মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণ বিশ্লেষণ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণ বিশ্লেষণ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণ বিশ্লেষণ কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণ বিশ্লেষণ কর
মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণ বিশ্লেষণ কর

মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণ বিশ্লেষণ কর

  • অথবা, মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণ কি?

উত্তর : ভূমিকা : সম্রাট আওরঙ্গজেবের সাম্রাজ্য দুটি ভাগে বিভক্ত ছিল। প্রথম ভাগে (১৬৫৮-১৬৮১ খ্রি.) পর্যন্ত উত্তর ভারতে এবং (১৬৮১-১৭০৭ খ্রি.) পর্যন্ত তিনি দক্ষিণ ভারতে অতিবাহিত করেন।

দাক্ষিণাত্যে রাজ্যগুলোর শক্তি ব্যাপকভাবে হ্রাস পেলে মারাঠাদের আবির্ভাব ঘটে। মারাঠাদের উত্থান মুঘল সাম্রাজ্যের জন্য হুমকিস্বরূপ ছিল। 

এ জন্য সম্রাট দাক্ষিণাত্যে মারাঠাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করলেও তেমন সাফল্য অর্জন করতে পারেনি। সর্বোপরি মারাঠাদের কাছে আওরঙ্গজেব ব্যর্থতার পরিচয় দেন।

— মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণ : ড. স্মিথ বলেন, "The Decean was the grave of his body as well as of his empire.” ভারতে মারাঠাদের উত্থান ভারতের ইতিহাসে এক যুগান্তকারী ঘটনা। 

তাদের উত্থান মুঘল সাম্রাজ্যের পতনকে ত্বরান্বিত করেছিল। মারাঠা শক্তির প্রধান শিবাজী। তিনি মারাঠাদের নিয়ে একটি স্বাধীন শক্তিশালী রাষ্ট্র গঠনের নিমিত্তে একটি সুশৃঙ্খল বাহিনী গঠন করে।

কিন্তু ইতোমধ্যে মারাঠা জাতির প্রতিষ্ঠাতা শিবাজী পোঁড়া হিন্দু ধর্মীয় মতবাদের আওতায় স্বীয় জাতিকে গভীর জাতীয়তাবোধ ও ধর্মবোধে উজ্জীবিত করে এক শক্তিশালী রাষ্ট্র গঠনের প্রচেষ্টা চালাতে থাকেন।

এ উদীয়মান মারাঠা শক্তিকে দমন করার জন্য সম্রাট আওরঙ্গজেবকে অনেকগুলো নীতি অবলম্বন করতে হয়। কিন্তু মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেব ব্যর্থ হন। 

নিম্নে মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণসমূহ আলোচনা করা হলো :

১. অর্থ সংকট : সম্রাট আওরঙ্গজেবের মারাঠাদের বিরুদ্ধে ব্যর্থতার অন্যতম কারণ হলো অর্থ সংকট। আওরঙ্গজেবের ২৬ বছর মারাঠা ও বিভিন্ন মুসলিম সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধ করার কারণে রাজকোষ শূন্য হওয়ার দিকে ধাবিত হয়। 

যার ফলে মারাঠাদের বিরুদ্ধে সম্রাটের যুদ্ধ করা আর সম্ভব হয়নি। এ কারণে মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেব ব্যর্থ হন।

২. কেন্দ্রীয় শাসনের শৈথিল্য : সম্রাট আওরঙ্গজেব মারাঠাদের বিরুদ্ধে লড়াই করার জন্য রাজধানীর বাহিরে অবস্থান করতে হয়েছিল। আর এজন্য সাম্রাজ্যের চারদিকে বিশৃঙ্খলা ও অরাজকতার সৃষ্টি হয়।

৩. সেনাবাহিনীর বিদ্রোহ : সম্রাট আওরঙ্গজেবের সময় অর্থনৈতিক সংকটের কারণে সেনাবাহিনী বেতন নিয়মিত দিতে পারে না। এ কারণে সেনাবাহিনীর মধ্যে বিদ্রোহ দেখা দেয়। 

যার ফলে মারাঠাদের পক্ষে তার আর লড়াই করা আর সম্ভব হয়নি। এজন্য মারাঠাদের বিরুদ্ধে সম্রাট ব্যর্থতার পরিচয় দেন।

৪. মুঘল বিরোধী আন্দোলন : মারাঠাদের বিরুদ্ধে সম্রাট আওরঙ্গজেবের ব্যর্থতার আরেকটি কারণ হলো মুঘল বিরোধী আন্দোলন। কতিপয় হিন্দুগোষ্ঠী শিখ ও জাঠদের মধ্যে মুঘল বিরুদ্ধে আন্দোলন তীব্রতর হয়। এ কারণে মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেব অভিযান করলে তা ব্যর্থ হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুঘল সম্রাট আওরঙ্গজেব দাক্ষিণাত্যে নীতি ব্যর্থতার পর্যবসিত হয়। আর এজন্য সম্রাট আওরঙ্গজেব পরাজয়বরণ করেন। তাই বলা যায়, তিনি মুঘল সাম্রাজ্য পতনের জন্যও অনেকটা দায়ী ।

আর্টিকেলের শেষকথাঃ মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণ বিশ্লেষণ কর

আমরা এতক্ষন জেনে নিলাম মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণ বিশ্লেষণ কর । যদি তোমাদের আজকের মারাঠাদের বিরুদ্ধে আওরঙ্গজেবের ব্যর্থতার কারণ বিশ্লেষণ কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ