বাজারজাতকরণের প্রাথমিক লক্ষ্য কি

বাজারজাতকরণের প্রাথমিক লক্ষ্য কি এই বিষয়ে জানার পূর্বে বাজারজাতকরণ কি তা জেনে নেয়া যাক। যেকোনো পণ্য উৎপাদনকারী হতে ব্যবহারকারীর নিকট পর্যন্ত পৌঁছানোর জন্য যে প্রক্রিয়াটি অবলম্বন করা হয়ে থাকে তাকে বাজারজাতকরণ বলে। 

বাজারজাতকরণের প্রাথমিক লক্ষ্য কি
বাজারজাতকরণের প্রাথমিক লক্ষ্য কি

বাজারজাতকরণের প্রাথমিক কিছু লক্ষ্য রয়েছে যেই লক্ষ্য গুলো পূরন না হলে বাজারজাতকরণ সঠিকভাবে সম্পন্ন হয়ে ওঠে না। 

চলুন তাহলে জেনে নেয়া যাক বাজারজাতকরণের প্রাথমিক লক্ষ্য কি  যা আপনার ব্যবসা-বাণিজ্যের উন্নতি সাধনের জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

বাজারজাতকরণের প্রাথমিক লক্ষ্য কি:

পণ্য উন্নয়ন

যদিও যেকোনো পণ্যের প্রতি ক্রেতাদের আকর্ষণ লেগে থাকে। কিন্তু নতুন পণ্যের প্রতি যেকোনো ক্রেতাদের একটু বেশিই আকর্ষণ হয়ে থাকে। নতুন কোন পণ্য কেনার জন্য ক্রেতারা দীর্ঘদিনের অপেক্ষা করে থাকে। 

সে তার চাহিদা অনুযায়ী নতুন পণ্য বাজারে আশা করে। ক্রেতাদের পণ্যের প্রতি আকর্ষণ বৃদ্ধির জন্য পণ্যের মান অবশ্যই উন্নয়ন করতে হবে যা আপনার ব্যবসাকে সামনের দিকে অগ্রসর হতে সহায়তা করবে। 

আপনি যে পণ্য দিয়েই ব্যবসা শুরু করেন না কেন পণ্য উন্নয়ন বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে। তা না হলে আপনি কাস্টমারদের চাহিদা অনুযায়ী সার্ভিস প্রদান করতে ব্যর্থ হবেন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন এমন একটা মাধ্যম যার মাধ্যমে গ্রাহক আপনার যেকোনো পণ্য সম্পর্কে দ্রুত সঠিক ধারণা লাভ করতে পারবে। বিজ্ঞাপনের মাধ্যমে কাস্টমার বুঝতে সক্ষম হয় যে আপনার বিক্রয়কৃত পণ্যটি কতটা গুরুত্বপূর্ণ এবং অন্যান্য পণ্যের তুলনায় কতটা চাহিদা সম্পন্ন হতে পারে। 

সুতরাং বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে এমন কিছু বিষয় খেয়াল রাখতে হবে যেনো আপনার বিজ্ঞাপনটি কাস্টমারদের চোখে আকর্ষণীয়ভাবে ফুটে ওঠে এবং কাস্টমার আপনার পণ্য ক্রয় করতে উৎসাহী হয়ে ওঠে। 

বিক্রয়

আপনার বিক্রয় করা পণ্য সম্পর্কে ধারনা লাভ করে কাস্টমার যখন ক্রয় করতে আগ্রহী হয় উঠবে তখন আপনার প্রতিষ্ঠানে বিক্রয়ের পরিমাণ বৃদ্ধি পাবে যা  আপনার প্রতিষ্ঠানে মুনাফা অর্জনে সহায়ক হবে। 

বিতরণ পদ্ধতি

বাজারজাতকরণের প্রাথমিক লক্ষে পণ্য বিতরণ অন্যতম একটি লক্ষ্য। পণ্য প্রস্তুত করার পর প্রস্তুতকারকের কাছ থেকে গ্রাহক পর্যন্ত যে প্রক্রিয়ায় পণ্য এবং সেবা সমূহ সরবরাহ হয়ে থাকে এমন একটি প্রক্রিয়া যাকে বিতরন প্রক্রিয়া বলে। 

সুতরাং বলা যায়, বাজারজাতকরণের প্রাথমিক লক্ষ্য গুলো সম্পর্কে ধারণা লাভ করে আপনি আপনার প্রতিষ্ঠানের পর্যাপ্ত মুনাফা লাভ করতে সক্ষম হতে পারেন এবং প্রতিষ্ঠানের অর্থনৈতিক উন্নয়ন সাধন করতে পারেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ