মীর জুমলার বাংলা অভিযানের কারণ কি কি

মীর জুমলার বাংলা অভিযানের কারণ কি কি
মীর জুমলার বাংলা অভিযানের কারণ কি কি

মীর জুমলার বাংলা অভিযানের কারণ কি কি

  • অথবা, মীর জুমলার বাংলা অভিযানের কারণ লিখ ৷

উত্তর : ভূমিকা : আওরঙ্গজেবের সেনাপতি মীর জুমলার বাংলা অভিযান ছিল বাংলার ইতিহাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। 

শাহজাহানের পুত্রদের মধ্যে ভ্রাতৃবিরোধকালে তিনি আওরঙ্গজেবের পক্ষে যোগদান করেন। তারই সাহায্যে আওরঙ্গজেব সুজার- বিরুদ্ধে অভিযান পরিচালনা করে জয় লাভ করেন। 

মীর জুমলার বাংলা অভিযানের সফলতার জন্য আওরঙ্গজেব তাকে খান-ই- খানান ও সিপাহসালার উপাধিতে ভূষিত করেন।

→ মীর জুমলার বাংলা অভিযানের কারণ : সম্রাট শাহজাহান তার দ্বিতীয় পুত্র সুজাকে ১৬৩৯ সালে বাংলার সুবাদার করে পাঠান। তিনি ২০ বছর বাংলার শাসনকর্তা ছিলেন। 

১৬৫৭ সালে সম্রাট শাহজাহান অসুস্থ হয়ে পড়লে তার চারপুত্রের মধ্যে সাংঘাতিক ভ্রাতৃবিরোধ শুরু হয়। এ সময়ই তিনি ১৬৫৭ সালে নিজেকে রাজমহলে সম্রাট বলে ঘোষণা করেন। 

তিনি বিহারও নিজের আয়ত্তে আনেন। সুজা ঢাকা হতে রাজধানী রাজমহলে নিয়ে আসেন। উত্তরাধীকার যুদ্ধে আওরঙ্গজেব জয়লাভ করে দিল্লির সিংহাসনে আরোহণ করেন। 

এরপর তিনি সুজার সাথে সমঝোতা করতে চেষ্টা করেন। কিন্তু সুজা তার প্রস্তাবে রাজি হয় নি। যার ফলে বাধ্য হয়ে সম্রাট আওরঙ্গজেব সুজার বিরুদ্ধে মীর জুমলাকে প্রেরণ করেন। মূলত সুজার বাংলায় অবস্থানই ছিল মীর জুমলার বাংলা অভিযানের কারণ ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শাহজাহানের পুত্রদের মধ্যেকার উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেবের সেনাপতি মীর জুমলা বাংলার সুবাদার সুজাকে পরাজিত করে বাংলায় সম্রাট আওরঙ্গজেবের আধিপত্য প্রতিষ্ঠা করেন। 

ফলে সম্রাট মীর জুমলাকে বাংলার সুবাদার নিয়োগ করেন এবং সাত হাজার মনসব প্রদান করে পুরস্কৃত করেন। অল্প সময়ের মধ্যে মীর জুমলা বাংলায় সুষ্ঠু শাসনব্যবস্থা প্রচলন করেন ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ