কোন কোন রাজা দেববংশের শাসনব্যবস্থা পরিচালনা করেছিলেন

কোন কোন রাজা দেববংশের শাসনব্যবস্থা পরিচালনা করেছিলেন
কোন কোন রাজা দেববংশের শাসনব্যবস্থা পরিচালনা করেছিলেন

কোন কোন রাজা দেববংশের শাসনব্যবস্থা পরিচালনা করেছিলেন

  • অথবা, দেব রাজবংশের রাজাদের নাম উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : খড়গ রাজবংশের শাসনের পর অষ্টম শতকের প্রথম ভাগে দেব রাজবংশের উদ্ভব হয়। দেব রাজবংশের চারপুরুষের শাসনের যথাযথ কাল নির্ধারণ করা না গেলেও আনুমানিক তাঁরা একত্রে ৫০-৬০ বছর রাজত্ব করেছিলেন বলে অনুমান করা হয়। তাম্রশাসন ক্ষয়প্রাপ্ত হওয়ায় এ রাজবংশ সম্বন্ধে বিস্তারিত জানার কোনো উপায় নেই ।

দেব রাজবংশের শাসকগণ : ঢাকা জেলার আশরাফপুরে প্রাপ্ত দু'খানি তাম্রশাসন এবং ১৯৫১ সালে প্রকাশিত তাম্রশাসনসহ এ তিনটি পাওয়া যায়। তারা হলেন : 

(ক) শ্রী শান্তিদেব; 

(খ) শ্রী বীরদেব; 

(গ) শ্রী আনন্দদেব ও 

(ঘ) শ্রী ভবদেব। 

নিম্নে দেব রাজবংশের শাসকগণ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হলো :

(ক) শ্রী শান্তিদেব : দেব রাজাদের সময়কাল সম্পর্কে সঠিক কোনো তথ্য প্রমাণ মেলেনি। তবে তাম্রশাসনসমূহ থেকে জানা যায় শ্রী শান্তিদেব, পরম ভট্টারক, পরমেশ্বর মহারাজাধিরাজ উপাধি ধারণ করেন।

(খ) শ্রী বীরদেব : দেব রাজবংশের শাসক শ্রী বীরদের পরমসৌগত, পরমেশ্বর, পরমভট্টারক এবং মহারাজধিরাজ উপাধি ধারণ করেন। এই উপাধি তার সার্বভৌমত্বের পরিচয় বহন করে ।

(গ) শ্রী আনন্দদেব : কুমিল্লা জেলার ময়নামতিতে প্রাপ্ত দেব রাজবংশের প্রাপ্ত তাম্রশাসন পাঠোদ্ধারের মাধ্যমে জানা যায় যে, এ তাম্রশাসন দ্বারা মহারাজ শ্রী আনন্দদেব ভূমিদান করেছেন এবং পরবর্তী রাজা শ্রী ভবদেব এ দান অনুমোদন করেছেন।

(ঘ) শ্রী ভবদেব : পরমেশ্বর পরমভট্টারক মহারাজাধিরাজ ভবদেব দেবপর্বত জয়স্কন্ধাবার থেকে তাঁর তাম্রশাসনটি দান করেছিলেন। শ্রী ভবদেবের একটি তাম্রশাসনে তাদের রাজধানী দেব পর্বতে ছিল বলে উল্লিখিত আছে। 

ভবদেবের তাম্রশাসন, শ্রীধারণ রাঢ়ের কৈলান তাম্র শাসন এবং শ্রী চন্দ্রের রাজনগরের দক্ষিণ ভাগ তাম্রশাসনে দেবপর্বতের যে বিবরণ আছে তা থেকে মনে হয় কুমিল্লার লালমাই পাহাড়েই এর অবস্থান ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, দেব রাজাদের রাজত্বকাল সম্পর্কে সঠিক কোনো সিদ্ধান্তে উপনীত হওয়া দুরূহ ব্যাপার। 

এ বংশের প্রায় সকল রাজাই বৌদ্ধধর্মের অনুসারী ছিলেন বলে প্রমাণ পাওয়া যায়। এ বংশের সকল রাজাই রাজাধিরাজ উপাধি গ্রহণ করেছিলেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ