শিল্পক্ষেত্রে এবং মৎস্য উৎপাদন ক্ষেত্রে ক্রমহ্রাসমান কোন উৎপাদন বিধিটি কী কার্যকর ব্যাখ্যা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শিল্পক্ষেত্রে এবং মৎস্য উৎপাদন ক্ষেত্রে ক্রমহ্রাসমান  কোন উৎপাদন বিধিটি  কার্যকর ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শিল্পক্ষেত্রে এবং মৎস্য উৎপাদন ক্ষেত্রে ক্রমহ্রাসমান  কোন উৎপাদন বিধিটি কার্যকর ব্যাখ্যা কর  ।

শিল্পক্ষেত্রে এবং মৎস্য উৎপাদন ক্ষেত্রে ক্রমহ্রাসমান  কোন উৎপাদন বিধিটি কী কার্যকর ব্যাখ্যা কর 

শিল্পক্ষেত্রে এবং মৎস্য উৎপাদন ক্ষেত্রে ক্রমহ্রাসমান  কোন উৎপাদন বিধিটি কী কার্যকর ব্যাখ্যা কর 

প্রশ্নঃ শিল্পক্ষেত্রে এবং মৎস্য উৎপাদন ক্ষেত্রে ক্রমহ্রাসমান  কোন উৎপাদন বিধিটি কার্যকর ব্যাখ্যা কর 

উত্তরঃ শিল্পক্ষেত্রে এবং মৎস্য উৎপাদন ক্ষেত্রে ক্রমহ্রাসমান যে উৎপাদন বিধিটি কার্যকর হয় তা নিম্নে দেওয়া হইলঃ 

(ক) শিল্পক্ষেত্রে ঃ শিল্পক্ষেত্রে ক্রমহ্রাসমান উৎপাদন বিধি প্রযোজ্য। শিল্পক্ষেত্রে অধিক পরিমাণ মূলধন বাড়িয়ে ক্রমবর্ধমান হারে উৎপাদন বৃদ্ধি করা হলেও এক পর্যায়ে ক্রমহ্রাসমান উৎপাদন বিধিটিই কার্যকরী হয়। যখন শিল্পের সম্প্রসারণ খুব বেশি হয় তখন ক্রমহ্রাসমান হারে উৎপাদন করা হয়।

(খ) মৎস্য ক্ষেত্রে ঃ মৎস্য ক্ষেত্রেও ক্রমহ্রাসমান উৎপাদন বিধিটি প্রযোজ্য হয়। কোন পুকুর বা নদীতে ইচ্ছা করলেও বেশি মাছ ধরা যায় না। 

এজন্য নৌকা, জাল, শ্রমিক ও অন্যান্য যন্ত্রপাতি বাড়াতে হয়। ফলে খরচ বাড়ে। কিন্তু যে হারে খরচ বাড়ে মৎস্য প্রাপ্তির পরিমাণ সেই হারে বাড়ে না। এভাবে কৃষিক্ষেত্র ছাড়াও শিল্প ও মৎস্য ইত্যাদি ক্ষেত্রে ক্রমহ্রাসমান উৎপাদন বিধিটি প্রযোজ্য হয়।

আর্টিকেলের শেষকথাঃ শিল্পক্ষেত্রে এবং মৎস্য উৎপাদন ক্ষেত্রে ক্রমহ্রাসমান  কোন উৎপাদন বিধিটি কার্যকর ব্যাখ্যা কর 

আমরা এতক্ষন জেনে নিলাম শিল্পক্ষেত্রে এবং মৎস্য উৎপাদন ক্ষেত্রে ক্রমহ্রাসমান  কোন উৎপাদন বিধিটি কার্যকর ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ