ফাতেমীয় সভ্যতা কি । ফাতেমীয় সভ্যতার পরিচয় দাও

ফাতেমীয় সভ্যতা কি । ফাতেমীয় সভ্যতার পরিচয় দাও
ফাতেমীয় সভ্যতা কি । ফাতেমীয় সভ্যতার পরিচয় দাও

ফাতেমীয় সভ্যতা কি । ফাতেমীয় সভ্যতার পরিচয় দাও

উত্তর : ভূমিকা : ওবায়দুল্লাহ আল মাহদী কর্তৃক ৯০৯ খ্রিস্টাব্দে ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠিত হয়। ফাতেমীয় খিলাফত সৃষ্টির মাধ্যমে মিশরে জ্ঞান-বিজ্ঞান, স্থাপত্য, কলা, শিল্প, মানুষের জীবন পদ্ধতি ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে বিপ্লব সাধিত হয়।

→ ফাতেমীয় সভ্যতা : সমাজবিজ্ঞানী ম্যাকাইভারের মতে, “আমরা যা কিছু করি তাই সংস্কৃতি, আর আমাদের যা কিছু আছে তাই সভ্যতা।” 

আর তার এ মতামতকে বিশ্লেষণ করে বলা যায় ফাতেমীয় শাসনামলের শিক্ষা, সংস্কৃতি ও স্থাপত্যের উৎকৃষ্টরূপ তা এখনও বিশ্বে টিকে রয়েছে, তা ফাতেমীয় সভ্যতা নামে পরিচিত।

→ ফাতেমীয় সভ্যতার বর্ণনা : ফাতেমীয় সভ্যতার বর্ণনা নিচে প্রদান করা হলো :

১. জ্ঞান চর্চা : ফাতেমীয় খলিফাগণ ছিলেন জ্ঞান-বিজ্ঞানের উদার পৃষ্ঠপোষক। খলিফা আল মুইজ চিকিৎসাবিদ্যা ও প্রাকৃতিক বিজ্ঞান চর্চায় বিশেষ উৎসাহ দিতেন।

২. গ্রন্থাগার : আরব পরিজাত জ্ঞানের সর্বশাখা ও সুকুমার সাহিত্যের লক্ষাধিক পুস্তক ফাতেমীয় খলিফাদের কুতুবখানায় সংগৃহীত হয়। 

৩. কারুশিল্প : ফাতেমীয় খলিফারা ছিল সংস্কৃতমনা। এই শাসনামলে শিল্পীরা রেশমি কাপড়, বুটিদার বস্ত্র, মখমল ও অন্যান্য | কাপড়ের মধ্যে লোহিত কুটিদার কিংখাবে স্বর্ণসূত্র দ্বারা ভ্রমণরত হস্তী ও মানুষসহ প্রমোদোদ্যান বয়ন করতেন।

৪. স্থাপত্য শিল্প : ফাতেমীয়দের সৌধ নির্মাতা হিসেবে সুখ্যাতি ছিল।

৫. চিত্রকলা : সুন্নি শিল্পরা সাধারণত জীবন্ত প্রাণীর চিত্র অঙ্কন করতেন না কিন্তু শিয়ারা তাতে কুণ্ঠিত হতো না। শিয়ারা এবং অন্যান্য ধর্মের প্রায় সকল শিল্পীরা চিত্রকলা অঙ্কন করতেন।

৬. সাহিত্য চর্চা : ফাতেমীয় শাসনামলে সাহিত্য চর্চায় ব্যাপক উন্নতি সাধিত হয়। কেননা ফাতেমীয় শাসকদের বিদ্যোৎসাহিতার কারণে সাহিত্য চর্চার চরম বিকাশ লাভ করে।

উপসংহার : সর্বোপরি বলা যায় যে, ফাতেমীয় শাসনামলে বিভিন্ন ধরনের স্থাপত্য শিল্প, চিত্রকলার কারুশিল্প ইত্যাদি থেকে তাদের সভ্যতার পরিচয় বহন করে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ