসেবে বলবন কঠোর ছিলেন সন্দেহ নেই। তবে এ কঠোরতা ছিল রাজনৈতিক ও প্রশাসনিক ব্যাপারে সালতানাতের স্থায়ীত্ব বিধানের জন্যই। 

তার এ উদ্দেশ্য সাধনে সফলতা লাভ করেছিল। কিন্তু কিছু দুর্বল নীতি তার বংশের স্থায়িত্বের জন্য কাল হয়ে দাঁড়ায়। ফলে পরবর্তীতে মামলুক বংশের পতন অবশ্যম্ভাবী হয়ে উঠে।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান গিয়াসউদ্দিন বলবন কি দাস বংশের পতনের জন্য দায়ী ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান গিয়াসউদ্দিন বলবন কি দাস বংশের পতনের জন্য দায়ী ছিলেন । যদি তোমাদের আজকের সুলতান গিয়াসউদ্দিন বলবন কি দাস বংশের পতনের জন্য দায়ী ছিলেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ