একডালা দুর্গ কি | একডালা দুর্গ কোথায় অবস্থিত

একডালা দুর্গ কি । একডালা দুর্গের উপর টীকা লিখ
একডালা দুর্গ কি । একডালা দুর্গের উপর টীকা লিখ

একডালা দুর্গ কি । একডালা দুর্গের উপর টীকা লিখ

উত্তর: ভূমিকা: শামসুদ্দিন ইলিয়াস শাহ ইলিয়াস শাহী বংশের প্রতিষ্ঠাতা। ইলিয়াস শাহ একডালা কেল্লার সাহায্যে শত্রুর মোকাবিলা করতেন।

ইলিয়াস শাহ তার অসাধারণ দক্ষতা ও কৃতিত্বের জন্য বাংলার ইতিহাসে সর্বদা স্মরণীয়। একডালা দুর্গ তার কৃতিত্বের প্রতীক।

একডালা দুর্গ: 

একডালা দুর্গ মধ্যযুগীয় বাংলার একটি মাটির দুর্গ। বারবার আক্রমণ সত্ত্বেও দিল্লির সুলতান ফিরোজ শাহ তুঘলক এটি দখল করতে ব্যর্থ হন।

ফিরোজ শাহের আগমনে শামসুদ্দিন ইলিয়াস শাহ এবং তার পুত্র সিকান্দার শাহ এই দুর্গে বসবাস শুরু করেন এবং দিল্লি সুলতানের সমস্ত পরিকল্পনা নস্যাৎ করে দেন।

আলাউদ্দিন হোসেন শাহ তার রাজধানী পৌর থেকে একডালায় স্থানান্তর করলে দুর্গের গুরুত্ব বেড়ে যায়। দুর্গটির পরিচয় নিয়ে পণ্ডিতদের মধ্যে মতভেদ রয়েছে।

সিরাত-ই-ফিরোজশাহী অনুসারে, একডালা দুর্গ গঙ্গার একটি শাখা দ্বারা বেষ্টিত। শামস-ই-সিরাজ আফিফ একটি দ্বীপে এই মাটির দুর্গের অবস্থান উল্লেখ করেছেন।

জিয়াউদ্দিন বরানীর মতে, একডালা দুর্গের চারপাশে ছিল জল আর অন্যদিকে জঙ্গল। আধুনিক পণ্ডিতদের মধ্যে ওয়েস্টমার্শই প্রথম দুর্গটিকে দিনাজপুর জেলার ধনজয় পরগণার একডালা বমের মতো বলে চিহ্নিত করেন।

এই গ্রামটি মালদহপুর জেলা থেকে 37 কিলোমিটার দূরে। গৌড় থেকে ৬৮ কিমি উত্তরে। ঘোড়াঘাট 24 কিমি পশ্চিমে। পশ্চিমে টাঙ্গল নদীর তীরে অবস্থিত।

মেজর রেবতী দিনাজপুর জেলার দেবকোটকে একডালার মতোই মনে করেন। এই মাটির দুর্গের জন্যই দিল্লির সুলতানদের বিরুদ্ধে ব্যবস্থা তৈরি করা সম্ভব হয়েছিল।

ভূ-রাজনৈতিক বা সুবিধাজনক অবস্থানের কারণে, দুর্গটি জলাভূমি এবং বনভূমি দ্বারা বেষ্টিত ছিল। যার জন্য যোগাযোগ করতে পারেনি দিল্লি আর্মি।

উপসংহার: শেষ পর্যন্ত বলা যায় যে বাংলার শাসক আলাউদ্দিন শাহকে হত্যা করার পর শামসুদ্দিন ইলিয়াস শাহ সুলতান-ই-বাংলা, শাহ-ই-বাংলা নামে বাংলার সিংহাসনে আরোহণ করেন। শামসুদ্দিন ইলিয়াস শাহ দিল্লির সুলতান ফিরোজ শাহ তুঘলকের আক্রমণের বিরোধিতা করেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ