চৌসার যুদ্ধ সম্পর্কে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো চৌসার যুদ্ধ সম্পর্কে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের চৌসার যুদ্ধ সম্পর্কে আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

চৌসার যুদ্ধ সম্পর্কে আলোচনা কর
চৌসার যুদ্ধ সম্পর্কে আলোচনা কর

চৌসার যুদ্ধ সম্পর্কে আলোচনা কর

  • অথবা, চৌসার যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে লিখ । 

উত্তর : ভূমিকা : ভারতবর্ষের ইতিহাসে চৌসার ও বিলগ্রামের যুদ্ধ গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। এ যুদ্ধ ছিল মুঘলদের তথা হুমায়ুনের জন্য চরম দুর্ভাগ্যজনক এবং আফগানদের জন্য এ যুদ্ধ ছিল প্রতিশোধমূলক। 

ভারতের দুর্বল মুঘল সম্রাট হুমায়ুন ও আফগান সুকৌশলী নেতা শেরখানের সঙ্গে চৌসার যুদ্ধ দুইটি সংঘটিত হয়।

— চৌসার যুদ্ধ : মধ্যযুগের ভারতবর্ষের ইতিহাসে যে কয়েকটি যুদ্ধ সংঘটিত হয়েছিল তার মধ্যে চৌসার যুদ্ধ অন্যতম। হুমায়ুন যখন গৌড়ে আরাম-আয়েশ করে দিন কাটাচ্ছিলেন সে সুযোগে শেরশাহ সমগ্র বিহার থেকে জৌনপুর ও কনৌজ অধিকার করে নেয়। 

শেরশাহ হুমায়ুনের আগ্রা ফিরে যাবার রাস্তা বন্ধ করে দেয়। এদিকে হুমায়ুন নিজের বিপদ বুঝতে পেরে গৌড়ে অযথা সময় নষ্ট না করে দ্রুত আগ্রায় ফিরে যাওয়ার চেষ্টা করেন। 

হুমায়ুন সদলবলে আগ্রায় যাবার জন্য রওয়ানা হলে বিহারের বক্সারের কাছে গঙ্গাতীরে চৌসা নামক স্থানে শেরশাহ তাকে বাধা প্রদান করে। 

এসময় শেরশাহ হুমায়ুনকে আক্রমণ করলে ১৫৩৯ সালের ২৬ জুন চৌসায় উভয়পক্ষের মধ্যে যুদ্ধ হয়। এ যুদ্ধে হুমায়ুন সম্পূর্ণরূপে পরাজিত হয় এবং কোনক্রমে জীবন নিয়ে আগ্রায় ফিরে যান।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুঘল শাসনের এবং আফগানদের জন্য চৌসার যুদ্ধ এক যুগান্তকারী ঘটনা। এ যুদ্ধে সাময়িকভাবে মুঘল সাম্রাজ্যের পতন ঘটে এবং নতুনভাবে আফগানদের উত্থান ঘটে ।

আর্টিকেলের শেষকথাঃ চৌসার যুদ্ধ সম্পর্কে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম চৌসার যুদ্ধ সম্পর্কে আলোচনা কর। যদি তোমাদের আজকের চৌসার যুদ্ধ সম্পর্কে আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ