মানুষ সমাজে বাস করে কেন

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মানুষ সমাজে বাস করে কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মানুষ সমাজে বাস করে কেন।

 মানুষ সমাজে বাস করে কেন

 মানুষ সমাজে বাস করে কেন

মানুষ সমাজে বাস করে কেন

উত্তরঃ মানুষ সমাজবদ্ধ জীব। বিভিন্ন সামাজিক আন্দোলনে সংগ্রামরত মানুষ সমাজকে সুন্দরভাবে গড়ে তোলে। সে সমাজে জন্মগ্রহণ করে আবার এই সমাজেই সে মৃত্যুবরণ করে। 

মানুষ সমাজে বসবাস করার অনেকগুলো কারণ উল্লেখযোগ্য। নিম্নে উল্লেখযোগ্য কয়েকটি কারণ উপস্থাপিত হল ।

প্রথমত ঃ মানুষ তার সহজাত প্রবৃত্তির বশেই সমাজে বাস করে। 

এরিস্টটল সত্যিই বলেছেন, “মানুষ স্বভাবতই সামাজিক ও রাজনৈতিক জীব এবং যে লোক সমাজের সভ্য নয় সে হয় দেবতা না হয় পশু।” মানুষ সমাজে বাস না করলে তার মানবীয় গুণাবলি ও বৈশিষ্ট্যসমূহ বিকাশ লাভ করে না।

দ্বিতীয়ত :মানুষ জীবন রক্ষার প্রয়োজনেও সমাজে বাস করে। জীবনধারণের প্রয়োজনীয় সামগ্রীর জন্য মানুষকে সমাজে বাস করতে হয়। সমাজ খালা, বস্ত্র, শিক্ষা, আশ্রয় প্রভৃতি মৌলিক সমস্যার সমাধান করে বলে মানুষ সমাজে বাস করে।

তৃতীয়ত: মানুষ তার জীবনের নিশ্চয়তা বিধান এবং প্রতিরক্ষার প্রয়োজনেও সমাজে বাস করে। পারস্পরিক সহযোগিতা, সহানুভূতি এবং সুখসমৃদ্ধির আশা মানুষকে সমাজে বাস করতে অনুপ্রেরণা দান করে।

চতুর্থত : মানুষ নৈতিকতার মাধ্যমে উন্নত জীবনযাপন করতে চায়। মনুষ্যত্বের বিকাশ, জ্ঞানচর্চা প্রভৃতির জন্য মানুষ সমাজবদ্ধ হয়ে বাস করতে চায়।

উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে নিঃসন্দেহে বলা যায়, সমাজই মানুষকে দেয় ঐক্যবদ্ধ ও সংঘবদ্ধ জীবনের আশীর্বাদ, যা তাঁর জীবনকে মহিমামণ্ডিত করে তোলে।

আর্টিকেলের শেষকথাঃ মানুষ সমাজে বাস করে কেন

আমরা এতক্ষন জেনে নিলাম মানুষ সমাজে বাস করে কেন। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ