রাজা টোডরমলের রাজস্ব ব্যবস্থা কেমন ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাজা টোডরমলের রাজস্ব ব্যবস্থা কেমন ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাজা টোডরমলের রাজস্ব ব্যবস্থা কেমন ছিল। আমাদের গুগল নিউজ ফলো করুন।

রাজা টোডরমলের রাজস্ব ব্যবস্থা কেমন ছিল
রাজা টোডরমলের রাজস্ব ব্যবস্থা কেমন ছিল

রাজা টোডরমলের রাজস্ব ব্যবস্থা কেমন ছিল

  • অথবা, রাজা টোডরমলের রাজস্ব ব্যবস্থা সম্পর্কে লিখ।

উত্তর : ভূমিকা : মুঘল শাসনামলে অর্থনৈতিক পুনর্গঠনে রাজা টোডরমল বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । রাজা টোডরমল সম্রাট আকবরের সময় দেওয়ান পদে নিযুক্ত হন। 

তিনি তাঁর সহকারী শাহ মনসুরের সাহায্যে মুঘল রাজস্ব ব্যবস্থা বেশ উন্নত করেন। সম্রাট আকবরের শাসনামলে প্রশাসনিক উন্নয়নের জন্য বিপুল পরিমাণ অর্থ দরকার হয়। 

তাই তিনি রাজস্ব ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য রাজা টোডরমলকে দেওয়ান পদের দায়িত্ব প্রদান করেন।

টোডরমলের রাজস্বব্যবস্থা : ১৫৮২ সালে টোডরমল মুঘল সাম্রাজ্যের দেওয়ান পদের দায়িত্বভার গ্রহণ করেন এবং মুঘল রাজস্ব ব্যবস্থাকে শক্তিশালী করে গড়ে তোলার জন্য তিনি তিনটি উপায় বা প্রথা চালু করেন। তাঁর চালুকৃত প্রথাগুলো নিম্নরূপ :

১. জাবতি প্রথা : টোডরমলের তিন প্রকার রাজস্ব প্রথার মধ্যে জাবতি প্রথা অন্যতম। জাবতি প্রথা অনুযায়ী জামপট হিসেব ধরে জরিপ করা হয়। 

জমি জরিপের জন্য তিনি লোহার আংটার ব্যবহার করেন। লোহার আংটার দ্বারা আটকানো বাঁশের খণ্ডের সাহায্যে জমি জরিপ করা হতো। এক বিঘা জমির পরিমাণ ছিল ৬০ × ৬০ গজ।

২. গলা বকশা প্রথা : টোডরমলের রাজস্ব ব্যবস্থার মধ্যে যেসব প্রথা লক্ষ্য করা যায় সেগুলোর মধ্যে গলা বকশা প্রথা অন্যতম। গলা বকশা প্রথাকে আবার বাতাইও বলা হতো। এ প্রথা অনুযায়ী ফসলের এক-তৃতীয়াংশ কর হিসেবে সরকারি খাতে জমা দান করা হতো।

৩. নাসাক প্রথা : টোডরমলের ভূমি সংক্রান্ত প্রথাগুলোর মধ্যে নাসাক প্রথা বেশ গুরুত্বপূর্ণ একটি প্রথা। নাসাক প্রথা মূলত রায়তওয়ারী প্রথা। এ প্রথা অনুযায়ী রায়তের কাছ থেকে ভূমি রাজস্ব আদায় করা হতো।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজা টোডরমল রাজস্বব্যবস্থা শক্তিশালী করার জন্য তিন প্রকারের ভূমি রাজস্ব চালু করেন । যথা- জাবতি প্রথা, গলাবকশা প্রথা ও নাসাক প্রথা । 

আর এ প্রথাগুলোর মধ্যে জাবতি প্রথা বেশি প্রশংসিত হয়। রাজা টোডরমল এ জাবতি প্রথার জন্য বেশ খ্যাতি অর্জন করেন।

আর্টিকেলের শেষকথাঃ রাজা টোডরমলের রাজস্ব ব্যবস্থা কেমন ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম রাজা টোডরমলের রাজস্ব ব্যবস্থা কেমন ছিল। যদি তোমাদের আজকের রাজা টোডরমলের রাজস্ব ব্যবস্থা কেমন ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ