ফাতেমীয়রা কিভাবে সিসিলি দখল করে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ফাতেমীয়রা কিভাবে সিসিলি দখল করে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ফাতেমীয়রা কিভাবে সিসিলি দখল করে । আমাদের গুগল নিউজ ফলো করুন।

ফাতেমীয়রা কিভাবে সিসিলি দখল করে
ফাতেমীয়রা কিভাবে সিসিলি দখল করে

ফাতেমীয়রা কিভাবে সিসিলি দখল করে

উত্তর : ভূমিকা : একদল মুসলমান হযরত আলী (রা.) এবং তার বংশধরদের প্রতি কারবালার হত্যাকাণ্ডের পর সহানুভূতিশীল হয়ে পড়ে। 

তাদের একটি গ্রুপ উত্তর আফ্রিকায় ৯০৯ সালে ওবায়দুল্লাহ আল মাহদীর নেতৃত্বে ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠা করে। 

ফাতেমীয় প্রচারকদের অক্লান্ত প্রচেষ্টা ও সুশৃঙ্খল সাংগঠনিক কার্যাবলির মাধ্যমে ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠিত হয়। ফাতেমীয়দের কর্তৃক সিসিলি দখল ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা।

→ খলিফা ওবায়দুল্লাহ আল-মাহদীর সময় সিসিলি বিজয় : ফাতেমীয়গণ আঘলাবীয় শাসক জিয়াদাতুল্লাহর শাসনামলে সিসিলি বিজয় করে । তখনকার সময় দ্বীপটি সমপূর্ণভাবে অরক্ষিত ছিল না।

সেই সময় দ্বীপটির কিছু সংখ্যক স্থান বাইজান্টাইন শক্তির দখলে ছিল। বাইজান্টাইন দ্বীপটির এই সব অঞ্চলে মুসলমানদের শান্তিতে জীবন-যাপনে বাধা প্রদান করা হতো। 

ওবায়দুল্লাহ আল মাহদী সিসিলির এই অঞ্চলে শান্তি রক্ষার জন্য একজন গভর্নর নিযুক্ত করেন। খলিফা কাতামা গোত্র থেকে গভর্নর নিয়োগ দিতেন। 

কিন্তু জনগণ তা মেনে নেয় নি বরং তারা সাবেক শাসকের পুত্র আহমদগকে শাসন করার জন্য অনুরোধ করেন। 

তিনি শাসনভার গ্রহণের পর আব্বাসীয় খলিফার আনুগত্য স্বীকার করে। এটা ফাতেমীররা মেনে নিতে পারে নি। পরবর্তীতে খলিফা আল-মনসুরের শাসনামলে সিসিলিতে ফাতেমীয় কর্তৃত্ব প্রতিষ্ঠা হয় ।

খলিফা-আল মুইজের সময় সিসিলি : বাইজান্টাইনের খলিফা আল মুইজের শাসনামলে অনেক স্থান থেকে মুসলমানদের উপর অত্যাচার শুরু করে। 

৯৬৬ সালে আহমদ বিন হাসানের নেতৃত্বে বাইজান্টাইনদের পরাজিত করে সিসিলি দখল হয়। এভাবে ফাতেমীয়রা এই অঞ্চলে ইসলামী শাসন প্রতিষ্ঠা করেন।

উপসংহার : উপরোক্ত আলোচনা থেকে সুস্পষ্ট যে, মূলত সিসিলি দ্বীপে বসবাসরত মুসলমানদের বাইজান্টাইনদের অত্যাচার ও নির্যাতন থেকে রক্ষা করার জন্য ফাতেমীয়গণ সেখানে বিভিন্ন সময়ে অভিযান প্রেরণ করে। শাসন প্রতিষ্ঠা করে এবং এটি একটি সমৃদ্ধ নগরীতে পরিণত করেন।

আর্টিকেলের শেষকথাঃ ফাতেমীয়রা কিভাবে সিসিলি দখল করে

আমরা এতক্ষন জেনে নিলাম ফাতেমীয়রা কিভাবে সিসিলি দখল করে। যদি তোমাদের আজকের ফাতেমীয়রা কিভাবে সিসিলি দখল করে পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ