সুলতান শামসুদ্দিন ইলিয়াস শাহের কৃতিত্ব সংক্ষেপে লিখ

সুলতান শামসুদ্দিন ইলিয়াস শাহের কৃতিত্ব সংক্ষেপে লিখ
সুলতান শামসুদ্দিন ইলিয়াস শাহের কৃতিত্ব সংক্ষেপে লিখ

সুলতান শামসুদ্দিন ইলিয়াস শাহের কৃতিত্ব সংক্ষেপে লিখ

  • অথবা, সুলতান শামসুদ্দিন ইলিয়াস শাহের কৃতিত্ব লিখ।

উত্তর : ভূমিকা : মধ্যযুগের বাংলার ইতিহাসে শামসুদ্দিন ইলিয়াস শাহকে প্রথম বাঙালি জাতীয়তাবাদের স্রষ্টা বলা হয়। ইলিয়াস শাহ হলেন প্রথম স্বাধীন সুলতান যিনি বাংলা, উড়িষ্যা, বিহার, ত্রিপুরা ও কামরুপে স্বীয় আধিপত্য বিস্তার করতে সক্ষম হন।

→ সুলতান শামসুদ্দিন ইলিয়াস শাহের কৃতিত্ব : বঙ্গে একটি স্বাধীন সালতানাতের প্রতিষ্ঠাতা হিসেবে সুলতান শামসুদ্দীন ইলিয়াস শাহ বাংলাদেশের ইতিহাসে এক বিশেষ স্থান অধিকার করে আছেন। 

নিম্নে সুলতান শামসুদ্দিন ইলিয়াস শাহের কৃতিত্ব উল্লেখ করা হলো :

১. রাজ্য জয় : ইলিয়াস শাহ ১৩৪৪ সালে ত্রিপুরা জয় করেন। ১৩৪৬ সালে সাতগাঁও জয় করেন। ১৩৫০ সালে নেপাল আক্রমণ করেন প্রচুর ধনসম্পদ লাভ করেন। ১৩৫২ সালে সোনারগাঁও জয় করেন।

২. দক্ষ শাসক : ইলিয়াস শাহ দক্ষ ও সাহসী শাসক হিসেবে ইতিহাসে অমর হয়ে আছেন। তার শৌর্য-বীর্য, বুদ্ধিমত্তা ও কর্মদক্ষতার গুণে বাংলার মসনদে আরোহণ করেন।

৩. স্বাধীন সুলতান : ইলিয়াস শাহ প্রথম স্বাধীন সুলতান হিসেবে সমগ্র বাংলাতে শাসন ক্ষমতা প্রতিষ্ঠা করেন। এছাড়া বাংলার বাইরে বিহার, উড়িষ্যা, ত্রিপুরা ও কামরুপে নিজের আধিপত্য স্থাপন করেছিলেন।

৪. দক্ষ সেনানায়ক : ইলিয়াস শাহ দক্ষ সেনানায়ক হিসেবে বাংলার বিভিন্ন রাজ্য জয় করেন। তিনি নিজে বিভিন্ন যুদ্ধে অংশগ্রহণ করে রাজ্য জয় করেন।

৫. ন্যায়বিচারক : ইলিয়াস শাহ ছিলেন ন্যায়বিচারক। তিনি সাম্রাজ্যে নিরপেক্ষ শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করেন। সাম্রাজ্যের গরীব ও অসহায়দের ন্যায়বিচার পাবার ব্যবস্থা করেন ৷

৬. প্রজাহিতৈষী শাসক : ইলিয়াস শাহ একজন প্রজাহিতেষী শাসক হিসেবে ইতিহাসে অমর হয়ে আছেন। জনকল্যাণে তিনি রাস্তাঘাট তৈরি ও পুকুর খনন করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শামসুদ্দিন ইলিয়াস শাহ | নিজ বুদ্ধিমতা ও কর্মদক্ষতার গুণে উন্নতির স্বর্ণশিখরে আরোহণ করেছিলেন। 

ইলিয়াস শাহ শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতির পৃষ্ঠপোষক ছিলেন। তিনি একজন প্রজাহিতৈষী শাষক ছিলেন। বাংলার ইতিহাসে ইলিয়াস শাহের নাম চিরস্মরণীয় হয়ে থাকবেন । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ